বৃহস্পতিবার, ১৯ নভেম্বর, ২০২০ ০০:০০ টা

গাজীপুরের সাবেক মেয়র মান্নানের এক বছর জেল

নিজস্ব প্রতিবেদক

গাজীপুরের সাবেক মেয়র মান্নানের এক বছর জেল

অর্থ আত্মসাতের মামলায় গাজীপুর সিটি করপোরেশনের সাবেক মেয়র অধ্যাপক এম এ মান্নানকে এক বছরের বিনাশ্রম কারাদন্ড দিয়েছে আদালত। ঢাকার বিভাগীয় স্পেশাল জজ সৈয়দ কামাল হোসেনের আদালত এই রায় ঘোষণা করে। একই সঙ্গে তাকে ৫০ লাখ টাকা জরিমানা অনাদায়ে আরও তিন মাসের বিনাশ্রম কারাদন্ডের আদেশ দেয়।

এছাড়া এ মামলায় অন্য আসামি গোলাম কিবরিয়াকে খালাস দেয় আদালত। রায় ঘোষণার সময় এম এ মান্নান আদালতে উপস্থিত ছিলেন। এ সময় তার আইনজীবী জামিন আবেদন করেন। এরপর আদালত তার জামিন আবেদন মঞ্জুর করে। গতকাল দুদকের আইনজীবী মাহমুদ হোসেন জাহাঙ্গীর গণমাধ্যমকে বিষয়টি নিশ্চিত করেছেন। মামলার অভিযোগ থেকে জানা যায়, আসামি এম এ মান্নান গাজীপুরের মেয়র হিসেবে থাকার সময় (২০১৩ সালের ১৮ আগস্ট থেকে ২০১৫ সালের ২ ফেব্রুয়ারি পর্যন্ত) ভুয়াভাবে ৯৯৯টি ভাউচারে অনুদান ও ব্যয় দেখিয়ে গাজীপুর সিটি করপোরেশনের ত্রাণ এবং দরিদ্র তহবিল থেকে ৪৯ লাখ ১ হাজার ৮৪৮ টাকা আত্মসাৎ করেন এম এ মান্নান ও গোলাম কিবরিয়া।

এ ঘটনায় দুদকের উপসহকারী পরিচালক সামছুল আলম ২০১৬ সালের ২৩ জুন গাজীপুরের জয়দেবপুর থানায়  এম এ মান্নান ও গোলাম কিবরিয়ার নামে একটি মামলা করেন। ২০১৭ সালের ১২ জানুয়ারি এম এ মান্নান ও গোলাম কিবরিয়ার নামে অভিযোগপত্র দাখিল করে দুদক।

এরপর গাজীপুরে স্পেশাল জজ আদালত মামলাটি আমলে নিয়ে বিচারের জন্য ঢাকার বিভাগীয় স্পেশাল জজ আদালতে বদল করে। এরপর ২০১৯ সালের ১৭ জানুয়ারি আদালত আসামিদের বিরুদ্ধে অভিযোগ গঠন করে বিচারের আদেশ দেয়। এ মামলায় বিভিন্ন সময়ে ৫ জন সাক্ষ্য দেন।

সর্বশেষ খবর