মঙ্গলবার, ২৪ নভেম্বর, ২০২০ ০০:০০ টা

বদলে যাচ্ছে ঢাবির ভর্তি পরীক্ষা

বিভাগীয় শহরে লিখিত ও এমসিকিউয়ে ৮০ নম্বর

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক

বদলে যাচ্ছে ঢাবির ভর্তি পরীক্ষা

ঢাকা বিশ্ববিদ্যালয়ের স্নাতক সম্মান প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস ছাড়াও বিভাগীয় শহরগুলোতে নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে প্রশাসন। নতুন মানবণ্টনে মোট ১০০ নম্বরের ভর্তি পরীক্ষায় লিখিত ও এমসিকিউ উভয় অংশের জন্য ৪০ নম্বর করে মোট ৮০ নম্বর বরাদ্দ থাকবে। এসএসসি ও এইচএসসি পরীক্ষার জিপিএ থেকে ২০ নম্বর নিয়ে মেধাক্রম তৈরি করা হবে।

গতকাল বিশ্ববিদ্যালয়ের ভর্তি বিষয়ক সাধারণ ভর্তি কমিটির সভায় এসব সিদ্ধান্ত নেওয়া হয়েছে। পরে বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দফতরের এক বিজ্ঞপ্তিতে এসব বিষয়ে জানানো হয়। ভর্তি পরীক্ষার আবেদন গ্রহণ এবং পরীক্ষার সময়সূচি যথাসময়ে জানানো হবে বলে কর্তৃপক্ষ জানিয়েছে। বিজ্ঞপ্তিতে বলা হয়, ডিনস কমিটির সুপারিশ অনুযায়ী ২০২০-২০২১ শিক্ষাবর্ষে ঢাকা বিশ্ববিদ্যালয়ে ১ম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণিতে ভর্তি পরীক্ষা ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস ছাড়াও বিভাগীয় শহরগুলোতে অনুষ্ঠিত হবে। মোট ১০০ নম্বরের ভিত্তিতে শিক্ষার্থীদের মূল্যায়ন করা হবে। এর মধ্যে ৪০ নম্বরের এমসিকিউ এবং ৪০ নম্বরের বর্ণনামূলকসহ মোট ৮০ নম্বরের পরীক্ষা অনুষ্ঠিত হবে। মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পরীক্ষার ফলাফলের ওপর থাকবে ২০ (১০+১০) নম্বর। ভর্তি পরীক্ষার পাস নম্বর হবে ন্যূনতম ৪০ শতাংশ। ভর্তি কমিটির সভায় সভাপতিত্ব করেন উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান। নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবন মিলনায়তনে অনুষ্ঠিত সভায় বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল, কোষাধ্যক্ষ অধ্যাপক  মমতাজ উদ্দিন আহমেদ, বিভিন্ন অনুষদের ডিন, বিভিন্ন বিভাগের চেয়ারম্যান, বিভিন্ন ইনস্টিটিউটের পরিচালক, বিভিন্ন হলের প্রাধ্যক্ষ এবং সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এর আগে, আগামী শিক্ষাবর্ষ থেকে ঘ ও চ ইউনিটের পরীক্ষা বিলুপ্তির একটি আলোচনা শোনা গিয়েছিল। সভায় এ দুটি ইউনিটের বিষয়েও আলোচনা হয়েছে। এ বিষয়ে উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল বাংলাদেশ প্রতিদিনকে জানান, চ-ইউনিটের পরীক্ষা একটি স্বতন্ত্র ইউনিটের পরীক্ষা হিসেবেই হবে। আর ঘ-ইউনিটের বিষয়ে বিস্তারিত আলোচনার কথা বলা হয়েছে।

সর্বশেষ খবর