সোমবার, ৩০ নভেম্বর, ২০২০ ০০:০০ টা

ভূমিষ্ঠ হলো অদ্ভুত ধরনের বাছুর

দিনাজপুর প্রতিনিধি

ভূমিষ্ঠ হলো অদ্ভুত ধরনের বাছুর

দিনাজপুরের বীরগঞ্জে এক কৃষকের বাড়ির গরু অদ্ভুত আকৃতির ফ্রিজিয়ান জাতের বাছুরের জন্ম দিয়েছে। বাছুরটির দুটি মাথা, চারটি চোখ রয়েছে। দুই মাথাই কর্মক্ষম। ভূমিষ্ঠ হওয়ার পর অদ্ভুত বাছুরটি দুই মুখ দিয়েই দুধ খাচ্ছিল। বাছুরটি দেখার জন্য উৎসুক মানুষ ভিড় জমান।

গরুটির মালিক বীরগঞ্জ উপজেলার শিবরামপুর ইউনিয়নের আরাজি মিলনপুর গ্রামের মিলন বাজারের পশ্চিম পাশে জসিম উদ্দিনের ছেলে  মোসলেম উদ্দিন। তিনি জানান, গত শনিবার বিকাল ৩টায় বাছুরটি তার বাড়িতে জন্মগ্রহণ করে। বাছুরের দুই মাথা এবং চারটি চোখ থাকলেও শরীরের বাকি সবই স্বাভাবিক। যদিও স্বাভাবিক নিয়মে বাছুরটির জন্ম হওয়ার কথা আগামী ২০২১ সালের জানুয়ারি মাসে। কিন্তু ৭ মাসেই এ বাছুরের জন্ম হওয়ায় এটি বেশ দুর্বল এবং অসুস্থ। সাদাকালো রঙের এই ফ্রিজিয়ান জাতের বাছুরটি জীবিত আছে।

এ ব্যাপারে বীরগঞ্জ উপজেলা প্রাণী সম্পদ অফিসের ভেটেনারি সার্জন ডা. মো. ইউনুস আলী জানান, কনজিমেটাল এবনরমালিস্ট এবং জেনিটেক ডিফেক্টের কারণে এ ধরণের ঘটনা ঘটে থাকে। তবে এ ধরনের বাছুর সাধারণত বাঁচে না। তারপর ৭মাসে জন্মগ্রহণ করেছে। তাই স্বাভাবিকভাবে এটাকে গর্ভপাত বলা যায়। তবে বাছুরটিকে বাঁচাতে আমাদের প্রাণপণ চেষ্টা অব্যাহত রয়েছে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর