মঙ্গলবার, ১ ডিসেম্বর, ২০২০ ০০:০০ টা

আমেরিকা-ইউরোপে জরুরি অনুমোদন চায় মডার্নার ভ্যাকসিন

প্রতিদিন ডেস্ক

শেষ ধাপের ট্রায়ালের (পরীক্ষা) চূড়ান্ত ফলাফল আসার পর মডার্না জানিয়েছে, তারা আমেরিকা ও ইউরোপে এ ভ্যাকসিনের জরুরি অনুমোদন চায়। এ জন্য গতকলই নিয়ন্ত্রক সংস্থার কাছে আবেদন করেছে। সূত্র : রয়টার্স।

চূড়ান্ত ফলাফল সম্পর্কে মডার্না জানিয়েছে, তাদের তৈরি কভিড-১৯ ভ্যাকসিন করোনার সংক্রমণ প্রতিরোধে ৯৪ শতাংশ কার্যকর এবং এর মারাত্মক কোনো পার্শ্বপ্রতিক্রিয়া নেই। এ বিষয়ে গার্ডিয়ান লিখেছে, এবার কভিড-১৯ ভ্যাকসিন ব্যবহারের জন্য বিশ্বজুড়ে অনুমোদন পাওয়ার প্রক্রিয়া শুরু হচ্ছে। অনুমোদন পেতে গতকালই ইউরোপ ও আমেরিকায় আবেদনের ঘোষণা দিয়ে মডার্না বলেছে, ১৭ ডিসেম্বরের বৈঠকে যুক্তরাষ্ট্রের খাদ্য ও ওষুধ প্রশাসনের (এফডিএ) অনুমোদন মিলবে বলে প্রত্যাশা তাদের।

যুক্তরাজ্য মডার্নার ভ্যাকসিনের ৭০ লাখ ডোজ কেনার জন্য চুক্তি করেছে। এর মধ্যে ৫ লাখ কোম্পানিটি যখন প্রাথমিক ফলে ৯৪.৫% কার্যকরের কথা জানায় তখনকার চুক্তির। বাকিটার জন্য চুক্তি করেছে গত সপ্তাহে। বিশ্বজুড়ে বিভিন্ন কোম্পানি মডার্নার ভ্যাকসিন কিনতে চুক্তি করলেও সবার আগে এ ভ্যাকসিন পাবে যুক্তরাষ্ট্র। এ বছরই যুক্তরাষ্ট্রে ২ কোটি ডোজ ভ্যাকসিন সরবরাহের আশা কোম্পানিটির।

ফাইজার ও জার্মান বায়োএনটেকের মতো মডার্নার ভ্যাকসিনও পরীক্ষামূলক আরএনএ প্রযুক্তিতে তৈরি। ফাইজার ও বায়োএনটেকের যৌথভাবে তৈরি ভ্যাকসিন ৯৫ শতাংশ কার্যকর বলে এর আগেই জানানো হয়েছে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর