মঙ্গলবার, ১ ডিসেম্বর, ২০২০ ০০:০০ টা
কৃষি

লবণসহিষ্ণু মিষ্টিকুমড়ার বাম্পার ফলন

রাহাত খান, বরিশাল

লবণসহিষ্ণু মিষ্টিকুমড়ার বাম্পার ফলন

লবণসহিষ্ণু বারোমাসি জাতের মিষ্টিকুমড়ার বাম্পার ফলন হয়েছে বরিশালে। নতুন জাতের বারি মিস্টি কুমড়া-২ বিঘাপ্রতি ফলন ১৫-১৬ টন। রোপণের পর তেমন পরিচর্যার প্রয়োজন নেই। ৩ মাসেই ফলন তুলতে পারে কৃষক। এর পুষ্টিগুণও অনেক। তাই বারি মিষ্টি কুমড়া-২ চাষে আগ্রহ বাড়ছে কৃষকের। তুলনামূলক বেশি ফলনের নতুন জাতের এই কুমড়া চাষ সর্বত্র ছড়িয়ে দেওয়ার নানা উদ্যোগ নিয়েছে আঞ্চলিক কৃষি সম্প্রসারণ অধিদফতর।

বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট উদ্ভাবিত উচ্চ ফলনশীল বারি-২ জাতের মিষ্টি কুমড়া ২০০৫ সালে অবমুক্ত করা হয়। এবার বরিশাল আঞ্চলিক কৃষি গবেষণা ইনস্টিটিউটের পতিত জমিতে চাষ করা হয়। বরিশাল আঞ্চলিক কৃষি গবেষণা কেন্দ্রের বৈজ্ঞানিক সহকারী তপন কুমার দাস জানান, বারি-২ জাতের মিষ্টি কুমড়া রোপণের জন্য দেড় হাত গভীর গর্ত করে ১০ কেজি গোবর, ৫০ গ্রাম এমপি এবং ৬০ গ্রাম টিএসপি সার দিয়ে একটি বেড তৈরি করতে হয়। ওই বেডে ১৫ থেকে ১৬ দিন বয়সের বারি-২ জাতের মিষ্টি কুমড়া রোপণ করা হয়। বিশেষ ফাঁদ দিয়ে নিধন করা হয় পোকামাকড়। রোপণের দুই-আড়াই মাসের মধ্যে ফুল ও ফল ধরে। ফল ধরার ১৫-২০ দিনের মধ্যে পরিণত হয় মিষ্টি কুমড়া।

বরিশাল আঞ্চলিক কৃষি গবেষণা কেন্দ্রের বৈজ্ঞানিক কর্মকর্তা রাশেদুল ইসলাম জানান, নতুন জাতের এই কুমড়ার ফলন তুলনামূলক বেশি। সারা বছর এই জাতের কুমড়ার চাষ করা যায়। কম পুঁজি এবং কম পরিশ্রমে অধিক ফলন পাওয়া যায় এই কুমড়ায়। প্রতি হেক্টরে ফলন ৩০-৪০ টন এবং প্রতি শতাংশে ১৫০-১৮০ কেজি। লবণাক্ত পানিসহিষ্ণু এই কুমড়া অন্যান্য ফসলের সাথী ফসল হিসেবে চাষ করা যায়। পরিপক্ব কুমড়া গাছ থেকে কর্তন করার পর ৪-৬ মাস অক্ষুণœ অবস্থায় রাখা যায়। বরিশাল আঞ্চলিক কৃষি গবেষণা কেন্দ্রের আরেক বৈজ্ঞানিক কর্মকর্তা স্মৃতি হাসনা জানান, বারি-২ জাতের মিষ্টি কুমড়ার রয়েছে অনেক পুষ্টিগুণ। ভিটামিন, ফাইবার এবং এন্ট্রি অক্সিডেন্টের উপস্থিতি আছে এই কুমড়ায়। হজমশক্তি বৃদ্ধি করে। কোষ্ঠকাঠিন্য দূর করে। ত্বক ও চুলের জন্য উপকারী। ডায়াবেটিস রোগী এবং গর্ভবতী নারীর জন্য এই কুমড়া বেশ কার্যকর। ক্যান্সারসহ নানা রোগ প্রতিরোধে এই কুমড়া অনেক ভূমিকা রাখে।

আঞ্চলিক কৃষি গবেষণা কেন্দ্রের মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা কৃষিবিদ মো. রফিউদ্দিন জানান, নতুন জাতের কুমড়ার গুণাগুণ সম্পর্কে কৃষকদের অবহিত করা হচ্ছে। এবার উৎপাদিত কুমড়ার বীজ সংরক্ষণ করে আগামীতে আশপাশের কৃষকদের মাঝে ছড়িয়ে দেওয়ার উদ্যোগ নেওয়া হয়েছে। লবণসহিষ্ণু বারোমাসি জাতের এই কুমড়ার চাষ করলে কৃষক লাভবান হবে এবং অধিক ফলন পাবে।

 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর