বুধবার, ২ ডিসেম্বর, ২০২০ ০০:০০ টা

কক্সবাজার কারাগারে কয়েদির আত্মহত্যা

পরিবারের অভিযোগ নির্যাতন

আয়ুবুল ইসলাম, কক্সবাজার

কক্সবাজার জেলা কারাগারে নানা অনিয়ম-দুর্নীতির অভিযোগ পাওয়া গেছে। সেখানে টাকায় মাদক ব্যবসায়ীরাও বিশেষ সুবিধা পান বলে অনেকের অভিযোগ। টাকা দিতে না পারলে সে বন্দীর ওপর চলে অমানুষিক অত্যাচার। গত সোমবার কক্সবাজার কারাগারে নির্যাতন সইতে না পেরে এক কয়েদি আত্মহত্যা করেছেন বলে অভিযোগ করেছে তার পরিবার।

জানা যায়, সোমবার সন্ধ্যায় মো. মোস্তফা নামের ওই কয়েদি গলায় ফাঁস দিয়ে আত্মহত্যা করেন। কক্সবাজার জেলা কারাগারের সুপার নেছার আহমেদ গণমাধ্যমকে এ তথ্য নিশ্চিত করেন। মৃত কয়েদির বাড়ি কক্সবাজার সদর উপজেলার ইসলামাবাদ এলাকায়।

কক্সবাজার সদর হাসপাতাল সূত্রে জানা গেছে, সোমবার সন্ধ্যায় মো. মোস্তফা (২৫) নামের এক কয়েদিকে হাসপাতালে আনা হয়। তবে হাসপাতালে আনার আগেই তিনি মারা যান। কক্সবাজার জেলা কারাগারের সুপার নেছার আহমেদ জানান, কয়েদি  মোস্তফা একটি মারামারি মামলার আসামি। ২৯ নভেম্বর  রবিবার আদালত তার এক দিনের রিমান্ড মঞ্জুর করে। সোমবার সন্ধ্যায় কারাগারের ভিতরে  সে গলায় ফাঁস দিয়ে আত্মহত্যা করে। তাকে উদ্ধার করে দ্রুত কক্সবাজার সদর হাসপাতালে নেওয়া হলে কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন।

এ ঘটনায় কারা কর্তৃপক্ষ পৃথক দুটি তদন্ত কমিটি গঠন করেছে বলে জানা গেছে।

তবে জেল সুপারের এই বক্তব্যের সঙ্গে দ্বিমত পোষণ করে সদ্য জামিনে মুক্তি পাওয়া কয়েকজন হাজতি এ প্রতিবেদকে জানান, বন্দীর আত্মহত্যার বিষয়টি রহস্যজনক। সেখানে এখন টাকা ছাড়া বন্দীদের কোনো মূল্য  নেই। একই কথা মৃত কয়েদির পরিবারের। তাদের অভিযোগ, টাকা দিতে না পারায় তাকে নির্যাতন করা হয় এবং কারাগারের সুযোগ-সুবিধা থেকে বঞ্চিত করা হয়। অত্যাচার সহ্য করতে না পারে সে আত্মহত্যা করে। অথবা তাকে হত্যা করে আত্মহত্যা বলে চালিয়ে দিচ্ছে কারা কর্তৃপক্ষ। 

জেল ফেরত অনেকে অভিযোগ করেন, সামান্য অজুহাতেই জেল সুপারের  লেলিয়ে দেওয়া পোশাকধারী লাঠিয়ালরা কেইস টেবিলে সাধারণ হাজতিদের ওপর নির্মম নির্যাতন চালায়। তারা বলেন, বর্তমানে কক্সবাজার কারাগারে সাক্ষাৎ-প্রতি ৫ থেকে ৬ হাজার টাকা নেওয়া হয়। বন্দীদের জিম্মি করে টাকা আদায়ের ঘটনা মাত্রা ছাড়িয়ে গেছে। কারাগারে ভালো সিট, চিকিৎসা, ফোনে কথা বলা- কোনো কিছুই টাকা ছাড়া হয় না।

এসব অভিযোগের ব্যাপারে জেল সুপার নেছার আহমেদকে একাধিকবার ফোন করা হলেও ফোন রিসিভ না করায় তার বক্তব্য নেওয়া সম্ভব হয়নি।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর