শনিবার, ৫ ডিসেম্বর, ২০২০ ০০:০০ টা

নতুন রাজনৈতিক শক্তির উত্থান ঘটাতে হবে

------ নাজমুল হক প্রধান

নতুন রাজনৈতিক শক্তির উত্থান ঘটাতে হবে

নব্বইয়ের ছাত্র আন্দোলনের অন্যতম নেতা, জাসদ ছাত্রলীগের তৎকালীন সভাপতি নাজমুল হক প্রধান বলেছেন, হুসেইন মুহম্মদ এরশাদ ছিলেন ‘প্যারাসোড পলিটিশিয়ান’। আমরা ছিলাম মাঠের রাজনৈতিক কর্মী। তবে ওই সময়ের রাজনীতির সঙ্গে বর্তমান রাজনীতি একাকার হয়ে গেছে। এখন আর তেমন কোনো পার্থক্য নেই। আমাদের ওই সময় নিখাদ লক্ষ্য ও উদ্দেশ্য ছিল মুক্তিযুদ্ধের চেতনায় গণতন্ত্র প্রতিষ্ঠা

করা। কিন্তু তার কোনোটাই হয়নি। মুক্তিযুদ্ধের চেতনাও বাস্তবায়ন হয়নি। গণতন্ত্রও প্রতিষ্ঠা হয়নি। এখন নতুন রাজনৈতিক শক্তির উত্থান ও সামাজিক বিন্যাসের মাধ্যমে আমাদের সে লক্ষ্য পূরণ করতে হবে। বাংলাদেশ জাসদের সাধারণ সম্পাদক নাজমুল হক প্রধান বাংলাদেশ প্রতিদিনকে বলেন, এখন পুরনো গতানুগতিক যে শক্তি রয়েছে তারা কেউই মুক্তিযুদ্ধের চেতনা বাস্তবায়ন করতে পারবে না। সাম্প্রদায়িক সম্প্রীতিও বজায় রাখতে পারবে না। তার প্রমাণ ইতিমধ্যে হয়ে গেছে। এরশাদ এখন কবরে শুয়ে হাসছেন। তিনি হয়তো বলছেন তোমাদের আমি ডাকসু নির্বাচনও দিয়েছিলাম এবং আন্দোলনের মুখে বিদায়ও নিয়েছিলাম। কিন্তু তোমরা এখন কী করছ? তোমরা তোমাদের লক্ষ্য-উদ্দেশ্য বাস্তবায়ন করতে পারনি। সাবেক এমপি নাজমুল হক প্রধান বলেন, ওই সময় বলা হতো মিডিয়া ক্যু। এখন দিনে ভোট হয় না, রাতেই হয়ে যায়। এইচ এম এরশাদ সামরিক শাসক ও ক্ষমতা দখলকারী হলে আমরাও এখন তার সঙ্গে একাকার হয়ে গেছি। তেমন কোনো পার্থক্য নেই। নতুন শক্তির বিন্যাস ছাড়া এ থেকে মুক্তির উপায় নেই।

তিনি আরও বলেন, এখন কোনো ছাত্র সংসদ নির্বাচন হয় না। তরুণ নেতৃত্ব বের হচ্ছে না। ডাকসুর নামকাওয়াস্তে নির্বাচন হলেও এখন আবার বন্ধ। সারা দেশে কোথাও নির্বাচন হচ্ছে না। নির্বাচন বন্ধ করে দেওয়া হয়েছে। আমরা এখন যার যার দল থেকে চেষ্টা চালিয়ে যাচ্ছি কীভাবে গণতন্ত্র ও মুক্তিযুদ্ধের চেতনা বাস্তবায়ন করা যায়। তা করতে সময় লাগবে। কলেজ-বিশ্ববিদ্যালয়ে ছাত্রনেতৃত্ব প্রতিষ্ঠা করতে হবে।

সর্বশেষ খবর