শনিবার, ৫ ডিসেম্বর, ২০২০ ০০:০০ টা

মামলার ভয় দেখিয়ে সব ছিনিয়ে নিত ওরা

নিজস্ব প্রতিবেদক

গোয়েন্দা পুলিশ (ডিবি) পরিচয়ে মামলা ও মিডিয়ায় প্রচারের ভয় দেখিয়ে ভুক্তভোগীদের কাছ থেকে নগদ টাকা, মোবাইলফোনসহ মূল্যবান জিনিস ছিনিয়ে নেওয়া একটি চক্রের হোতাসহ ১০ জনকে গ্রেফতার করেছে পুলিশ। গত ৩ ডিসেম্বর বিকালে রাজধানীর যাত্রাবাড়ী থেকে তাদের গ্রেফতার করে ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশের (ডিবি) লালবাগ বিভাগ।

গ্রেফতার ব্যক্তিরা হলেন- মহসিন শেখ, আনিছুর রহমান, সেন্টু মুন্সি, জুয়েল মিয়া, শাহিন শেখ, মহব্বত শেখ, আবুল কালাম, সুলতান মোল্লা, হেমায়েত শেখ ও কাইয়ুম শেখ। অভিযানকালে তাদের কাছ থেকে একটি প্রাইভেটকার, ডিবি পুলিশের জ্যাকেট, ওয়ারলেস সেট, এক জোড়া হ্যান্ডকাফ ও পুলিশ লেখা স্টিকার জব্দ করা হয়েছে। গতকাল লালবাগ বিভাগের সহকারী কমিশনার (এসি) ফজলুর রহমান জানান, ঢাকাসহ আশপাশে কখনো রিকশাচালক, কখনো ফেরিওয়ালা সেজে ওই চক্রের সদস্যরা সাধারণ মানুষের কাছে সাহায্য চায়। তারা বলে, তাদের কাছে বেশকিছু বিদেশি রিয়েল (মুদ্রা) আছে। তারা অশিক্ষিত। কীভাবে মুদ্রাগুলো ভাঙাতে হয় তা জানেন না। কিছু টাকার বিনিময়ে যদি ভাঙিয়ে দেন তাহলে খুব উপকার হবে বলে প্রস্তাব দেয়। পরবর্তীতে ফোনে আবারও যোগাযোগ করে জানায় যে, তার কাছে আরও অনেক রিয়েল আছে। এভাবে  লোভ দেখিয়ে পছন্দমতো জায়গায় নির্দিষ্ট তারিখ ও সময়ে আসতে বলে। একই চক্রের আরেকটি দল ডিবি পুলিশ সেজে ওই তারিখ ও সময়ে নির্ধারিত স্থানে পিস্তল, ওয়ারলেস সেট, হ্যান্ডকাফসহ মাইক্রোবাসে অপেক্ষা করতে থাকে। এদিকে রিকশাচালক কিংবা ফেরিওয়ালাবেশে থাকা প্রতারক কাপড়ে মুড়ে রিয়েলের নামে কাগজ বা অন্য কোনো জিনিস নিয়ে এসে রিয়েল ক্রেতা ভুক্তভোগীকে দেয়। এরপর টাকা হাতে নিয়ে বলে, পুলিশ আসছে তাড়াতাড়ি চলে যান। এ কথা বলে ফেরিওয়ালাবেশে থাকা প্রতারক টাকা নিয়ে সটকে পড়ে।

এদিকে রিয়েল ক্রেতা ভুক্তভোগীকে ভুয়া ডিবি দলের সদস্যরা আটক করে তাদের গাড়িতে উঠিয়ে নেয়। এরপর ভুয়া ডিবির লোকেরা বলে- তার কাছে অবৈধ রিয়েল আছে, তার বিরুদ্ধে মামলা কিংবা মিডিয়ায় প্রচার করার ভয় দেখিয়ে তার কাছে থাকা নগদ টাকা, মোবাইলফোন বা অন্যান্য মূল্যবান জিনিস ছিনিয়ে নেয়। ভুক্তভোগীর কাছে থাকা এটিএম কার্ড থেকে টাকাও তুলে নেয়। পরে তাকে সুবিধাজনক স্থানে নামিয়ে দিয়ে চলে যায় চক্রটি।

সর্বশেষ খবর