বুধবার, ১৬ ডিসেম্বর, ২০২০ ০০:০০ টা

সারা দেশে জেঁকে বসেছে শীত

সর্বনিম্ন তাপমাত্রা তেঁতুলিয়ায়

প্রতিদিন ডেস্ক

সারা দেশে জেঁকে বসেছে শীত। দেশের বিভিন্ন স্থানে গতকাল সূর্যের দেখা মেলেনি। ঘন কুয়াশার চাদরে ঢেকে ছিল চারপাশ। জেলা প্রতিনিধি জানান, পঞ্চগড়ে বইছে শৈত্যপ্রবাহ। বিপর্যস্ত হয়ে পড়েছে জনজীবন। জেলার তেঁতুলিয়ায় রেকর্ড করা হয়েছে সর্বনিম্ন তাপমাত্রা। তেঁতুলিয়া আবহাওয়া অফিস ১২ দশমিক শূন্য ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করেছে। ঠান্ডায় কাঁপছে পুরো জেলা। গত কয়েক দিন থেকে সূর্যের দেখা মিলছে না। কুয়াশায় ঢাকা থাকছে জনপদ। সড়কে দিনেও লাইট জ¦ালিয়ে চলাচল করছে যানবাহন। ছিন্নমূল ও খেটে খাওয়া মানুষেরা কর্মহীন হয়ে পড়েছে। অফিস আদালতে সময়মতো পৌঁছতে পারছেন না কর্মজীবী মানুষ। প্রান্তিক এলাকার বয়স্ক মানুষেরা আগুনের উত্তাপ নিয়ে দিন কাটাচ্ছেন। শিশুরা পড়েছে চরম ভোগান্তিতে। তারা গরম কাপড়ের অভাবে রোদের অপেক্ষায় আছে। তেঁতুলিয়া আবহাওয়া অফিস জানিয়েছে, বর্তমানে হালকা শৈত্যপ্রবাহ চলছে। ১৬ ডিসেম্বরের (আজ) পর শৈত্যপ্রবাহ তীব্র আকার ধারণ করবে। শীত মোকাবিলায় পর্যাপ্ত প্রস্তুতি রয়েছে বলে জানিয়েছে জেলা প্রশাসন। এ পর্যন্ত বিতরণ করা হয়েছে ২২ হাজার কম্বল।

দৌলতদিয়া-পাটুরিয়ায় সাত ঘণ্টা পর নৌযান চলাচল শুরু : রাজবাড়ী প্রতিনিধি জানান, সাত ঘণ্টা বন্ধ থাকার পর রাজবাড়ীর দৌলতদিয়া ও মানিকগঞ্জের পাটুরিয়া নৌপথে চালু হয় ফেরি চলাচল। ছয় দিন বিরতির পর আবার ঘন কুয়াশার কবলে পড়েছিল দক্ষিণ-পশ্চিমাঞ্চলের অন্যতম প্রবেশদ্বার রাজবাড়ীর দৌলতদিয়া ও মানিকগঞ্জের পাটুরিয়া নৌপথ। সোমবার দিবাগত রাত ২টা থেকে গতকাল সকাল ৯টা পর্যন্ত সাত ঘণ্টা ফেরি, লঞ্চসহ সব ধরনের নৌযান চলাচল বন্ধ ছিল।

ঘন কুয়াশায় সোয়া ঘণ্টা বন্ধ বঙ্গবন্ধু সেতু, যানজটে দুর্ভোগ : সিরাজগঞ্জ প্রতিনিধি জানান, ঘন কুয়াশার কারণে সোয়া ঘণ্টা বঙ্গবন্ধু সেতুর টোল আদায় বন্ধ থাকায় প্রায় ১০ ঘণ্টা দীর্ঘ যানজটে দুর্ভোগ পোহাতে হয়েছে চালক-যাত্রীদের। কুয়াশার মাত্রা বেড়ে রিখটার স্কেলে ৪০ শতাংশ নেমে যাওয়ায় সোমবার দিবাগত রাত ১টা ৫৫ মিনিট থেকে রাত ৩টা ১০ মিনিট পর্যন্ত সম্পূর্ণ যান চলাচল বন্ধ করে দেওয়া হয়। এতে সেতুর দুই পাশে তীব্র যানজটের সৃষ্টি হয়। ৩টা ১৫ মিনিট পর কুয়াশার ঘনত্ব একটু কমলে দু-একটা করে যানবাহন চলাচল শুরু হওয়ায় গতকাল দুপুর ১২টা পর্যন্ত যানবাহন চলাচল কিছুটা স্বাভাবিক হয়।

বগুড়ায় শীতবস্ত্র বিক্রির হিড়িক : শীত ও কুয়াশা চেপে বসেছে বগুড়ায়। এর সঙ্গে বাড়ছে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা। দিনে শীত কম অনুভূত হলেও সন্ধ্যা থেকে বেশ শীত পড়ছে। সেই সঙ্গে ঝিরিঝিরি বৃষ্টির মতো কুয়াশা। নিম্ন আয়ের মানুষের দুর্ভোগ বেড়ে গেছে। শহরের ফুটপাথ ও বিভিন্ন মার্কেটে শীতবস্ত্র বিক্রির হিড়িক পড়েছে। চাহিদা বাড়ায় পোশাকের দামও বাড়িয়ে দিয়েছে গার্মেন্ট ব্যবসায়ীরা। এ ছাড়া দেশের অন্যান্য জেলায় একই অবস্থার কথা জানিয়েছেন প্রতিনিধিরা।

সর্বশেষ খবর