বৃহস্পতিবার, ১৭ ডিসেম্বর, ২০২০ ০০:০০ টা

জাপার নয় সহযোগী ও চার অঙ্গসংগঠন মেয়াদোত্তীর্ণ

সংগঠন চাঙা করতে নানা উদ্যোগ

শফিকুল ইসলাম সোহাগ

জাতীয় পার্টির ১০টি সহযোগী সংগঠনের মধ্যে ৯টিরই মেয়াদ শেষ হয়ে গেছে। অন্যদিকে ৮টি অঙ্গ সংগঠনের অর্ধেকই মেয়াদোত্তীর্ণ। এসব সংগঠন চাঙা করতে নানা উদ্যোগ নেওয়া হয়েছে।  

জাতীয় পার্টির ভ্যানগার্ড হিসেবে পরিচিত জাতীয় যুব সংহতির মেয়াদ শেষ হয়েছে গত বছরের ১৬ আগস্ট। কয়েক দফা সময় বৃৃদ্ধি করা হলেও সংগঠনটির কাউন্সিল করা হয়নি। শুধু যুব সংহতি নয়, জাতীয় পার্টির আটটি অঙ্গ-সংগঠনের চারটিরই মেয়াদ শেষ। আর ১০টি সহযোগী সংগঠনের মধ্যে শুধু জাতীয় ছাত্র সমাজের মেয়াদ রয়েছে। সংগঠনগুলো বলছে, করোনা সংক্রমণের কারণে তারা কাউন্সিল করতে পারেনি। এর আগে পার্টি চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদের শারীরিক অবস্থার অবনতিসহ নানা কারণের কথা বলছেন। তবে মেয়াদহীন ও ঝিমিয়ে পড়া এই অঙ্গ ও সহযোগী সংগঠনগুলো চাঙা করতে নতুনভাবে চেষ্টা চালিয়ে যাচ্ছেন পার্টির চেয়ারম্যান গোলাম মোহাম্মদ কাদের ও মহাসচিব জিয়াউদ্দিন আহমেদ বাবলু। ইতিমধ্যে সবকটি অঙ্গ ও সহযোগী সংগঠনকে নিয়ে কয়েক দফা বৈঠক করেছেন তারা। আশা করছেন, শিগগিরই অঙ্গ ও সহযোগী সংগঠনের কাউন্সিল করতে পারবেন।

জানতে চাইলে জাতীয় পার্টির মহাসচিব জিয়াউদ্দিন আহমেদ বাবলু বাংলাদেশ প্রতিদিনকে বলেন, আগামী জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে অঙ্গ ও সহযোগী সংগঠনগুলোকে চাঙা করা হচ্ছে। প্রত্যেকটি অঙ্গ ও সহযোগী সংগঠনের সঙ্গে পার্টির চেয়ারম্যান নিয়মিত সভা-সমাবেশ করছেন। তাদের দিক-নির্দেশনা দিচ্ছেন। আশা করছি, শিগগিরই মেয়াদোত্তীর্ণ কমিটিগুলোর কাউন্সিল সম্পন্ন করা সম্ভব হবে। আগামী জাতীয় নির্বাচনে আমাদের অঙ্গ ও সহযোগী সংগঠনগুলো সাংগঠনিকভাবে শক্তিশালী ভূমিকায় অবতীর্ণ হতে পারবে।  অঙ্গ সংগঠনগুলোর মধ্যে জাতীয় মহিলা পার্টির মেয়াদ শেষ হবে আগামী বছরের ২৫ আগস্ট। মহিলা পার্টির সভানেত্রী অ্যাডভোকেট সালমা ইসলাম এবং সাধারণ সম্পাদক নাজমা আক্তার দুজনই সংরক্ষিত আসনের এমপি। মহিলা পার্টির নেত্রীদের মতে, আগের মেয়াদের নূর-ই-হাসনা লিলি চৌধুরীর নেতৃত্বাধীন মহিলা পার্টি অনেক শক্তিশালী ছিল। সাইদুর রহমান টেপার নেতৃত্বাধীন কৃষক পার্টি সংগঠন শক্তিশালী করতে নিয়মিত সারা দেশ ঘুরে বেড়াচ্ছেন। লিয়াকত হোসেন খোকার নেতৃত্বাধীন জাতীয় স্বেচ্ছাসেবক পার্টি জাপার সবচেয়ে শক্তিশালী সংগঠন বলে নেতা-কর্মীদের মূল্যায়ন। পার্টির প্রয়াত চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদ সর্বশেষ সোহরাওয়ার্দী উদ্যানে স্বেচ্ছাসেবক পার্টির সম্মেলনে অংশ নেন। ২০২২ সালের ২৮ ডিসেম্বর এই সংগঠনের মেয়াদ শেষ হবে। জাতীয় ওলামা পার্টির মেয়াদ শেষ হবে আগামী বছরের ২৮ ডিসেম্বর। গত ২৮ জুলাই সাংস্কৃতিক পার্টির মেয়াদ শেষ হওয়ার পরও দীর্ঘদিন নতুন কমিটি হয়নি। সম্প্রতি নতুন আহ্বায়ক কমিটি গঠিত হয়েছে। এ ছাড়া জাতীয় সৈনিক পার্টির মেয়াদ শেষ হয়েছে গত ২৩ ফেব্রুয়ারি। জাতীয় তরুণ পার্টির আহ্বায়ক কমিটির মেয়াদ শেষ হয়েছে গত ১১ আগস্ট। সহযোগী সংগঠনগুলোর মধ্যে শ্রমিক পার্টির মেয়াদ শেষ হয়েছে আড়াই বছর আগে ২০১৮ সালের ৮ ফেব্রুয়ারি। জাতীয় আইনজীবী ফেডারেশনের মেয়াদ শেষ হয়েছে গত ২৪ সেপ্টেম্বর। জাতীয় ছাত্র সমাজের মেয়াদ শেষ হবে আগামী বছরের ২২ ডিসেম্বর। জাতীয় মৎস্যজীবী পার্টির মেয়াদ শেষ হয়েছে চার বছর আগে ২০১৬ সালের ১৩ অক্টোবর। সম্মেলনের জন্য সম্প্রতি আহ্বায়ক কমিটি গঠিত হয়েছে। জাতীয় তাঁতী পার্টির আহ্বায়ক কমিটির মেয়াদ শেষ হয়েছে অর্ধযুগ আগে, ২০১৪ সালের ২৯ নভেম্বর। জাতীয়  মোটর শ্রমিক পার্টির মেয়াদ শেষ হবে আগামী বছরের ৮ ডিসেম্বর। জাতীয় মুক্তিযোদ্ধা পার্টির মেয়াদ শেষ হয়েছে ২০১৭ সালের ১ এপ্রিল। এ ছাড়াও জাতীয় মুক্তিযোদ্ধা প্রজন্ম পার্টি ও পল্লীবন্ধু পরিষদের মেয়াদ শেষ হয়েছে অনেক আগেই। নেতা-কর্মীরা বলছেন, দীর্ঘদিন ঘুমন্ত ছিল অধিকাংশ অঙ্গ ও সহযোগী সংগঠন। পার্টির চেয়ারম্যানের নির্দেশনায় বেশ কয়েকটি অঙ্গ সংগঠন সারা দেশে তাদের কার্যক্রম চাঙা করার প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে। পার্টির চেয়ারম্যান ও মহাসচিব নিয়মিত কর্মসূচিতে অংশ নেওয়া সত্ত্বেও কিছু সংগঠনের শীর্ষ নেতারা এখনো ঘুমিয়ে আছেন। তারা পদ-পদবি পাওয়ার পর থেকেই কার্যক্রমে নেই।

সর্বশেষ খবর