বৃহস্পতিবার, ১৭ ডিসেম্বর, ২০২০ ০০:০০ টা

সিঙ্গাপুরে করোনায় আক্রান্ত দেড় লাখ অভিবাসী শ্রমিক

ব্রিটেনে অর্থনীতি ধসে নতুন বেকার ৮ লাখ

প্রতিদিন ডেস্ক

বিশ্বে করোনায় আক্রান্ত মানুষের সংখ্যা ৭ কোটি ৪০ লাখ এবং মৃতের সংখ্যা ১৬ লাখ ৪৫ হাজারের কাছাকাছি। এ ভাইরাসের কারণে প্রায় সব দেশেই ক্ষতিগ্রস্ত হয়েছে অর্থনীতি। ব্রিটেনের মতো দেশে নতুন বেকার ৮ লাখ ১৯ হাজার। অর্থনীতির কারিগর শ্রমিকরা পড়েছে সবচেয়ে কঠিন অবস্থায়। তারা শুধু রোগে আক্রান্তই হয়নি, বেকারও হচ্ছে। এক তথ্যে বলা হয়েছে, সিঙ্গাপুরে গত নয় মাসে অভিবাসী শ্রমিকের প্রায় অর্ধেকই করোনাভাইরাসে আক্রান্ত। বিবিসির এক প্রতিবেদনে বলা হয়, সিঙ্গাপুরে করোনায় আক্রান্ত অভিবাসী শ্রমিকের সংখ্যা ১ লাখ ৫২ হাজার, যা দেশটিতে বসবাসকারী মোট অভিবাসী শ্রমিকের ৪৭ শতাংশ। তুলনামূলক চিত্রে দেখা গেছে, একই সময় অর্থাৎ কভিড মহামারী শুরুর পর থেকে এ পর্যন্ত লন্ডনের বাসিন্দার প্রায় ১১ শতাংশ এ ভাইরাসে সংক্রমিত হন। আর অভিবাসী শ্রমিক বাদ দিলে সিঙ্গাপুরে ৪ হাজারের কিছু বেশি মানুষ করোনা পজিটিভ শনাক্ত হন। সিঙ্গাপুরে মোট অভিবাসী কর্মীর সংখ্যা ৩ লাখ ২৩ হাজার। এর অধিকাংশই বড় আবাসিক ভবনের একেকটি কক্ষে গাদাগাদি করে বসবাস করে।

ব্রিটেনে নতুন বেকার ৮ লাখ : প্রাণঘাতী করোনাভাইরাস মহামারীতে ল-ভ- ব্রিটেনের অর্থনীতি। দেশটিতে এ পর্যন্ত বেকার হয়েছে ৮ লাখ ১৯ হাজার মানুষ। এ থেকে বোঝা যায়, করোনাভাইরাস সংকটে ব্রিটিশ অর্থনীতিকে চরম মূল্য দিতে হচ্ছে। সূত্র : দ্য গার্ডিয়ান ও রয়টার্স।

ব্রিটেনের ন্যাশনাল স্ট্যাটিসটিক্সের দফতর থেকে বলা হয়েছে, গত আগস্ট, সেপ্টেম্বর, অক্টোবর এ তিন মাসে ৩ লাখ ৭০ হাজার মানুষ বেকার হয়েছে। ব্রিটেনের সবচেয়ে ক্ষতিগ্রস্ত খাতের নাম পর্যটন খাত। অর্থনীতির এ করুণ দশায় নভেম্বরে সতর্ক করে বলা হয়, আগামী বছরের মাঝামাঝি সময়ের মধ্যে দেশে বেকারের সংখ্যা ২৬ লাখে পৌঁছাতে পারে। এ অবস্থায় ব্রিটিশ সরকার বলছে, করোনাভাইরাসকে পরাজিত করা জরুরি হয়ে পড়েছে। সরকার দেশের জনগণকে ভ্যাকসিনের আওতায় আনার জন্য উঠেপড়ে লেগেছে। তবে করোনার প্রাদুর্ভাব থেকে ব্রিটেনের মুক্ত হতে এখনো অনেক সময় লাগবে বলেই মনে করা হচ্ছে।

সর্বশেষ খবর