সোমবার, ২১ ডিসেম্বর, ২০২০ ০০:০০ টা

নিউইয়র্কে তিন ঘণ্টার ব্যবধানে বাংলাদেশি পিতা-পুত্রের মৃত্যু

টিকা বিতরণ নিয়ে নানা অভিযোগ

যুক্তরাষ্ট্র প্রতিনিধি

নিউইয়র্কে করোনায় আক্রান্ত পিতা-পুত্রের মৃত্যু হলো তিন ঘণ্টার ব্যবধানে। ব্রুকলিনে ফ্লাটবুশ এলাকায় বসবাসরত সন্দ্বীপের বাউরিয়ার সন্তান ইঞ্জিনিয়ার খায়রোজ্জামান (৭৫) এবং তার পুত্র আবুল বাশার পান্না (৪৭) ১৯ ডিসেম্বর সকালে তিন ঘণ্টার ব্যবধানে মৃত্যুবরণ করেন।

যুক্তরাষ্ট্রে চট্টগ্রাম সমিতির ভারপ্রাপ্ত সেক্রেটারি আশরাব আলী খান লিটন পরিবারের উদ্ধৃতি দিয়ে জানান, বেশ কয়েক বছর আগে তারা লিবিয়া থেকে যুক্তরাষ্ট্রে এসেছিলেন। তাদের পরিবারের অপর সদস্যরাও আক্রান্ত। পান্না ছিলেন সার্টিফাইয়েড পাবলিক অ্যাকাউনট্যান্ট (সিপিএ)। পিতা-পুত্রের করোনায় আক্রান্ত হওয়া প্রসঙ্গে উত্তর আমেরিকার সন্দ্বীপ অ্যাসোসিয়েশনের সভাপতি আশরাফ হোসেন জানান, থ্যাঙ্কসগিভিং ডে-তে তারা পেনসিলভেনিয়া স্টেটের ফিলাডেলফিয়ায় একটি পার্টিতে যোগদানের জন্য গিয়েছিলেন। সেখান থেকে ফেরার পরই আক্রান্ত হয় পরিবারের সবাই। অথচ প্রশাসন ও স্বাস্থ্য-বিশেষজ্ঞরা বারবার অনুরোধ করেছিলেন থ্যাঙ্কসগিভিং ডের আয়োজন এড়িয়ে চলার জন্য।

এর আগের দিন ব্রুকলিনের চার্চ-ম্যাকডোনাল্ড এলাকায় মো. জুয়েল (২৮) মারা গেছেন। সন্দ্বীপের সন্তান জুয়েল কয়েক মাস আগে দেশে গিয়ে বিয়ে করেন। স্ত্রীর জন্য ভিসা সংগ্রহের প্রক্রিয়ায় তিনি জানতে পারেন যে, মরণব্যাধি ক্যান্সারে আক্রান্ত হয়েছেন। চিকিৎসাও নিচ্ছিলেন। কিন্তু এরই মধ্যে তিনি হৃদরোগে আক্রান্ত হয়ে মারা গেলেন বলে তার এক ঘনিষ্ঠ আত্মীয় এ টি এম মাসুদ জানান।

এদিকে পূর্ব ঘোষণা অনুযায়ী ১৪টি স্টেটে শনিবারের মধ্যে ভ্যাকসিন পৌঁছাতে সক্ষম না হওয়ায় দুঃখ প্রকাশ এবং ক্ষমা প্রার্থনা করেছেন ‘অপারেশন ওয়ার্প স্পিড’র প্রধান জেনারেল গুস্টেভ এফ পেন। দ্রুততম সময়ে অকুস্থলে ভ্যাকসিন পৌঁছে দেওয়ার পরিকল্পনা বাস্তবায়নের অভিপ্রায়ে ট্রাম্প প্রশাসন এই সংস্থা তৈরি করেছে। তিনি বলেছেন, ফাইজার-বায়োএনটেকের ভ্যাকসিন বিভিন্ন স্থানে পৌঁছে দেওয়ার অভিপ্রায়ে যে রোডম্যাপ করা হয়েছে সেখানেই জটিলতা সৃষ্টি হয় এবং এ জন্য পরিকল্পনামাফিক অন্তত ১৪টি স্টেটে টিকা পৌঁছেনি। এ ত্রুটিপূর্ণ পরিকল্পনার দায় আমি নিচ্ছি এবং আন্তরিকভাবে ক্ষমা প্রার্থনা করছি। উল্লেখ্য, ওরেগন, আইওয়া, ওয়াশিংটন, ম্যাসাচুসেট্স, উইসকনসিন, ভারমন্ট, মিনেসোটা, নেভাদা, কানেকটিকাট, ক্যালিফোর্নিয়া, মিশিগান, আইডাহো, ভার্জিনিয়া এবং নিউজার্সির কর্মকর্তারা অভিযোগ করেছেন, ভ্যাকসিন বিতরণের প্রথম সপ্তাহে যে পরিমাণের টিকা তারা পেয়েছেন, পরের সপ্তাহে তার চেয়ে অনেক কম পাবেন বলে জেনেছেন। অথচ চাহিদা বাড়ছে প্রতিনিয়ত।

সর্বশেষ খবর