শুক্রবার, ২৫ ডিসেম্বর, ২০২০ ০০:০০ টা

যুক্তরাজ্যে আরও এক নতুন করোনা শনাক্ত

মোট আক্রান্ত ৮ কোটির ঘরে

প্রতিদিন ডেস্ক

বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া প্রথম ধাপের করোনাভাইরাসে মোট আক্রান্তের সংখ্যা ৮ কোটির দিকে ধেয়ে চলেছে। আজ এ সংখ্যা ৮ কোটিতে পৌঁছাতে পারে। গতকাল সকাল পর্যন্ত আক্রান্তের সংখ্যা ছিল ৭ কোটি ৯২ লাখ। প্রতিদিন এ সংখ্যা বাড়ছে প্রায় ৭ লাখ করে। এ ছাড়া গতকাল বিশ্বব্যাপী মৃতের সংখ্যা ছিল ১৭ লাখ ৪০ হাজার। এদিকে যুক্তরাজ্যে রূপান্তরিত হওয়া নতুন করোনাভাইরাসের সন্ধান মেলার পর আরেক নতুন করোনার সন্ধান মিলেছে। আগের নতুন করোনাভাইরাসটি ব্রিটিশ ল্যাব থেকে ছড়াতে পারে বলে অনেকে ধারণা করছেন। সূত্র : বিবিসি, আল-জাজিরা, পার্স টুডে, রয়টার্স।

যুক্তরাজ্য থেকে পাওয়া খবরে জানা গেছে, করোনাভাইরাসের আরও একটি নতুন স্ট্রেইন (বৈশিষ্ট্য) শনাক্ত হয়েছে, যাতে দুজন আক্রান্ত হয়েছেন। বুধবার দেশটির স্বাস্থ্যমন্ত্রী ম্যাট হ্যানকক এ তথ্য জানিয়েছেন। লন্ডন এবং উত্তর-পশ্চিম ইংল্যান্ডের আক্রান্ত ওই দুই ব্যক্তি দক্ষিণ আফ্রিকা সফর করে এসেছেন এমন ব্যক্তিদের সংস্পর্শে এসেছিলেন। নতুন স্ট্রেইনের এই করোনাভাইরাসের উৎপত্তিস্থল দক্ষিণ আফ্রিকা। এ ঘটনার পর দক্ষিণ আফ্রিকার সঙ্গে ভ্রমণ নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। গত ১৪ দিনে যারা দক্ষিণ আফ্রিকায় ভ্রমণ করেছেন কিংবা তাদের সংস্পর্শে এসেছেন, তাদের অতি সত্বর কোয়ারেন্টাইনে যাওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। খবরে বলা হয়েছে, দক্ষিণ আফ্রিকায় এরই মধ্যে এই ভাইরাসটি নিয়ে ব্যাপক উদ্বেগ তৈরি হয়েছে। দেশটির স্বাস্থ্যমন্ত্রী জোয়াইলি ম্যাখিজে সতর্ক করে বলেছেন, ‘তরুণ, আগে সুস্বাস্থ্যের অধিকারী ছিলেন- এমন ব্যক্তিরাও ভীষণ অসুস্থ হয়ে পড়ছেন।’ দক্ষিণ আফ্রিকার বিজ্ঞানীরা বলছেন, ভাইরাসের এই বৈশিষ্ট্য বা ভ্যারিয়ান্টটি দ্রুত ছড়ায় এবং দেশটির অনেক এলাকায় এর সংক্রমণও বেশি দেখা যাচ্ছে। নতুন এই ভ্যারিয়ান্টটির সঙ্গে এর আগে যুক্তরাজ্যে শনাক্ত হওয়া নতুন বৈশিষ্ট্যের আরেকটি ভাইরাসের কিছুটা মিল রয়েছে। যদিও ভাইরাসটি দুটি আলাদাভাবে বিবর্তিত হয়েছে। দুই ভাইরাসেরই একটি নির্দিষ্ট অংশে এনফাইভজিরো ওয়ানওয়াই নামে একটি পরিবর্তন হয়েছে। ওই অংশটি দিয়ে মানুষের দেহের কোষকে আক্রান্ত করে ভাইরাসগুলো। ল্যাব থেকে ছড়াতে পারে : পার্স টুডের খবরে বলা হয়েছে, মহামারী করোনাভাইরাসের পরিবর্তিত নতুন ধরন ব্রিটেনের ভ্যাকসিন গবেষণাগার থেকে ছড়িয়ে থাকতে পারে।

ইরানের স্বাস্থ্যমন্ত্রীর একজন উপদেষ্টার সঙ্গে আলাপকালে এ কথা বলেছেন ব্রিটেনের একজন গবেষক। স্বাস্থ্যমন্ত্রীর গণমাধ্যমবিষয়ক উপদেষ্টা আলী রেজা ওহাবজাদে বুধবার এক টুইট বার্তায় বলেন, ব্রিটিশ গবেষণাগার থেকে নতুন ধরনের করোনাভাইরাস ছড়িয়ে থাকতে পারে। তবে এই ভাইরাস কীভাবে ছড়িয়ে পড়েছে এবং বিস্তার লাভ করেছে তা এখনো পরিষ্কার নয় বলে জানিয়েছেন তিনি।

সর্বশেষ খবর