শনিবার, ২ জানুয়ারি, ২০২১ ০০:০০ টা

যুক্তরাজ্যে ভয়াবহ রূপ নিয়েছে নতুন করোনা চীনেও শনাক্ত

প্রতিদিন ডেস্ক

প্রাণঘাতী করোনাভাইরাসের নতুন রূপ ভয়াবহ আকার নিয়েছে যুক্তরাজ্যে। দেশটিতে হু হু করে বাড়ছে আক্রান্তের সংখ্যা। ব্রিটেনের স্বাস্থ্য মন্ত্রণালয়ের মতে, বৃহস্পতিবার দেশটিতে আক্রান্ত হয়েছে ৫৫ হাজার ৮৯২। যা দেশটিতে করোনাভাইরাস ছড়িয়ে পড়ার পর এক দিনে সর্বোচ্চ আক্রান্তের রেকর্ড। এদিকে চীনেও নতুন করোনা শনাক্ত হয়েছে বলে তথ্য পাওয়া গেছে। সূত্র : রয়টার্স, বিবিসি, এএফপি। গত বৃহস্পতিবার পর্যন্ত যুক্তরাজ্যে মৃতের সংখ্যা বেড়ে হয় ৭৩ হাজার ৫১২। আর আক্রান্তের  সংখ্যা বেড়ে হয়েছে ২ লাখ ৯৯ হাজার ৩৫২। গত এক সপ্তাহে সেখানে আক্রান্তের সংখ্যা বেড়েছে ২৪.৩ শতাংশ। কয়েক দিনে প্রতিদিন গড়ে ৫০ হাজারের বেশি আক্রান্ত হচ্ছেন। ফলে হাসপাতালগুলো রোগীতে পূর্ণ হয়ে গেছে। এমনকি নতুন রোগীর জায়গাও মিলছে না। যুক্তরাজ্যে নতুন করোনাভাইরাসের দুটি রূপ দেখা গেছে। যেগুলো প্রকৃত করোনাভাইরাসের চেয়ে ৭০ শতাংশ বেশি সংক্রামক।

চীনে করোনার নতুন ধরন : এবার চীনে করোনার নতুন ধরন (স্ট্রেইন) শনাক্ত হয়েছে। দেশটির স্বাস্থ্য কর্মকর্তারা এ তথ্যের সত্যতা নিশ্চিত করেছেন। গত বৃহস্পতিবার বার্তা সংস্থা এএফপির প্রতিবেদনে এ কথা বলা হয়। বুধবার প্রকাশিত চীনের সেন্টার ফর ডিজিজ কন্ট্রোলের (সিডিসি) এক গবেষণা নোটে বলা হয়, দেশটিতে শনাক্ত হওয়া করোনার নতুন ধরন সংক্রমিত প্রথম ব্যক্তির বয়স ২৩ বছর। তিনি একজন নারী। তিনি সাংহাইয়ের বাসিন্দা। তিনি গত ১৪ ডিসেম্বর যুক্তরাজ্য থেকে চীনে ফেরেন। চীনের সিডিসি জানায়, ওই নারীর মধ্যে করোনার হাল্কা লক্ষণ দেখা যায়। তাই দেশে নামার সঙ্গে সঙ্গে তাকে হাসপাতালে পাঠানো হয়। ওই নারীর নিউক্লিক অ্যাসিড পরীক্ষার ফলাফলে অস্বাভাবিকতা লক্ষ করা যায়। পাশাপাশি যুক্তরাজ্য থেকে আসার কারণে গত ২৪ ডিসেম্বর তার করোনা নমুনার জেনেটিক সিকোয়েন্সিং করেন চীনের স্বাস্থ্য বিশেষজ্ঞরা।

চীনা স্বাস্থ্য কর্মকর্তা জানান, ওই নারীর শরীরে করোনার যে ধরন পাওয়া যায়, তার সঙ্গে সাংহাই ও উহানের ধরনের মিল ছিল না। পরে আরও পরীক্ষায় নিশ্চিত হওয়া যায়, যুক্তরাজ্যে শনাক্ত করোনার নতুন ধরনের সঙ্গে তার শরীরে সংক্রমিত ধরনের মিল রয়েছে। চীনের সিডিসির বিবৃতিতে বলা হয়, ওই নারীর সান্নিধ্যে যিনি বা যারা এসেছিলেন, তাদের শনাক্তে কাজ চলছে। তবে করোনার নতুন ধরন অধিক প্রাণঘাতী কিনা, তার কোনো প্রমাণ এখন পর্যন্ত বিজ্ঞানীদের হাতে নেই। যুক্তরাজ্যে করোনার নতুন ধরনের সংক্রমণ ছড়িয়ে পড়ার জেরে গত ২৪ ডিসেম্বর থেকে অনির্দিষ্টকালের জন্য দেশটির সঙ্গে সরাসরি ফ্লাইট স্থগিত করে চীন।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর