শনিবার, ২ জানুয়ারি, ২০২১ ০০:০০ টা

তেঁতুলিয়ায় সর্বনিম্ন তাপমাত্রা ৭.৬, সাত অঞ্চলে শৈত্যপ্রবাহ

প্রতিদিন ডেস্ক

নতুন বছরের প্রথম দিনে গতকাল পঞ্চগড়ের তেঁতুলিয়ায়  দেশের সর্বনিম্ন ৭ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা  রেকর্ড করা হয়েছে। আবহাওয়া অফিস বলছে, দেশের সাত অঞ্চলে এখন শৈত্যপ্রবাহ হচ্ছে।

সূত্র জানায়, দেশের উত্তর জনপদে শীতের প্রকোপ ধীরে ধীরে কমলেও কয়েকটি এলাকায় আরও দুয়েকদিন ‘মৃদু  শৈত্যপ্রবাহ’ বয়ে যাবে। চলতি মৌসুমে উত্তর জনপদে বিভিন্ন জায়গায় টানা দুই সপ্তাহ ধরে মৃদু শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে। শ্রীমঙ্গল, নওগাঁ, দিনাজপুর, তেঁতুলিয়া,   ডিমলা, রাজারহাট ও চুয়াডাঙ্গা অঞ্চলে মৃদু শৈত্যপ্রবাহ অব্যাহত থাকবে।

আবহাওয়াবিদ আরিফ হোসেন গণমাধ্যমকে জানান, উত্তরের কয়েকটি জায়গায় তো শীতের মৌসুমে বরাবরই তাপমাত্রা তুলনামূলকভাবে কম থাকে। আরও দুয়েকদিন কয়েকটি জয়গায় মৃদু শৈত্যপ্রবাহ থাকবে হয়তো। এখন দেশের অধিকাংশ জায়গায় সর্বনিম্ন তাপমাত্রা বাড়ছে। এ অবস্থা কিছু দিন বহাল থেকে ফের একটু তাপমাত্রা কমতে পারে। জানুয়ারিতে তো সাধারণত শীতের প্রকোপ তুলনামূলক বেশি থাকে।

সূত্র জানায়, চলতি মৌসুমে মধ্য ডিসেম্বর থেকে উত্তর জনপদে সর্বনিম্ন তাপমাত্রা ৭-৮ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে ছিল। ১৯ ডিসেম্বর এ মৌসুমে সর্বনিম্ন তাপমাত্রা ছিল রাজারহাটে ৬.৬ ডিগ্রি সেলসিয়াস। আবহাওয়া অধিদফতরের তিন মাস মেয়াদি (ডিসেম্বর-ফেব্রুয়ারি) পূর্বাভাসে বলা হয়েছে, জানুয়ারি মাসে দুই থেকে তিনটি মৃদু থেকে মাঝারি শৈত্যপ্রবাহ বয়ে যেতে পারে। যার মধ্যে দুটি তীব্র শৈত্যপ্রবাহে রূপ নিতে পারে। বড় এলাকা জুড়ে সর্বনিম্ন তাপমাত্রা নেমে ৮ থেকে ১০ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে চলে এলে মৃদু শৈত্যপ্রবাহ; থার্মোমিটারের পারদ ৬ থেকে ৮ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে নেমে এলে তাকে মাঝারি এবং সর্বনিম্ন তাপমাত্রা ৪ থেকে ৬ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে হলে তীব্র শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে বলে ধরা হয়।

আজকের আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, সারা দেশের আবহাওয়া শুষ্ক থাকবে। মধ্যরাত থেকে সকাল পর্যন্ত দেশের নদী অববাহিকায় মাঝারি থেকে ঘন কুয়াশা থাকতে পারে এবং দেশের অন্যত্র হালকা থেকে মাঝারি মাত্রার কুয়াশা থাকতে পারে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর