শিরোনাম
সোমবার, ৪ জানুয়ারি, ২০২১ ০০:০০ টা

করোনা সামলানোই বড় চ্যালেঞ্জ

-শরীফ নুরুল আম্বিয়া

করোনা সামলানোই বড় চ্যালেঞ্জ

আওয়ামী লীগ নেতৃত্বাধীন ১৪ দলের শরিক দল-বাংলাদেশ জাসদের সভাপতি শরীফ নুরুল আম্বিয়া বলেছেন, আমরা বৈশ্বিক করোনা সংকট সঙ্গে নিয়েই ২০২১ সালে উপনীত হব। করোনার বিস্তার নিম্ন পর্যায়ে রেখে টিকা দেওয়াসহ প্রতিরোধ ব্যবস্থা জোরদার করতে হবে। গরিবদের বিনামূল্যে টিকা দিতে হবে। শ্রমিক কৃষক ও কর্মজীবীরা বাঁচলে অর্থনীতি সচল ও চাঙা হবে। করোনার দ্বিতীয় ঢেউ এবং আলোচিত কভিডের নতুন বংশ যাতে বিপর্যয় সৃষ্টি করতে না পারে সেদিকে খেয়াল রাখতে হবে। নতুন বছরে করোনা সামলানোই বড় চ্যালেঞ্জ হিসেবে দেখা দেবে। গতকাল বাংলাদেশ প্রতিদিনের সঙ্গে আলাপকালে তিনি এসব কথা বলেন।

বাংলাদেশ জাসদের সভাপতি শরীফ নুরুল আম্বিয়া বলেন, সিভিল ডিফেন্স মুভমেন্টের আদলে সংগঠন গড়ে তুলতে পারলে জনসচেতনতা, বিপদে জনগণের পাশে দাঁড়ানোসহ সব রকমের সাহায্য-সহযোগিতা দান... প্রভৃতি করোনা-অনুরূপ বিপদ মোকাবিলায় সামাজিক বর্ম তৈরি করা, দীর্ঘমেয়াদি লক্ষ্য নিয়ে পদক্ষেপ গ্রহণ করা দরকার। তবে সরকারি প্রতিষ্ঠান হিসেবে গড়ে তোলার চিন্তা থাকলে তা ফলপ্রসূ হবে না। করোনা জনগণকে ঐক্যবদ্ধ হয়ে বসবাস করার তাগিদ দিচ্ছে। এজন্য বিরাজমান গণতান্ত্রিক সংকটের নিরসন করতে হবে। তিনি বলেন, টিকা সংগ্রহ এবং তা মানুষের কাছে অল্পসময়ে পৌঁছানোতে সরকারকে দক্ষতা দেখাতে হবে। স্বাস্থ্য ব্যবস্থায় আর যাতে কোনো আর্থিক কেলেংকারি না হয়, তা মানুষের কামনা। অনেক মানুষ গরিব হয়ে গিয়েছে, অনেকে চাকরি হারিয়েছে, তাদের দেখতে হবে। কর্মসংস্থান সৃষ্টির উদ্যোগ নিতে হবে। সব কিছুই চ্যালেঞ্জিং।

করোনা পরিস্থিতি আশানুরূপ নিয়ন্ত্রণে থাকলে অন্য বিষয়ে মনোযোগ দেওয়ার সুযোগ থাকবে। ক্ষতাসীন দলের শরিক নেতা বলেন, দেশে বিপুল আয়তনে দুর্নীতি ও লুণ্ঠন চলেছে দীর্ঘদিন ধরে এবং লুণ্ঠিত সম্পদ বিদেশে পাচার হয়েছে। এই সম্পদ ফেরত আনতে সরকারের সক্ষমতার দিকে জনগণের নজর থাকবে। দেশে বৈষম্য ক্রমবর্ধমান, এ বিষয়ে সরকারের অবস্থান স্পষ্ট ও গ্রহণযোগ্য করতে হবে। বিদ্যমান শাসন ব্যবস্থায় দেশ অন্যায়-অনাচারে ছেয়ে গিয়েছে, চাটুকার ও দুর্বৃত্তদের দৌরাত্ম্য বেড়েছে, সুশাসনের মাধ্যমে আস্থা ফিরিয়ে আনার দাবি জোরদার হয়েছে।

শরীফ নুরুল আম্বিয়া বলেন, দেশে বিরাজমান কর্তৃত্বপরায়ণ শাসনের অবসানকল্পে সাংবিধানিক সংস্কার, মুক্তিযুদ্ধের চেতনার ধারায় গণতান্ত্রিক কর্মসূচির ভিত্তিতে জনকল্যাণমুখী সমৃদ্ধ সমাজ প্রতিষ্ঠার লক্ষে ঐক্য গড়ে তোলা হবে গণতন্ত্রে বিশ্বাসীদের জন্য এক চ্যালেঞ্জিং কাজ। রাজনীতিতে জনগণের অধিকার ও কর্তৃত্ব ফিরিয়ে আনার জন্য নতুন রাজনৈতিক উদ্দ্যোগের জন্য মানুষ অপেক্ষা করছে। এমন সফল উদ্যোগই কেবল দেশকে ষড়যন্ত্রের হাত থেকে রক্ষা করতে পারে।

সর্বশেষ খবর