সোমবার, ৪ জানুয়ারি, ২০২১ ০০:০০ টা

গণতন্ত্র পুনরুদ্ধার করতে হবে

-আমান উল্লাহ আমান

গণতন্ত্র পুনরুদ্ধার করতে হবে

ডাকসুর সাবেক ভিপি ও বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা আমান উল্লাহ আমান বলেছেন, নতুন বছরে আমাদের গণতন্ত্র পুনরুদ্ধার করাই প্রধান চ্যালেঞ্জ। এটাই হবে দেশ, জনগণ ও রাজনীতির মূল চ্যালেঞ্জ। সেই চ্যালেঞ্জকে মোকাবিলা করতে হলে জনগণকে ঐক্যবদ্ধ হতে হবে। সেই চ্যালেঞ্জে জনগণ সফল হবে বলে আমি প্রত্যাশা করি। মানুষ আশার আলো দেখবে সেটাই প্রত্যাশা করি।

নতুন বছর নিয়ে প্রত্যাশা কি জানতে চাইলে গতকাল বাংলাদেশ প্রতিদিনের সঙ্গে ফোনালাপে এসব কথা বলেন সাবেক এই মন্ত্রী। ডাকসুর সাবেক এই ভিপি বলেন, বিগত বছরটি ছিল বিশ্বব্যাপী মহামারীর বছর। মানুষের মধ্যে একটি অনিশ্চয়তা-আশঙ্কার বছর। উদ্দেশ্যহীন ভবিষ্যতের বছর ছিল। মানুষের যে চাহিদা বা আকাক্সক্ষা ছিল, গণতান্ত্রিক বাংলাদেশ। জনগণের ভোটাধিকারের বাংলাদেশ। কিন্তু পুরো বছরটিই ছিল গণতন্ত্র ও ভোটাধিকার হরণের বছর। মানবাধিকার ভুলুণ্ঠিত হওয়ার বছর ছিল।

আমান উল্লাহ আমান আশা প্রকাশ করে বলেন, প্রাণঘাতী করোনা পুরো বিশ্বকেই তছনছ করে দিয়েছে।

বাংলাদেশেও এই ভাইরাস হানা দিয়েছে। এখন করোনার টিকা আবিষ্কৃত হয়েছে। আশা করি, সরকার শিগগিরই এই টিকা জনগণের জন্য নিয়ে আসবে। সবাইকে সমভাবে এই টিকা বণ্টন করে দেবে। করোনামুক্ত বাংলাদেশ দেখতে চাই। করোনামুক্ত বিশ্ব দেখতে চাই। আমান উল্লাহ আমান আরও বলেন, আজ মানুষ কথা বলার অধিকার হারিয়েছে। ভোট দেওয়ার অধিকার হারিয়েছে। দেশে আইনের শাসন নেই। সভা-সমাবেশও করতে দেওয়া হচ্ছে না। আইন করে সভা-সমাবেশ নিষিদ্ধ করা হয়েছে। এটা কোনো গণতান্ত্রিক দেশ হতে পারে। এরশাদের স্বৈরশাসনকেও এই সরকার হার মানিয়েছে। আমরা মুক্তিযুদ্ধের চেতনার গণতান্ত্রিক বাংলাদেশ দেখতে চাই।

সর্বশেষ খবর