শুক্রবার, ৮ জানুয়ারি, ২০২১ ০০:০০ টা

বেতনের দাবিতে পোশাক শ্রমিকদের বিক্ষোভ অবরোধ

গাজীপুর প্রতিনিধি

বেতনের দাবিতে পোশাক শ্রমিকদের বিক্ষোভ অবরোধ

গাজীপুরে বকেয়া বেতন-ভাতার দাবিতে এক পোশাক কারখানার শ্রমিকরা গতকাল কর্মবিরতি ও বিক্ষোভ করেছে। বিক্ষুব্ধ শ্রমিকরা দুপুর থেকে রাত পর্যন্ত ঢাকা-ময়মনসিংহ মহাসড়ক অবরোধ করে রাখে।

গাজীপুর শিল্প পুলিশের ইন্সপেক্টর ইসলাম হোসেন জানান, গাজীপুর সিটি করপোরেশনের সাইন বোর্ড এলাকার ইস্ট ওয়েস্ট ইন্ডাস্ট্রিয়াল পার্কে প্রায় আড়াই হাজার শ্রমিক কাজ করেন। এ কারখানার শ্রমিকদের  নভেম্বর মাসের বেতন ৪০-৫০ ভাগ করে পরিশোধ করেছে কর্তৃপক্ষ। শ্রমিকদের ডিসেম্বর মাসের বেতন-ভাতা পরিশোধ করা হয়নি। কয়েকদিন ধরে শ্রমিকরা তাদের পাওনা নভেম্বর মাসের অবশিষ্ট বেতন-ভাতা ও ডিসেম্বর মাসের পুরো বেতন-ভাতা পরিশোধের জন্য কর্তৃপক্ষের কাছে দাবি জানিয়ে আসছিল। কিন্তু কর্তৃপক্ষ এতে নানা টালবাহানা করতে থাকে। শ্রমিক বিক্ষোভের মুখে শ্রমিকদের পাওনাদি পরিশোধের একাধিকবার তারিখ নির্ধারণ করে আশ্বাস দিলেও পরিশোধ করেনি কর্তৃপক্ষ।

এতে শ্রমিকদের মধ্যে ক্ষোভের সৃষ্টি হয়। শ্রমিকরা তাদের পাওনাদি পরিশোধের দাবিতে বৃহস্পতিবার দুপুরে কারখানার ভিতরে জড়ো হয়ে কর্মবিরতি ও বিক্ষোভ শুরু করে। এ সময় তারা প্রতি মাসের পাওনাদি পরবর্তী মাসের ৭ তারিখের মধ্যে পরিশোধের দাবি জানান।

একপর্যায়ে আন্দোলনরত শ্রমিকরা কারখানা থেকে বের হয়ে কারখানার সামনে ঢাকা-ময়মনসিংহ মহাসড়কের ওপর অবস্থান নিয়ে সড়ক অবরোধ করে বিক্ষোভ করতে থাকেন। এতে ব্যস্ত ওই মহাসড়কের উভয়দিকে দীর্ঘ যানজটের সৃষ্টি হয়। তিনি জানান, শ্রমিক বিক্ষোভের খবর পেয়ে পুলিশ ঘটনাস্থলে যায়। এ সময় পুলিশ পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে শ্রমিকদের সড়কের ওপর থেকে সরিয়ে দেওয়ার চেষ্টা করলেও শ্রমিকরা অবরোধ প্রত্যাহার না করে তাদের দাবিতে অনঢ় থেকে বিক্ষোভ করতে থাকেন। শ্রমিক বিক্ষোভের মুখে কারখানা কর্তৃপক্ষ নভেম্বর মাসের পাওনাদি আগামী সোমবার ও ডিসেম্বর মাসের পাওনাদি ২০ জানুয়ারি পরিশোধের ঘোষণা দেয়। মালিক পক্ষের এ ঘোষণা শ্রমিকরা প্রত্যাখ্যান করে অবরোধ ও বিক্ষোভ অব্যাহত রাখেন। রাত ৭টায় এ রিপোর্ট লেখা পর্যন্ত শ্রমিকরা সড়ক অবরোধ করে বিক্ষোভ করছিলেন। এদিকে পরিস্থিতি নিয়ন্ত্রণ করতে পুলিশ কারখানার মালিক পক্ষের সঙ্গে শ্রমিক প্রতিনিধিদের আলোচনার মাধ্যমে সমঝোতার উদ্যোগ নেয়। সন্ধ্যা পর্যন্ত প্রায় ৫ ঘণ্টা সড়ক অবরোধ অব্যাহত থাকায় যাত্রী ও পথচারীদের অবর্ণনীয় দুর্ভোগ পোহাতে হয়।

সর্বশেষ খবর