শনিবার, ৯ জানুয়ারি, ২০২১ ০০:০০ টা

মঞ্চে হাছন জানের রাজা

সাংস্কৃতিক প্রতিবেদক

মঞ্চে হাছন জানের রাজা

নাটক সরণি খ্যাত বেইলি রোডের মহিলা সমিতিতে মঞ্চায়ন হলো প্রাঙ্গণেমোর প্রযোজিত নাটক ‘হাছন জানের রাজা’। গতকাল সন্ধ্যায় সমিতির নীলিমা ইব্রাহিম মিলনায়তনে মঞ্চায়ন হয় নাটকটি। সিলেটের সামন্তবাদি রাজা হাছন রাজার জীবনকাহিনি নিয়ে নাটকটি রচনা করেছেন শাকুর মজিদ। আর নির্দেশনায় ছিলেন অনন্ত হীরা।

পথনাটক পরিষদের মান্নান হীরা স্মরণ : প্রতিকৃতিতে প্রদীপ প্রজ্বালন, নাটকের অংশবিশেষ পরিবেশন, জীবন ও কর্মের ওপর ভিডিওচিত্রের প্রদর্শন ও গানে-কথায়-কবিতায় সদ্য প্রয়াত নাট্যজন মান্নান হীরাকে স্মরণ করেছে বাংলাদেশ পথনাটক পরিষদ। গতকাল বিকালে শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার মূল মিলনায়তনে অনুষ্ঠিত হয় এই আয়োজন। অনুষ্ঠানের শুরুতেই নাট্যশালার বহিরাঙ্গনে মান্নান হীরার বিভিন্ন নাটকের অংশবিশেষ মঞ্চায়ন করে আরণ্যক নাট্যদল। এরপর নাট্যশালার লবিতে স্থাপিত প্রয়াত এই নাট্যকার ও নির্দেশকের প্রতিকৃতির সামনে মোমবাতি প্রজ্বালন করেন নাট্যকর্মীরা।

পরে মিলনায়তনের স্মরণানুষ্ঠানে গুণী এই নাট্যজনের স্মৃতিচারণ করেন- নাট্যকার, নির্দেশক ও অভিনেতা মামুনুর রশীদ, আতাউর রহমান, শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী, লাকী ইনাম, সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি গোলাম কুদ্দুছ,  নাট্যকার ও নির্দেশক মাসুম রেজা, ঝুনা চৌধুরী, পথনাটক পরিষদের সহ-সভাপতি মিজানুর রহমান, সাধারণ সম্পাদক আহম্মেদ গিয়াস, নাট্যকার রতন সিদ্দিকী, শাহ আলম দুলাল প্রমুখ। এ পর্বের শুরুতেই মান্নান হীরার জীবন ও কর্মের ওপর নির্মিত একটি ভিডিওচিত্র প্রদর্শন করা হয়।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর