সোমবার, ১১ জানুয়ারি, ২০২১ ০০:০০ টা
উপজেলা চেয়ারম্যানদের আন্দোলন

স্থানীয় সরকারের নতুন পরিপত্র

নিজামুল হক বিপুল

উপজেলা চেয়ারম্যান ও ভাইস চেয়ারম্যানদের আন্দোলনের মধ্যেই পরিষদকে কার্যকর করতে নতুন করে একটি পরিপত্র জারি করেছে স্থানীয় সরকার বিভাগ। গত ৬ জানুয়ারি জারি করা পরিপত্রে উপজেলা পরিষদ কার্যক্রম বাস্তবায়ন বিধিমালা ২০১০ অনুসরণ করার জন্য নির্দেশনা দেওয়া হয়েছে মাঠপর্যায়ের কর্মকর্তাদের।

এদিকে উপজেলা পরিষদ অ্যাসোসিয়েশন নেতারা বলছেন, তাদের আন্দোলনকে হালকা করতে এবং উচ্চ আদালত যে রুল জারি করেছে সেটি থেকে নিজেদের রক্ষা করতে স্থানীয় সরকার বিভাগ নতুন কৌশল নিয়েছে। চেয়ারম্যানদের দাবি হচ্ছে, উপজেলা পরিষদ আইন অনুসরণ করে পরিষদকে কার্যকর করার  জন্য মন্ত্রিপরিষদ থেকে মাঠ প্রশাসনের প্রতি কঠোর নির্দেশনা জারি করতে হবে। গত ৬ জানুয়ারি জারি করা পরিপত্রে উল্লেখ করা হয়েছে, স্থানীয় সরকার বিভাগ থেকে ২০১০ সালের ১৯ সেপ্টেম্বর জারি করার এসআরও এবং ৩২৩ আইন/২০১০ অনুযায়ী উপজেলা পরিষদ আইন ১৯৯৮ (১৯৯৮ সালের ২৪ নং আইন) এর ধারা ৬-তে প্রদত্ত ৬-তে প্রদত্ত ক্ষমতাবলে সরকার উপজেলা পরিষদের (কার্যক্রম বাস্তবায়ন) বিধিমালা ২০১০ এর বিধি ১৪ এর উপ-বিধি (১) প্রতিস্থাপন ও সম্মানপূর্বক প্রজ্ঞাপন জারি করেছে।

পরিপত্রে বলা হয়েছে, ‘আইনের তৃতীয় তফসিলে উল্লিখিত দফতরসমূহের কর্মকর্তারা সরকার কর্তৃক উপজেলা পরিষদের কাছে হস্তান্তরিত বিষয়ে সব কাগজপত্র ও নথি, উপজেলা নির্বাহী অফিসারের মাধ্যমে উপজেলা পরিষদের চেয়ারম্যানের নিকট অনুমোদনের জন্য পেশ করবেন’।

কিন্তু উপজেলা চেয়ারম্যানরা বলছেন, গত ১০ বছরে এরকম পরিপত্র বহুবার জারি করা হয়েছে। কিন্তু উপজেলা পর্যায়ে হস্তান্তরিত সরকারের ১৭টি দফতরের কর্মকর্তারা পরিষদের চেয়ারম্যানকে পাশ কাটিয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তার মাধ্যমে তাদের কাজ সম্পন্ন করে আসছেন।

সর্বশেষ খবর