বৃহস্পতিবার, ১৪ জানুয়ারি, ২০২১ ০০:০০ টা

বিশ্বে মৃত্যুর সর্বোচ্চ রেকর্ড

যুক্তরাষ্ট্রে এক দিনেই সাড়ে ৪ হাজার, মালয়েশিয়ায় জরুরি অবস্থা

প্রতিদিন ডেস্ক

বিশ্বে মৃত্যুর সর্বোচ্চ রেকর্ড

বিশ্বে করোনাভাইরাসে মৃত্যুর সংখ্যা ১৯ লাখ ৭৩ হাজারে পৌঁছে গেছে। এরমধ্যে এক দিনেই মার্কিন যুক্তরাষ্ট্রে মারা গেছেন সাড়ে ৪ হাজার মানুষ। এদিকে মালয়েশিয়ায় করোনা পরিস্থিতির অজুহাতে দেশব্যাপী জরুরি অবস্থা জারি করা হয়েছে। ৫০ বছরের মধ্যে এটাই প্রথম দেশটিতে জরুরি অবস্থা। এএফপি, রয়টার্স। জনস হপকিনসের পরিসংখ্যানে বলা হয়েছে, যুক্তরাষ্ট্রে স্থানীয় সময় গত মঙ্গলবার রাত সাড়ে ৮টা পর্যন্ত ২৪ ঘণ্টায় যুক্তরাষ্ট্রে করোনায় সংক্রমিত হয়েছেন ২ লাখ ৩৫ হাজারের বেশি মানুষ। একই সময়ে মারা গেছেন ৪ হাজার ৪৭০ জন। বিশ্বে করোনা সংক্রমণ ও মৃত্যুতে শীর্ষে রয়েছে যুক্তরাষ্ট্র। বিশ্বের সবচেয়ে বড় অর্থনীতির এই দেশটিতে এ পর্যন্ত করোনায় আক্রান্ত হয়েছেন প্রায় ২ কোটি ২৮ লাখ মানুষ। আর মারা গেছেন ৩ লাখ ৮০ হাজারের বেশি। গত ডিসেম্বর মাসের মাঝামাঝি বৃহৎ পরিসরে করোনার টিকাদান কর্মসূচি শুরু করে সরকার। তবে সংক্রমণের গতি বন্ধ হওয়ার কোনো লক্ষণ দেখা যাচ্ছে না। কভিড ট্র্যাকিং প্রজেক্ট বলেছে, করোনায় আক্রান্ত হয়ে বর্তমানে হাসপাতালে ভর্তি আছেন প্রায় ১ লাখ ৩১ হাজার মানুষ। প্রজেক্ট আরও বলেছে, মহামারী শুরুর পর বর্তমানে প্রতি সপ্তাহে আক্রান্ত ব্যক্তি মারাও যাচ্ছেন সর্বোচ্চসংখ্যক। করোনার নতুন ধরনের (স্ট্রেইন) প্রভাবে সংক্রমণ ও মৃত্যু পরিস্থিতির অবনতি ঘটতে থাকায় মার্কিন কর্তৃপক্ষ গতকাল ঘোষণা করে, বাইরের দেশ থেকে যুক্তরাষ্ট্রে ঢুকতে হলে লোকজনকে অবশ্যই কভিড নেগেটিভ সনদ দেখাতে হবে।

মালয়েশিয়ায় জরুরি অবস্থা : মালয়েশিয়ায় করোনাভাইরাসের বিস্তার রোধে জরুরি অবস্থা জারি করা হয়েছে। মঙ্গলবার দেশব্যাপী জরুরি অবস্থা জারি করেন দেশটির রাজা সুলতান আবদুল্লাহ সুলতান আহমদ শাহ। পাশাপাশি দেশটির পার্লামেন্ট স্থগিত করা হয়েছে। এই জরুরি অবস্থা ঘোষণা প্রধানমন্ত্রী মুহিউদ্দিন ইয়াসিনের নড়বড়ে ক্ষমতাকে             খানিকটা শক্তিশালী করবে বলে মনে করা হচ্ছে। খবরে বলা হয়, গত ৫০ বছরে মালয়েশিয়ায় এটাই দেশব্যাপী প্রথম কোনো জরুরি অবস্থা ঘোষণা। দেশটিতে এ পর্যন্ত ১ লাখ ৩৮ হাজারের বেশি মানুষের শরীরে করোনাভাইরাসের সংক্রমণ শনাক্ত হয়েছে। এর মধ্যে অন্তত ৫৫৫ জনের প্রাণহানি ঘটেছে। মঙ্গলবার টেলিভিশনে দেওয়া এক ভাষণে প্রধানমন্ত্রী মুহিউদ্দিন কিছু দিনের জন্য পার্লামেন্ট স্থগিত রাখা হচ্ছে বলে জানিয়েছেন। জরুরি অবস্থার মধ্যে দেশটিতে নির্বাচন হচ্ছে না বলেও নিশ্চিত করেছেন তিনি।

 প্রধানমন্ত্রীর অনুরোধে রাজার জারি করা এই জরুরি অবস্থা আগামী ১ আগস্ট পর্যন্ত থাকতে পারে। মুহিউদ্দিন ইয়াসিন তাঁর বক্তব্যে বলেন, ‘চলমান পরিস্থিতে তাঁর বেসামরিক সরকার কাজ চালিয়ে যাবে। এই জরুরি অবস্থা সামরিক অভ্যুত্থান নয়, কারফিউও দেওয়া হবে না।’ মুহিউদ্দিন তাঁর বক্তব্যে করোনা পরিস্থিতি নিয়ন্ত্রণে আসার পরপরই সাধারণ নির্বাচন দেওয়ার প্রত্যয় ব্যক্ত করেন।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর