বৃহস্পতিবার, ১৪ জানুয়ারি, ২০২১ ০০:০০ টা

বেড়েই চলেছে প্রবীণ মৃত্যু

২৪ ঘণ্টায় মৃত্যু ১৪, শনাক্ত ৮৯০

নিজস্ব প্রতিবেদক

দেশে করোনাভাইরাস সংক্রমণে বয়স্ক মানুষের মৃত্যু থামানোই যাচ্ছে না। মোট মৃত্যু কমলেও বাড়ছে প্রবীণ মানুষের মৃত্যুর হার। গত ২৪ ঘণ্টায় করোনা সংক্রমণে মৃত্যু হয়েছে আরও ১৪ জনের। সবারই বয়স ছিল ৫০ বছরের বেশি। এ নিয়ে গতকাল পর্যন্ত করোনায় মারা যাওয়া ৭ হাজার ৮৩৩ জনের মধ্যে ৮০ দশমিক ২১ শতাংশই ছিলেন পঞ্চাশোর্ধ্ব।

করোনায় সবচেয়ে কম মৃত্যু হয়েছে ১০ বছরের কম বয়সী শিশুদের। সবচেয়ে বেশি মৃত্যু ষাটোর্ধ্বদের। গতকাল পর্যন্ত ১০ বছরের কম বয়সী শিশু মারা গেছে ৩৬ জন, ১১-২০ বছর বয়সসীমায় মৃত্যু হয়েছে ৫৯ জনের, ২১ থেকে ৩০ বছর বয়সসীমায় ১৬১ জনের, ৩১ থেকে ৪০ বছর বয়সসীমায় ৩৮৭ জনের, ৪১ থেকে ৫০ বছর বয়সসীমায় ৯০৭ জনের, ৫১ থেকে ৬০ বছর বয়সসীমায় ১ হাজার ৯৭৫ জনের মৃত্যু হয়েছে। অন্যদিকে  শুধু ৬০ বছরের বেশি বয়সী মানুষই মারা গেছেন ৪ হাজার ৩০৮ জন। গতকাল স্বাস্থ্য অধিদফতরের নিয়মিত সংবাদ বিজ্ঞপ্তিতে দেশে করোনা সংক্রমণের সবশেষ তথ্য তুলে ধরা হয়। বিজ্ঞপ্তির তথ্যানুযায়ী, গত ২৪ ঘণ্টায় ১৫ হাজার ৭২৭টি নমুনা পরীক্ষায় ৯৮০ জনের দেহে সংক্রমণ শনাক্ত হয়েছে। শনাক্তের হার ৫ দশমিক ৬৬ শতাংশ। এক দিনের ব্যবধানে শনাক্তের হার আবারও দশমিক ৬৬ শতাংশ বেড়েছে। গত এক দিনে সুস্থ হয়ে উঠেছেন ৮৪১ জন। এ নিয়ে মোট সুস্থ হয়েছেন ৪ লাখ ৬৯ হাজার ৫২২ জন। শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৮৯ দশমিক ৪৫ শতাংশ ও মৃত্যুর হার ১ দশমিক ৪৯ শতাংশ।

এদিকে করোনায় এখন পর্যন্ত নারীর তুলনায় তিন গুণের বেশি মৃত্যু হয়েছে পুরুষের। গত ২৪ ঘণ্টায় পুরুষের তুলনায় বেশি মৃত্যু হয়েছে নারীদের। এই সময়ে মারা যাওয়া ১৪ জনের মধ্যে ছয়জন ছিলেন পুরুষ ও আটজন নারী। বয়স বিবেচনায় মৃতদের মধ্যে ১০ জন ছিলেন ষাটোর্ধ্ব ও চারজন পঞ্চাশোর্ধ্ব। ৫১ বছরের কম বয়সী কেউ গত ২৪ ঘণ্টায় মারা যাননি। এর মধ্যে ১০ জন ঢাকা,  দুজন চট্টগ্রাম, একজন খুলনা ও একজন সিলেট বিভাগের বাসিন্দা ছিলেন। গতকাল পর্যন্ত ৫৫ দশমিক ৩৬ ভাগ মৃত্যুই হয়েছে ঢাকা বিভাগে।

বাংলাদেশে গত বছরের ৮ মার্চ প্রথম করোনা সংক্রমণ শনাক্তের তথ্য জানানো হয় ও ১৮ মার্চ প্রথম মৃত্যুর তথ্য নিশ্চিত করে স্বাস্থ্য অধিদফতর।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর