বৃহস্পতিবার, ১৪ জানুয়ারি, ২০২১ ০০:০০ টা

গুলশানে আমিরাতের ভিসা সেন্টারে বিস্ফোরণ একজন নিহত

নিজস্ব প্রতিবেদক

গুলশানে আমিরাতের ভিসা সেন্টারে বিস্ফোরণ একজন নিহত

রাজধানীর অন্যান্য এলাকার মতো অভিজাত এলাকা গুলশানেও কর্মব্যস্ত মানুষ ছুটছিল যে যার মতো করে। যানজটের মধ্যেও গাড়ি চলছিল থেমে থেমে। দুপুরের খাবার খাওয়া শেষে কেউ কেউ দোকানে চায়ের চুমুকে আড্ডায় মেতে ছিলেন। সব কিছুই ছিল স্বাভাবিক। বেলা দেড়টায় গুলশান-২ নম্বর গোলচত্বর থেকে বারিধারা নতুনবাজার মোড় পর্যন্ত সড়কটিতে ৯৩ নম্বর রোডের ৬ নম্বরের ১৪ তলা ইম্পেরি ফিন্যানশিয়াল সেন্টার ভবনের নিচতলায় হঠাৎই বিকট শব্দে বিস্ফোরণ। চলন্ত গাড়িগুলো থেমে               যায়। ফুটপাথে চলাচল করা মানুষগুলোও দিগি¦দিক  ছোটাছুটি করতে থাকে। আশপাশে ছড়িয়ে পড়ে অজানা আতঙ্ক। পুরো ভবনে বাজতে থাকে সাইরেন। খবর পেয়ে ফায়ার সার্ভিসের দুটি ইউনিট ও গুলশান থানা পুলিশ ঘটনাস্থলে উপস্থিত হয়। নিয়ে আসা হয় বোম্ব ডিসপোজাল ইউনিটও। পুলিশ সাময়িকভাবে সেখান দিয়ে চলাচল বন্ধ করে দেয়। ততক্ষণে উদ্ধারকর্মীরা গুরুতর অবস্থায় সাতজনকে স্থানীয় একটি অভিজাত হাসপাতালে নিয়ে গেলে চিকিৎসকরা আজিজুল হক (৩০) নামের একজনকে মৃত ঘোষণা করেন। তিনি আহনাফ ইঞ্জিনিয়ারিংয়ের একজন টেকনিশিয়ান ছিলেন। খবর শোনার পর বেলা সোয়া ২টার দিকে ঘটনাস্থলে গিয়ে জানা যায়, ওই ভবনের নিচতলায় সংযুক্ত আরব আমিরাতের (ইউএই) দূতাবাসের ভিসা প্রসেসিং সেন্টার। ভবনের সামনে ছড়িয়ে-ছিটিয়ে রয়েছে কাচের টুকরো। বিস্ফোরণে নিচতলার সব কিছুই যেন তছনছ হয়ে গেছে। বিস্ফোরণের পর ওই ভবনের সামনে কৌতূহলী জনতার ভিড় জমে। সড়ক সচল রাখতে ব্যস্ততার যেন শেষ নেই ট্রাফিক পুলিশের। কারণ ভবনটির ঠিক উল্টো পাশে রাস্তার ওপারে ‘বে এডজ ওয়াটার’ নামের একটি অভিজাত ভবনে সুইজারল্যান্ড, ডেনমার্ক, নরওয়ে ও সুইডেন দূতাবাস। ক্ষতিগ্রস্ত ওই ভবনের বিভিন্ন ফ্লোরে কাজ করেন এমন অনেকেই বলছিলেন, ভাগ্যক্রমে অন্যান্য ফ্লোর অক্ষত রয়েছে। পুরো ভবনই মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হওয়ার আশঙ্কা ছিল। এমনই শক্তিশালী বিস্ফোরণ ছিল যে, নিচতলার কাচ ভেঙে গেছে। দুমড়ে-মুচড়ে গেছে লোহার গ্রিল। পুরো ভবনটি সেন্ট্রাল এসি নিয়ন্ত্রিত। আমিরাত দূতাবাসের নিচতলার ২৩টি এসি ছাদের ওপরে থাকা পাঁচটি আউটডোর এসির মাধ্যমে নিয়ন্ত্রিত হয়। গতকালের বিস্ফোরণে ইম্পোরি ফিন্যানশিয়াল সেন্টারের নিচতলার একটি অংশের ১২টি এসি বিস্ফোরিত হয়েছে। রীতিমতো ধ্বংসস্তূপে পরিণত হয়েছে নিচতলার বড় একটি অংশ। সংযুক্ত আরব আমিরাতের (ইউএই) দূতাবাসের ভিসা সেন্টারের জনসংযোগ কর্মকর্তা নাজমুল হুদা বলেন, ‘আমাদের অফিসের কয়েকটি এসি ঠিকমতো কাজ করছিল না।

এ জন্যই আহনাফ ইঞ্জিনিয়ারিংকে অবহিত করা হয়েছিল। এই কোম্পানিই আমাদের এ-সংশ্লিষ্ট কাজ করে থাকে। বেলা ১২টা ৩০ মিনিট থেকে ওই কোম্পানির দুজন টেকনিশিয়ান কাজ শুরু করেন। আমাদের সাতজন সহকর্মী আহত হয়েছিলেন। তবে তারা প্রাথমিক চিকিৎসা শেষে বাসায় ফিরেছেন।’ আহনাফ ইঞ্জিনিয়ারিংয়ের প্রকৌশলী মশিউর রহমান বলেন, ‘সিস্টেমে লিক ছিল। আরও এক কোম্পানিকে দিয়ে এর আগে তারা কাজ করিয়েছিলেন। এবার আমাদের ডেকেছেন। তাই দুজন টেকনিশিয়ান গিয়ে কাজ করছিলেন। তবে ঠিক কী কারণে এমন বিস্ফোরণের ঘটনা তা এখনই বলা সম্ভব নয়।’

এ বিষয়ে ফায়ার সার্ভিস নিয়ন্ত্রণ কক্ষের কর্মকর্তা রাশেদ শিকদার জানান, বিস্ফোরণে একজনের মৃত্যু এবং অন্তত সাতজনকে আহতাবস্থায় পাওয়া গেছে। বহুতল ভবনে সংযুক্ত আরব আমিরাতের ভিসা প্রসেসিং কার্যালয় এবং এনসিসি ব্যাংকের বারিধারা শাখা রয়েছে।

ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) গুলশান বিভাগের উপকমিশনার (ডিসি) সুদীপ কুমার চক্রবর্তী জানান,  নিহতের নাম আজিজুল হক (৩০)। পরিচয়পত্রের তথ্য অনুযায়ী আজিজ ট্রেড অ্যান্ড ইঞ্জিনিয়ারিংয়ের সিনিয়র টেকনিশিয়ান ছিলেন তিনি। বিস্ফোরণে ভবনের নিচতলার সামনের অংশ ব্যাপক ক্ষতি হয়েছে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর