শুক্রবার, ১৫ জানুয়ারি, ২০২১ ০০:০০ টা

চীনে আট মাস পর করোনায় ফিরে এলো মৃত্যু

প্রতিদিন ডেস্ক

চীনে প্রায় আট মাস পর করোনাভাইরাসে আবার একজনের মৃত্যু হয়েছে। গতকাল দেশটির জাতীয় স্বাস্থ্য কমিশন এ তথ্য নিশ্চিত করে। এ ছাড়া এদিন নতুন করে আক্রান্ত হয়েছেন ১৩৮ জন। সূত্র : আলজাজিরা।

মহামারী শুরুর পর কঠোর লকডাউন ও ব্যাপক পরীক্ষার মাধ্যমে করোনা পরিস্থিতি বেশ নিয়ন্ত্রণে রেখেছিল চীন। গত বছর মে-র মাঝামাঝির পর থেকে সেখানে করোনায় আর কারও মৃত্যু হয়নি। তবে নতুন করে সংক্রমণ বেড়ে যাওয়ায় বর্তমানে দেশটির উত্তরাঞ্চলে ২ কোটির বেশি মানুষ লকডাউনের আওতায় আছে। এর মধ্যে একটি প্রদেশে জরুরি অবস্থা জারি হয়েছে। স্বাস্থ্য কর্তৃপক্ষ এ মৃত্যুর ব্যাপারে বিস্তারিত কিছু জানায়নি। মৃত ব্যক্তি হেবেই প্রদেশের অধিবাসী, শুধু এটুকু তথ্যই তারা জানিয়েছে। বেইজিং ঘিরে থাকা হেবেইয়ের বেশ কয়েকটি শহরে লকডাউন আরোপ করা হয়েছে। রাষ্ট্রীয় বার্তা সংস্থা সিনহুয়া জানিয়েছে, দেশজুড়ে অন্তত ৮৮৫ জন করোনা রোগীকে চিকিৎসাসেবা দেওয়া হচ্ছে। এর মধ্যে ২৪ জনের অবস্থা গুরুতর। গত সপ্তাহে চীনা কর্তৃপক্ষ হেবেইয়ের রাজধানী শিজাঝুয়াংয়ে ব্যাপক পরীক্ষা কার্যক্রম শুরু করে। এ ছাড়া পরিবহন সংযোগ, শিক্ষাপ্রতিষ্ঠান ও দোকান বন্ধ করে দেওয়া হয়েছে। শিজাঝুয়াং ছিল চীনের সর্বশেষ সংক্রমণের কেন্দ্রস্থল। খবরে বলা হয়, সম্ভাব্য রোগী ভর্তি হওয়ার আশঙ্কায় হেবেইয়ে নতুন করে অস্থায়ী হাসপাতাল তৈরি হচ্ছে। নতুন এ মৃত্যু স্থানীয়দের অনেককেই স্তব্ধ করে দিয়েছে, কারণ কয়েক মাস ধরে সেখানে জীবনযাত্রা স্বাভাবিক হয়ে গিয়েছিল।

 এদিকে চীনের উত্তর-পূর্ব অঞ্চলের প্রদেশ হেইলংজিয়াংয়ে সংক্রমণ বৃদ্ধি পাওয়ায় বুধবার জরুরি অবস্থা জারি করা হয়েছে। সেখানকার ৩ কোটি ৭০ লাখের বেশি অধিবাসীকে অতি জরুরি প্রয়োজন ছাড়া প্রদেশ থেকে বের হতে নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে। নিষিদ্ধ ঘোষণা করা হয়েছে গণজমায়েতও। সর্বশেষ তথ্য : গতকাল সকাল পর্যন্ত পাওয়া খবর অনুযায়ী বিশ্বে করোনায় মৃতের সংখ্যা ১৯ লাখ ৮৯ হাজার আর আক্রান্ত ৯ কোটি ২৯ লাখ। প্রতিদিন মৃত্যু যোগ হচ্ছে অন্তত সাড়ে ১৬ হাজার আর আক্রান্ত সাড়ে ৭ লাখ। বুধবার ২৪ ঘণ্টায় যুক্তরাষ্ট্রে মারা যান ৪ হাজার ৯৮ আর আক্রান্ত হন ২ লাখ ৩৬ হাজার ৪৬২ জন। মেক্সিকোয় মারা যান ১ হাজার ৩১৪ আর আক্রান্ত হন ১৪ হাজার ৩৯৫ জন। যুক্তরাজ্যে মারা যান ১ হাজার ২৮৩ আর আক্রান্ত হন ৪৭ হাজার ৫২৫ জন। ব্রাজিলে মারা যান ১ হাজার ২৮৩ আর আক্রান্ত হন ৬১ হাজার ৮২২ জন। জার্মানিতে মারা যান ১ হাজার ২০১ আর আক্রান্ত হন ২৩ হাজার ২৯৪ জন। রাশিয়ায় মারা যান ৫৬৬ আর আক্রান্ত হন ২২ হাজার ৮৫০ জন। ভারতে মারা যান ২০১ আর আক্রান্ত হন ১৭ হাজার ১৫ জন।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর