শনিবার, ১৬ জানুয়ারি, ২০২১ ০০:০০ টা
অষ্টম কলাম

তাপমাত্রা আর কমবে না

নওগাঁয় সর্বনিম্ন ৬.৫

নিজস্ব প্রতিবেদক

দেশের তাপমাত্রা সম্প্রতি কিছুটা কমলেও আগামী কয়েকদিন দেশজুড়ে তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকবে। আর কমার সম্ভাবনা নেই। এ ছাড়া যেসব অঞ্চলের ওপর দিয়ে শৈত্যপ্রবাহ চলছে তা আরও কয়েকদিন অব্যাহত থাকবে। আবহাওয়া অধিদফতর সূত্রে এসব তথ্য জানা গেছে। গতকাল দেশের সর্বনিম্ন তাপমাত্রা ছিল নওগাঁর বদলগাছীতে। সেখানে ৬ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়।

অধিদতরের আবহাওয়াবিদ ওমর ফারুক গণমাধ্যমকে বলেন, সারা দেশের তাপমাত্রা আগামী কয়েকদিন অপরিবর্তিত থাকবে। আর কমবে না। কিছুদিন পরে তাপমাত্রা বাড়তে পারে। তিনি বলেন, রাজধানীতে শৈত্যপ্রবাহের কোনো সম্ভাবনা নেই। বর্তমানে টাঙ্গাইল, গোপালগঞ্জ, ময়মনসিংহ, শ্রীমঙ্গল, রাজশাহী, পাবনা, নওগাঁ, যশোর ও চুয়াডাঙ্গা অঞ্চলসহ রংপুর বিভাগের ওপর দিয়ে মৃদু শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে তা আরও কিছুদিন অব্যাহত থাকবে। চলতি মৌসুমে নওগাঁয় এখন পর্যন্ত দেশের সর্বনিম্ন তাপমাত্রা বিরাজ করছে।

আমাদের নওগাঁ প্রতিনিধি জানান, ঘন কুয়াশার সঙ্গে উত্তরের হিমেল বাতাসে মানুষের ভোগান্তি বেড়েছে। বিপাকে পড়েছেন খেটে খাওয়া মানুষ। দিনভর শীতে জবুথবু থাকছেন তারা। গত দুই দিন নওগাঁয় দেশের সর্বনিম্ন তাপমাত্রা বিরাজ করছিল। ৬ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা নওগাঁর ইতিহাসে সর্বনিম্ন। এর আগে গত বুধবার নওগাঁয় দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয় ৭ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস। দ্বিতীয় দফায় নওগাঁর ওপর দিয়ে মৃদু শৈতপ্রবাহ বয়ে যাচ্ছে। এতে জনজীবন বিপর্যস্ত হয়ে পড়েছে। কনকনে শীতে সাধারণ মানুষ চরম ভোগান্তিতে পড়েছে। শীতবস্ত্রের অভাবে নিম্ন আয়ের মানুষ কষ্ট পোহাচ্ছে। হিমেল হাওয়া আর কনকনে শীতে খেটে-খাওয়া বিশেষ করে দিনমজুর, ভবঘুরে, গরিব, অসহায় ও ছিন্নমূল মানুষ চরম বেকায়দায় পড়েছে। অন্যদিকে শীতজনিত বিভিন্ন রোগে আক্রান্ত হচ্ছে শিশু ও বয়স্করা।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর