রবিবার, ১৭ জানুয়ারি, ২০২১ ০০:০০ টা

আজ সারা দেশে ভোটার তালিকার খসড়া প্রকাশ

২ মার্চ চূড়ান্ত তালিকা প্রকাশ করবে ইসি

নিজস্ব প্রতিবেদক

আজ ১৭ জানুয়ারি সারা দেশে খসড়া ভোটার তালিকা প্রকাশ করবে নির্বাচন কমিশন (ইসি)। ওই খসড়ার ওপর দাবি-আপত্তি নিষ্পত্তির পর চূড়ান্ত তালিকা প্রকাশ হবে আগামী ২ মার্চ। ২০১৯ সালে যেসব নাগরিকের তথ্য সংগ্রহ করা হয়েছিল, এদের মধ্যে ১ জানুয়ারি যাদের ১৮ বছর পূর্ণ হয়েছে, তাদের নাম থাকছে এ ভোটার তালিকায়। ভোটার তালিকা আইন ও বিধিমালা অনুযায়ী, প্রতি বছর ভোটার তালিকা হালনাগাদ ও বাড়ি বাড়ি গিয়ে তথ্য সংগ্রহের বিধান রয়েছে। তবে গত বছর বাড়ি বাড়ি গিয়ে তথ্য সংগ্রহ ছাড়াই ভোটার তালিকা প্রকাশ করতে যাচ্ছে নির্বাচন কমিশন (ইসি)। ইসির কর্মকর্তারা জানিয়েছেন, আজ ভোটার তালিকার খসড়া জেলা ও উপজেলা পর্যায়ে প্রকাশ করা হবে। খসড়া তালিকার ওপর কারও আপত্তি বা সংশোধনী থাকলে তা ৩১ জানুয়ারি পর্যন্ত জানানো যাবে। আগামী ৭ ফেব্রুয়ারির মধ্যে ওই সব দাবি ও আপত্তি নিষ্পত্তি করা হবে। ২ মার্চ ভোটার দিবসে প্রকাশ করা হবে চূড়ান্ত হালনাগাদ ভোটার তালিকা।

জানা গেছে, ২০২০ সালে বাড়ি বাড়ি গিয়ে তথ্য সংগ্রহ না করায় নতুন ভোটারদের বড় একটি অংশ বাদ পড়ার আশঙ্কা রয়েছে। একই সঙ্গে অনেক মৃত ভোটারকে বাদ দেওয়া সম্ভবও হবে না। তারা বলেন, ২০১৯ সালে বাড়ি বাড়ি গিয়ে ১৩ লাখ ৯২ হাজার ২৩৬ জন মৃত নাগরিকের তথ্য সংগ্রহ করা হয়েছিল। ২০২০ সালে প্রকাশিত ভোটার তালিকা থেকে এসব নাগরিকের নাম বাদ দেওয়া হয়। ২০১৯ সালে ১৮ বছরের কম বয়সীদের আগাম তথ্য নেওয়া হয়। ওই তথ্যের ভিত্তিতে নতুন ভোটার অন্তর্ভুক্তির সুযোগ থাকলেও এ সময়ে যারা মারা গেছেন, তাদের নাম কর্তন করা সম্ভব হয়নি। ফলে ভোটার তালিকায় কিছু ত্রুটি-বিচ্যুতি থেকে যাবে, এটাই স্বাভাবিক। এ বিষয়ে জানতে চাইলে নির্বাচন কমিশনের সিনিয়র সচিব মো. আলমগীর গণমাধ্যমকে বলেন, ‘করোনাসহ বিভিন্ন কারণে বাড়ি বাড়ি গিয়ে তথ্য সংগ্রহ করা সম্ভব হয়নি। আগে আমরা যে তিন বছরের তথ্য সংগ্রহ করেছি, এর ভিত্তিতে তালিকা প্রকাশ করা হচ্ছে।’ জানা গেছে, ২ মার্চ চূড়ান্ত ভোটার তালিকা প্রকাশ করা হবে। ওই দিনকে ‘ভোটার দিবস’ হিসেবে উদ্্যাপন করে থাকে ইসি। করোনাভাইরাসের সংক্রমণের কারণে এবার সীমিত আয়োজনে ভোটার দিবসের আয়োজন করা হচ্ছে। দিবসটিতে মিছিল ও জনসমাগম হয়। এবার এমন কর্মসূচি রাখা হচ্ছে না। তবে উপজেলা, থানা, জেলা, আঞ্চলিক নির্বাচন কার্যালয় এবং কেন্দ্রীয়ভাবে ঢাকায় নির্বাচন ভবনে আলোকসজ্জা করা হবে। পত্রিকায় ক্রোড়পত্র প্রকাশ, রাজধানীর গুরুত্বপূর্ণ পয়েন্টগুলোতে ব্যানার ও ফেস্টুন টানানো হবে।

২০১৯ সালে বাড়ি বাড়ি গিয়ে তথ্য সংগ্রহ করেছিল নির্বাচন কমিশন। ওই সময় ১৬ বছর বয়সীদেরও তথ্য সংগ্রহ করা হয়। এতে প্রায় ৯৬ লাখ নাগরিকের তথ্য পেয়েছিল ইসি। এর মধ্যে ৬৭ লাখ ৫৮ হাজার ৩৪১ জনকে ভোটার তালিকাভুক্ত করে ২০২০ সালের ২ জানুয়ারি খসড়া ভোটার তালিকা প্রকাশ করা হয়। বাকি প্রায় সাড়ে ২৮ লাখ নাগরিকের তথ্য নির্বাচন কমিশনের তথ্যভান্ডারে জমা রয়েছে। চলতি বছর ১ জানুয়ারি যাদের বয়স ১৮ বছর পূর্ণ হয়েছে, এমন নাগরিকদের নাম খসড়া ভোটার তালিকায় প্রকাশ করতে যাচ্ছে ইসি।

সর্বশেষ খবর