শিরোনাম
সোমবার, ১৮ জানুয়ারি, ২০২১ ০০:০০ টা

ক্লিনিক্যাল ট্রায়ালের প্রটোকল জমা দিয়েছে গ্লোব

নিজস্ব প্রতিবেদক

ক্লিনিক্যাল ট্রায়ালের প্রটোকল জমা দিয়েছে গ্লোব

গ্লোব বায়োটেক তাদের উদ্ভাবিত করোনা ভ্যাকসিনের ক্লিনিক্যাল ট্রায়ালের প্রটোকল জমা দিয়েছে। গতকাল বাংলাদেশ মেডিকেল রিসার্চ কাউন্সিলে (বিএমআরসি) প্রটোকল জমা দেওয়া হয়। এর মাধ্যমে ভ্যাকসিনের ক্লিনিক্যাল ট্রায়ালের নীতিগত অনুমোদনের জন্য আবেদন করা হলো।

গ্লোব বায়োটেকের গবেষণা ও উন্নয়ন বিভাগের প্রধান ড. আসিফ মাহমুদ বলেন, ‘গ্লোব বায়োটেকের পক্ষে তাদের সিআরও (ক্লিনিক্যাল রিসার্চ অর্গানাইজেশন) এ প্রটোকল জমা দেয়।’ বিএমআরসিতে     ২০টি ফাইলে ক্লিনিক্যাল ট্রায়ালের প্রটোকল জমা দেওয়া হয়। আবেদনে একসঙ্গে প্রথম ও দ্বিতীয় ট্রায়ালের অনুমোদন চাওয়া হয়েছে। গ্লোব ফার্মাসিউটিক্যাল লিমিটেডের চেয়ারম্যান মো. হারুনুর রশিদসহ গ্লোব বায়োটেকের কর্মকর্তারা বিএমআরসিতে এসে প্রটোকলসহ প্রায় ১০ হাজার পৃষ্ঠার আবেদন জমা দিয়েছেন। বিএমআরসির পক্ষে একজন সহকারী পরিচালক তাদের আবেদন গ্রহণ করেন। ড. আসিফ মাহমুদ জানান, তাদের পক্ষে সিআরও লিমিটেড নামের একটি কোম্পানি ক্লিনিক্যাল ট্রায়ালের কাজটি করবে। আর অনুমোদন হলে একটি সরকারি হাসপাতালে এই ট্রায়াল দেওয়া হবে। গত ২৮ ডিসেম্বর গ্লোব বায়োটেককে পরীক্ষামূলক প্রয়োগের জন্য করোনাভাইরাসের টিকা উৎপাদনের অনুমতি দেওয়া হয়। শুরুর দিকে গ্লোবের এই টিকার নাম ব্যানকভিড থাকলেও সেটি পরিবর্তন করে বঙ্গভ্যাক্স নাম রাখা হয়েছে। বিশ্বে যেসব টিকা তৈরির কাজ করা হচ্ছে সেগুলো পর্যবেক্ষণ করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। বিশ্ব স্বাস্থ্য সংস্থার তালিকায় ক্লিনিক্যাল ট্রায়াল পর্যায়ে রয়েছে ৪২টি টিকা আর প্রি-ক্লিনিক্যাল ট্রায়াল অর্থাৎ ক্লিনিক্যাল ট্রায়ালের আগের অবস্থায় রয়েছে ১৫৬টি টিকা। এই তালিকায় বাংলাদেশের গ্লোব বায়োটেকের নাম রয়েছে।

মানবদেহে বঙ্গভ্যাক্সের পরীক্ষামূলক প্রয়োগের এই গবেষণায় কাজ করবে ৫৭ জনের একটি দল। দলের প্রধান অধ্যাপক ডা. মামুন আল মাহতাব জানান, অনুমোদন পাওয়ার ১০ দিনের মধ্যেই ট্রায়াল শুরু করতে পারবেন তারা। শতাধিক স্বেচ্ছাসেবকের ওপর এটা প্রয়োগের পরিকল্পনা তাদের। এর আগে ২ জুলাই প্রতিষ্ঠানটি দেশে প্রথম ভ্যাকসিন আবিষ্কারের ঘোষণা দেয়। সেদিন তারা জানায়, গত ৮ মার্চ তারা এই টিকা আবিষ্কারের কাজ শুরু করে। ৫ অক্টোবর গ্লোব জানায়, তারা সফলভাবে প্রাণিদেহে তাদের ট্রায়াল সম্পন্ন করেছে। এখন হিউম্যান ট্রায়ালে যাওয়ার জন্য প্রস্তুত। বিএমআরসির অনুমোদন পেলেই তারা হিউম্যান ট্রায়াল শুরু করবে বলেও জানান আসিফ মাহমুদ।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর