মঙ্গলবার, ২৬ জানুয়ারি, ২০২১ ০০:০০ টা

ঘন কুয়াশায় বিমান সড়ক যোগাযোগ ব্যাহত

নিজস্ব প্রতিবেদক

ঘন কুয়াশায় বিমান সড়ক যোগাযোগ ব্যাহত

ঘন কুয়াশার কারণে সারা দেশে বিমান ও সড়ক যোগাযোগ ব্যাহত হয়েছে। বন্ধ করে দিতে হয়েছে ফেরি চলাচল। যাত্রীদেরও ভোগান্তির শিকার হতে হয়েছে। গতকাল সারা দেশে ঘন কুয়াশার কারণে এ ভোগান্তিতে পড়েন যাত্রীরা। আমাদের বিভিন্ন জেলা প্রতিনিধির পাঠানো প্রতিবেদনে জানা গেছে, নীলফামারীর সৈয়দপুরে বিমান চলাচলে শিডিউল বিপর্যয় হয়েছে। কুয়াশায় চারটি ফ্লাইট নির্ধারিত সময়ে ঢাকা-সৈয়দপুর আকাশপথে চলাচল করেনি। দৃষ্টিসীমা (ভিজিবিলিটি) কম থাকায় বিমান চলাচল করতে পারেনি। সৈয়দপুর বিমানবন্দর ব্যবস্থাপক সুপলব কুমার ঘোষ বলেন, ঘন কুয়াশার কারণে বিমান চলাচলে বিঘ্ন ঘটেছে। সকালে ইউএস-বাংলা এয়ারলাইনসের দুটি ও নভোএয়ারের দুটি ফ্লাইট নির্ধারিত সময়ে চলাচল করতে পারেনি।

মাদারীপুর প্রতিনিধি জানিয়েছেন, আগের দিন ঘন কুয়াশার কারণে রাতভর বন্ধ থাকার পর গতকাল সকালে একে একে সচল হয় বাংলাবাজার-শিমুলিয়া নৌপথের ফেরি চলাচল। এদিকে পারাপারের অপেক্ষায় ছিল কয়েক শ যানবাহন। এতে করে দুর্ভোগে পড়েছেন পরিহন শ্রমিকরা। বিআইডব্লিউটিসির বাংলাবাজার ঘাটের ব্যবস্থাপক সালাহউদ্দিন আহমেদ জানান, রবিবার রাত ৯টার দিকে কুয়াশার পরিমাণ বেড়ে গেলে নৌরুটের দিক-নির্দেশনামূলক বাতি ঝাপসা হয়ে আসে। পরে দুর্ঘটনা এড়াতে সব ফেরি চলাচল বন্ধ রাখে কর্তৃপক্ষ। রাজবাড়ীর দৌলতদিয়া-পাটুরিয়া নৌরুটে তিন দফায় ফেরি চলাচল বন্ধে ফেরিঘাটের উভয় পাড়ে দুর্ভোগের সৃষ্টি হয়েছে। রবিবার রাত

থেকে গতকাল পর্র্যন্ত তিন দফায় ৬ ঘণ্টা ফেরি চলাচল বন্ধ থাকার ফলে ঘাটের উভয় পাড়ে সহস্রাধিক যানবাহন আটকা পড়ে। মানিকগঞ্জ প্রতিনিধি জানান, পাটুরিয়া-দৌলতদিয়া নৌরুটে রবিবার দিবাগত রাত সাড়ে ১০টা থেকে ফেরি চলাচল বন্ধ করে দেয় ঘাট কর্তৃপক্ষ। এ সময় যাত্রী ও পরিবহন নিয়ে মাঝ নদীতে আটকা পড়ে কয়েকটি ফেরি। ফেরি চলাচল বন্ধ থাকায় পাটুরিয়া প্রান্তে তীব্র যানজটের সৃষ্টি হয়। চরম দুর্ভোগে পড়ে যাত্রী ও পরিবহন শ্রমিকরা। কুয়াশা কেটে গেলে গতকাল সোমবার ভোর ৬টা থেকে  ফেরি চলাচল শুরু হয়। সিরাজগঞ্জ প্রতিনিধি জানান, বঙ্গবন্ধু সেতুতে দিয়ে যানবাহন চলাচলে চরম বিঘ্ন ঘটছে। গতকাল কখনো থেমে থেমে দীর্ঘযানজট আবার কখনো ধীরগতিতে চলাচল করেছে যানবাহনগুলো। আগের রাত ১টা থেকে কুয়াশার তীব্রতা বেড়ে যাওয়ায় সেতু কর্তৃপক্ষ যানবাহন চলাচল সীমিত করে। এতে দুপাশে যানজট লেগে যায়। গতকাল সকাল ৭টার দিকে সেতুর ওপর দুর্ঘটনা ঘটনায় প্রায় ৩০ মিনিট পশ্চিম প্রান্তে টোলপ্লাজা বন্ধ রাখা হয়। এতে প্রায় ১৫ কিমি. এলাকা যানজটের সৃষ্টি হয়।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর