শনিবার, ৩০ জানুয়ারি, ২০২১ ০০:০০ টা
পানি সম্মেলনে ভারতীয় বিশেষজ্ঞ

তিস্তার উজানে বড় বাঁধে বাংলাদেশ ক্ষতিগ্রস্ত হচ্ছে

নিজস্ব প্রতিবেদক

তিস্তা নদীর উজানে ভারতীয় অংশে বড় বাঁধ নির্মাণের ফলে বাংলাদেশ ক্ষতিগ্রস্ত হচ্ছে বলে জানিয়েছেন ভারতের একজন বিশেষজ্ঞ। ঢাকায় অনুষ্ঠিত ষষ্ঠ আন্তর্জাতিক পানি সম্মেলনে ভারতের কাশ্মীর বিশ্ববিদ্যালয়ের রিসার্চ স্কলার আদিল কাইয়ুম মোল্লাহ ‘বাংলাদেশ রিভার রাইটস : কনটেস্টিং দ্য তিস্তা ওয়াটার’ শীর্ষক উপস্থাপনা তুলে ধরেন। সেখানে তিনি বলেন, আন্তর্দেশীয় পানি ব্যবস্থাপনা দক্ষিণ এশিয়ার একটি উচ্চ পর্যায়ের রাজনৈতিক ইস্যুতে পরিণত হয়েছে।

এই যে পানি নিয়ে রাজনৈতিক দ্বন্দ্ব, তা দুই দেশের ভৌগোলিক অবস্থানের ওপর নির্ভর করে। বাংলাদেশ ও ভারতের তিস্তা নদী ইস্যুতে ড. আদিল বলেন, তিস্তা এই দুই দেশের মধ্যে চতুর্থ বৃহৎ আন্তর্দেশীয় নদী। ভৌগোলিকভাবে ওপরে অবস্থিত ভারত এই নদীতে বড় বাঁধ নির্মাণের কারণে নিচের দিকে অবস্থিত বাংলাদেশে পানিপ্রবাহ মারাত্মকভাবে ব্যাহত হচ্ছে। বেসরকারি সংস্থা অ্যাকশনএইড আয়োজিত তিন দিনের ওই সম্মেলন গতকাল শেষ হয়েছে। ভার্চুয়াল এই সম্মেলনে বক্তারা নদীর ও নদী উপকূলে বসবাসকারী মানুষের অধিকারের ওপর জোর দিয়েছেন।

পানি সম্মেলনে নদীর অধিকার শীর্ষক সেশনে ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের সেন্টার ফর ক্লাইমেট চেঞ্জ অ্যান্ড এনভায়রনমেন্ট রিসার্চের প্রফেসর ইমেরিটাস ড. আইনুন নিশাত বলেন, নদী অধিকার বলতে মূলত নদীর উপকূলে বসবাসকারী মানুষের অধিকারকে বোঝায়। তাই নদীরও রয়েছে তার নিজ ধারা বহমান রাখার অধিকার। তিনি বলেন, নদীর স্বাভাবিক গতিধারাকে ব্যাহত না করে নদীর প্রবাহ ব্যবস্থাপনার পরিকল্পনা এবং কৌশল নিতে হবে। এক্ষেত্রে নদীর বার্ষিক গতিপ্রবাহকে আমলে না নিয়ে মাসিক গতিপ্রবাহকে বিবেচনায় নিতে হবে। বৃহৎ বাঁধ নির্মাণের ক্ষেত্রে সামাজিক এবং বাস্তুসংস্থান সংক্রান্ত বিষয়গুলোও বিবেচনায় আনতে হবে।

তিস্তা নদী সম্পর্কে আইনুন নিশাত বলেন, তিস্তা নদীর গতিপ্রবাহ শূন্যের কোঠায় নেমে গেছে। এ সমস্যা সমাধানে বর্ষা মৌসুমে পানি সংরক্ষণ করে শুষ্ক মৌসুমে ব্যবহারের জন্য ব্যবস্থা করতে হবে।

সর্বশেষ খবর