সোমবার, ১ ফেব্রুয়ারি, ২০২১ ০০:০০ টা

জমে উঠেছে যাত্রা উৎসব

সাংস্কৃতিক প্রতিবেদক

জমে উঠেছে যাত্রা উৎসব

আকাশ সংস্কৃতির উন্মত্ততা ও অপসংস্কৃতির কারণে বিলুপ্তির পথে বাংলার চিরায়ত ঐতিহ্য যাত্রাশিল্প। যাত্রাদলগুলোকে নিবন্ধনের মাধ্যমে হারিয়ে যাওয়া এই শিল্পকে পুনরুদ্ধারে শিল্পকলা একাডেমিতে চলছে চারদিনের যাত্রা উৎসব।

গতকাল ছিল ‘যাত্রা শিল্পের নবযাত্রা’ শীর্ষক এই উৎসবের তৃতীয় দিন। প্রতিদিন বিকাল ৩টা থেকে রাত ১০টা পর্যন্ত দেশের বিভিন্ন অঞ্চলের যাত্রাদলগুলো একাডেমির জাতীয় নাট্যশালার পরীক্ষণ থিয়েটার হলে নিজস্ব প্রযোজনার যাত্রা পরিবেশন করছে। গতকাল বগুড়ার করতোয়া যাত্রা ইউনিট পরিবেশন করে ‘জেল থেকে বলছি’। রঞ্জন দেবনাথের পালায় এটির নির্দেশনায় ছিলেন সাইফুল ইসলাম। ঠাকুরগাঁওয়ের দেশ বাংলা অপেরা পরিবেশন করে ‘কাশেম মালা’। করিম খানের পালায় নির্দেশনায় ছিলেন মহাদেব। বরগুনার পায়রা যাত্রা ইউনিট পরিবেশন করে ‘গুনাইবিবি’। সামছুউদ্দিনের পালায় নির্দেশনায় ছিলেন নুরুল মাতব্বর। পঞ্চগড়ের দি লাইন অপেরা পরিবেশন করে ‘দেবী সুলতানা’। প্রসাদ কৃষ্ণ ভট্টাচার্যের পালায় নির্দেশনায় ছিলেন প্রণব মন্ডল। দিনের সবশেষ পরিবেশনাটি ছিল টাঙ্গাইলের মৌ অপেরার। জসীম উদ্দিনের পালায় ও মোর্শেদ হাসানের নির্দেশনায় এই দলটি পরিবেশন করে ‘লাইলী মজনু’। আজ সোমবার শেষ হবে চার দিনের এই যাত্রা উৎসব। সমাপনী দিনে আজ একই মিলনায়তনে বরিশালের দক্ষিণবঙ্গ নাট্য সংস্থা পরিবেশন করবে ‘বিমাতার চক্রান্ত’, বগুড়ার সোনালী নাট্য সংস্থা পরিবেশন করবে ‘মিলন মালা’, ব্রাহ্মণবাড়িয়ার অপেরা পরিবেশন করবে ‘আপন দুলাল’, খুলনার সাজ মহল অপেরা পরিবেশন করবে ‘নিহত গোলাপ’। শেষ দিনের পরিবেশনায় আরও থাকছে  টাঙ্গাইলের মধুমতি অপেরার ‘লাইলী মজনু’ ও নরসিংদীর শিবপুর যাত্রা ইউনিটের ‘আলোমতি প্রেমকুমার’।

চ্যানেল আইয়ে শাস্ত্রীয় সুরের মুগ্ধতা : শাস্ত্রীয় সুরের শুদ্ধতা হৃদয়ের তন্ত্রীতে দ্যুতি ছড়ায়। ব্যাকরণমিশ্রিত সুরের অনন্যতায় ধ্যানমগ্ন হয় সুরের অনুরাগীরা। শিল্পীদের কণ্ঠের রাগ, তাল, লয় আর যন্ত্রশিল্পীদের শৈল্পিকতায় বেসরকারি এই চ্যানেলটির প্রাঙ্গণে সৃষ্টি হয় সুরের সমুদ্র। শুদ্ধসংগীতের অনুরাগীরা সেই সুরে ¯œাত হয়ে পিনপতন নীরবতায় যেন ধ্যানমগ্ন হয়েছিলেন শাস্ত্রীয় ভালোবাসায়। চ্যানেল আই আয়োজিত নিয়মিত বাংলা খেয়াল উৎসবের অষ্টম আসরে এমন দৃশ্যকল্পই চিত্রিত ছিল। বাংলা খেয়ালের উদ্যোক্তা ও কিংবদন্তি সংগীত ব্যক্তিত্ব আজাদ রহমান স্মরণে গতকাল বিকাল ৫টা ১ মিনিটে শুরু হয়ে সুরের এই উৎসব চলে আজ ১ ফেব্রুয়ারি সকাল ৯টা পর্যন্ত। এবারের উৎসবটি ছিল নিয়মিত আয়োজনের অষ্টম আসর।

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর