সোমবার, ১ ফেব্রুয়ারি, ২০২১ ০০:০০ টা

বেতনের দাবিতে মিরপুরে পোশাক শ্রমিকদের অবরোধ

নিজস্ব প্রতিবেদক

বেতনের দাবিতে মিরপুরে পোশাক শ্রমিকদের অবরোধ

বকেয়া বেতন ও আগাম ঈদ বোনাসের দাবিতে রাজধানীর মিরপুরে সড়ক অবরোধ করে বিক্ষোভ করেছেন গার্মেন্ট শ্রমিকরা। গতকাল সকাল ১০টা থেকে মিরপুর-২ নম্বর সনি সিনেমা হলের সামনে তারা বিক্ষোভ করেন। শ্রমিকদের অবস্থানের কারণে যানচলাচল বন্ধ হয়ে যায়। শ্রমিকরা প্রায় তিন ঘণ্টা মিরপুর সড়ক অবরোধ করে রাখেন বলে জানিয়েছেন ডিএমপির মিরপুর বিভাগের              এডিসি মাহমুদা আফরোজ লাকী। তিনি বলেন, জিনস ম্যানুফ্যাকচারিং নামে একটি কারখানার পাঁচ শতাধিক শ্রমিক সড়কে অবস্থান নেন। তাদের বুঝিয়ে রাস্তা থেকে সরিয়ে দেওয়ার পর তারা কারখানার ভিতর অবস্থান নেন। শ্রমিকরা অভিযোগ করেছেন, আগে থেকে কিছু না জানিয়ে পাওনা পরিশোধ না করে মালিকপক্ষ কারখানা বন্ধ করে অন্যত্র চলে যাচ্ছে। পরে মালিক-শ্রমিক ও বিজিএমইএ প্রতিনিধিরা বসে বিষয়টি সমাধান করেছেন। বিক্ষুব্ধ শ্রমিকরা বলছেন, গত চার মাস ধরে বেতন দেওয়া হচ্ছে না। বেতন-ভাতা বকেয়া থাকায় আমরা সড়ক অবরোধ করেছি। আমাদেরও পরিবার আছে, না খেয়ে থাকতে হচ্ছে। বাধ্য হয়ে সকাল ৮টা থেকে রাস্তায় নেমেছি। প্রায় ৫ ঘণ্টা অবরোধের পর বেলা ১টার দিকে মালিকপক্ষের লোকজন এসে বেতন পরিশোধের আশ্বাস দিলে তারা সড়ক ছেড়ে দেন।

এদিকে, শ্রমিকদের দীর্ঘক্ষণ সড়ক অবরোধের কারণে আশপাশের এলাকায় বেশ যানজটের সৃষ্টি হয়। পরে পুলিশ মিরপুর-১০, মিরপুর-১ ও রূপনগর এলাকার যানবাহনগুলোকে বিকল্প পথে ঘুরিয়ে দিলে যানচলাচল স্বাভাবিক হয়। জানা গেছে, মিরপুর থেকে কারখানা সরিয়ে হেমায়েতপুরে নিজস্ব জায়গায় নিচ্ছে কর্তৃপক্ষ।

এ জন্য শ্রমিকরা বকেয়া বেতন ও আগাম ঈদের বোনাসের দাবিতে রাস্তায় নামেন।

এছাড়া, জিনস ম্যানুফ্যাকচারিংয়ের শ্রমিকদের আগে পাশের ফিউ ফ্যাশন নামে একটি কারখানার শ্রমিকরা সড়কে নেমে বিক্ষোভ করেন। তারাও এদের সঙ্গে যোগ দেওয়ার চেষ্টা করেন। কারখানার কোয়ালিটি ম্যানেজার রিপন নাগ বলেন, প্রায় ৫০০ শ্রমিক এসে ইটপাটকেল ছুড়ে, প্রধান গেট ভাঙার চেষ্টা চালায়। এতে জানালার কাচ ও এসি ক্ষতিগ্রস্ত হয়েছে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর