শুক্রবার, ৫ ফেব্রুয়ারি, ২০২১ ০০:০০ টা

সংক্রমণ হারে স্বস্তি

২৪ ঘণ্টায় শনাক্ত ৪৮৫, মৃত্যু ১৩

নিজস্ব প্রতিবেদক

সংক্রমণ হারে স্বস্তি

বিশ্বব্যাপী এখনো তান্ডব চালাচ্ছে করোনাভাইরাস। তবে বাংলাদেশে সংক্রমণ পরিস্থিতি এখন অনেকটাই নিয়ন্ত্রণে রয়েছে। গত ১৭ দিন ধরে টানা পাঁচ শতাংশের নিচে রয়েছে সংক্রমণ হার। বিশ্ব স্বাস্থ্য সংস্থা ও জনস্বাস্থ্যবিদদের মতে, টানা চার সপ্তাহ সংক্রমণ হার পাঁচ শতাংশের নিচে থাকলে তাকে বলা হয় নিরাপদ সংক্রমণ।

জনস্বাস্থ্যবিদদের মতে, বর্তমানে সংক্রমণ হার অনেকটা স্বস্তিদায়ক। এটা ধরে রাখা জরুরি। এখন স্বাস্থ্যবিধি মানার পাশাপাশি অধিক ঝুঁকিতে থাকা মানুষগুলোকে ভ্যাকসিনের মাধ্যমে সুরক্ষা দিতে পারলে সংক্রমণ পরিস্থিতি নিয়ন্ত্রণে চলে আসবে। তবে এর মধ্যে ভাইরাসটির অধিক সংক্রমণ ক্ষমতার নতুন কোনো ধরন ঢুকে পড়লে পরিস্থিতি আবারও নিয়ন্ত্রণের বাইরে চলে যেতে পারে। তাই পুরোপুরি নিয়ন্ত্রণে না আসা পর্যন্ত স্বাস্থ্যবিধির বিকল্প নেই।

এদিকে করোনাভাইরাসের নতুন ধরন এখনো তান্ডব চালাচ্ছে চিকিৎসাবিজ্ঞানে এগিয়ে থাকা মার্কিন যুক্তরাষ্ট্রে। দেশটিতে এখনো দৈনিক লক্ষাধিক নতুন করোনা রোগী শনাক্ত হচ্ছে। প্রতিদিন মারা যাচ্ছেন প্রায় চার হাজার মানুষ। সংক্রমণ হার রয়েছে সাত শতাংশের ওপরে। অন্যদিকে স্বাস্থ্য অধিদফতরের তথ্যানুযায়ী, গত ২৪ ঘণ্টায় বাংলাদেশে ১৫ হাজার ২৭৩টি নমুনা পরীক্ষায় ৪৮৫ জনের দেহে সংক্রমণ শনাক্ত হয়েছে।  সংক্রমণ হার ৩ দশমিক ১৮ শতাংশ। একই সময়ে মৃত্যু হয়েছে ১৩ জনের ও সুস্থ হয়ে উঠেছেন ৬১১ জন। গতকাল সকাল ৮টা পর্যন্ত দেশে মোট পাঁচ লাখ ৩৭ হাজার ৩০ জন করোনা রোগী শনাক্ত হয়েছে। এর মধ্যে সুস্থ হয়ে উঠেছেন ৪ লাখ ৮১ হাজার ৯১৭ জন ও মারা গেছেন আট হাজার ১৮৫ জন। শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৮৯ দশমিক ৭৪ শতাংশ ও মৃত্যুর হার ১ দশমিক ৫২ শতাংশ। গত ২৪ ঘণ্টায় মারা যাওয়া ১৩ জনের মধ্যে আটজন ছিলেন পুরুষ ও পাঁচজন নারী। সবারই মৃত্যু হয়েছে হাসপাতালে। বয়স বিবেচনায় মৃতদের মধ্যে নয়জন ছিলেন ষাটোর্ধ্ব, তিনজন পঞ্চাশোর্ধ্ব ও একজনের বয়স ছিল ৩১ থেকে ৪০ বছরের মধ্যে। এর মধ্যে সাতজন ঢাকা, চারজন চট্টগ্রাম, একজন রাজশাহী ও একজন সিলেট বিভাগের বাসিন্দা ছিলেন। এখন পর্যন্ত করোনায় যত মৃত্যু হয়েছে, তার ৫৫ দশমিক ৬৯ ভাগ মৃত্যুই হয়েছে ঢাকা বিভাগে। বাংলাদেশে গত ৮ মার্চ প্রথম করোনা সংক্রমণের তথ্য জানানো হয় ও ১৮ মার্চ প্রথম মৃত্যুর তথ্য নিশ্চিত করে স্বাস্থ্য অধিদফতর।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর