শনিবার, ৬ ফেব্রুয়ারি, ২০২১ ০০:০০ টা

এসএসসি ও এইচএসসির সংশোধিত সিলেবাসে যা আছে

নিজস্ব প্রতিবেদক

এসএসসি ও এইচএসসি পরীক্ষার সংশোধিত সিলেবাস প্রকাশ করেছে মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ড, ঢাকা। গতকাল বোর্ডের ওয়েবসাইটে এটি প্রকাশ করা হয়েছে। শিক্ষাবোর্ড সূত্র জানিয়েছে- সিলেবাসের এই পাঠ্যসূচি অনুযায়ী নিয়মিত ও অনিয়মিত শিক্ষার্থীদের পরীক্ষা অনুষ্ঠিত হবে। ঢাকা শিক্ষাবোর্ডের অধীন স্কুল ও কলেজগুলোতে এই সংশোধিত সিলেবাস পাঠানো হয়েছে।

নাম প্রকাশে অনিচ্ছুক এনসিটিবির এক কর্মকর্তা বাংলাদেশ প্রতিদিনকে বলেন, পুনর্বিন্যাসকৃত এই সিলেবাসে বইয়ের মাত্র ৩০ থেকে সর্বোচ্চ ৪০ শতাংশ রাখা হয়েছে। বাদ দেওয়া হয়েছে বইয়ের ৬০ থেকে ৭০ শতাংশ পাঠ। নামকাওয়াস্তে এ সিলেবাসটি প্রণয়ন করা হয়েছে। অনেক গুরুত্বপূর্ণ পাঠও বাদ দেওয়া হয়েছে বলে অভিযোগ উঠেছে। জানা গেছে, এর আগে জানুয়ারিতে এসএসসি ও এইচএসসির সংশোধিত সিলেবাস প্রকাশ করা হলেও সেটি নিয়ে সমালোচনা শুরু হয়। অভিযোগ ওঠে জুনে এসএসসি ও জুলাই-আগস্টে এইচএসসি পরীক্ষা হলে ওই সিলেবাসটি এর মধ্যে শেষ করা শিক্ষার্থীদের জন্য অনেকটাই অসম্ভব। তাছাড়া গত কয়েকদিন ধরে রাজধানীসহ দেশের বিভিন্ন স্থানে পরীক্ষা বাদ দিয়ে এসএসসি ও এইচএসসিতে অটোপাসের দাবিতে ছাত্রছাত্রীরা আন্দোলন করে আসছিল। এর মধ্যে গত ২৭ জানুয়ারি শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডে (এনসিটিবি) গিয়ে এক বৈঠক শেষে সাংবাদিকদের জানান, আগের সিলেবাস বাতিল করে নতুন সিলেবাস দেওয়া হবে। পরীক্ষার আগে ক্লাসে যতটুকু পড়ানো সম্ভব হবে সে অনুযায়ী সিলেবাস পুনর্বিন্যাস করা হবে। শিক্ষামন্ত্রীর বক্তব্যের পর গতকালই এই সংশোধিত সিলেবাস দেওয়া হল।

জানা গেছে, শিক্ষা প্রতিষ্ঠান খোলার পর এই সিলেবাস ধরে এসএসসি ও এইচএসসির শিক্ষার্থীদের পাঠদান করা হবে। সর্বশেষ ঘোষণা অনুযায়ী আগামী ১৪ ফেব্রুয়ারি পর্যন্ত শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করা আছে।

এনসিটিবি চেয়ারম্যান অধ্যাপক নারায়ণ চন্দ্র সাহা বলেন, পুনর্বিন্যস্ত সিলেবাসে কতটুকু কমেছে তা শিক্ষকরাই বলতে পারবেন। কারণ যতটুকু ক্লাসে পড়ানো সম্ভব হবে ততটুকুই তারা সিলেবাসে রেখেছেন।

সর্বশেষ খবর