বুধবার, ১০ ফেব্রুয়ারি, ২০২১ ০০:০০ টা

উত্থানে ফিরল শেয়ারবাজার

নিজস্ব প্রতিবেদক

কয়েক দিন দরপতনের পর উত্থানে ফিরেছে দেশের শেয়ারবাজার। গতকাল ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সবকটি মূল্য সূচকের বড় উত্থান হয়েছে। সেই সঙ্গে দাম বেড়েছে লেনদেনে অংশ নেওয়া বেশির ভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম। তবে লেনদেন আগের দিনের চেয়ে কমেছে ডিএসইতে।

ডিএসইতে বেশির ভাগ প্রতিষ্ঠানের শেয়ারের দাম বাড়ায় সূচক আগের দিনের তুলনায় ১২২ পয়েন্ট বেড়ে ৫ হাজার ৪৯৮ পয়েন্টে উঠে এসেছে। এর আগে টানা দুই কার্যদিবসের  বড় পতনে সূচকটি ২৭০ পয়েন্ট কমে যায়। দিনের লেনদেন শেষে ডিএসইতে ২৪০ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দাম বাড়ার তালিকায় নাম লিখিয়েছে। বিপরীতে দাম কমেছে ১৭টির। আর ৯২টির দাম অপরিবর্তিত রয়েছে। বাজারটিতে লেনদেন হয়েছে ৬৮৩ কোটি ৩০ লাখ টাকা। যা আগের দিন ছিল ৭৮৯ কোটি ৮০ লাখ টাকা। ডিএসইতে সব থেকে বেশি লেনদেন হয়েছে বেক্সিমকো লিমিটেডের শেয়ার। কোম্পানিটির ৮৭ কোটি ৬৯ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। ৬ টাকা ৮০ পয়সা বেড়ে বেক্সিমকোর শেয়ার দর হয়েছে ৭৬ টাকা ৩০ পয়সা। দ্বিতীয় স্থানে থাকা বেক্সিমকো ফার্মার ৪৫ কোটি ৪৪ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। ৪০ কোটি ৩১ লাখ টাকার শেয়ার লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে রয়েছে রবি। এ ছাড়া লেনদেনের দিক থেকে ডিএসইতে শীর্ষ দশ প্রতিষ্ঠানের তালিকায় রয়েছে- ব্রিটিশ আমেরিকান টোব্যাকো, লংকাবাংলা ফাইন্যান্স, সামিট পাওয়ার, লাফার্জহোলসিম, এনার্জিপ্যাক পাওয়ার, স্কয়ার ফার্মাসিউটিক্যাল এবং মীর আখতার হোসেন লিমিটেড। অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের সার্বিক মূল্য সূচক সিএএসপিআই বেড়েছে ৩৯৯ পয়েন্ট। বাজারটিতে লেনদেন হয়েছে ২৬ কোটি ৭২ লাখ টাকা। লেনদেনে অংশ নেওয়া ২৩৭টি প্রতিষ্ঠানের মধ্যে ১৬০টির দাম বেড়েছে। বিপরীতে দাম কমেছে ২৮টির এবং ৪৯টির দাম অপরিবর্তিত রয়েছে। চালু হলো ঘরে বসে বিও হিসাব খোলার সুবিধা : শেয়ারবাজারে লেনদেনের জন্য ঘরে বসে বিও (বেনিফিশারি ওনার্স) হিসাব খোলার সুবিধা গতকাল চালু হয়েছে। প্রথমে আরব আমিরাতের দুবাইয়ে বসবাসকারী একজন প্রবাসী বাংলাদেশি ও দেশে বসবাসকারী একজন বিনিয়োগকারীর হিসাব খোলার মাধ্যমে এ সুবিধা চালু করা হয়। এ উপলক্ষে রাজধানীর আগারগাঁওয়ের পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) কার্যালয়ে এক অনুষ্ঠানের আয়োজন করা হয়। অনুষ্ঠানে অনলাইনে বিও হিসাব খোলার সুবিধাটি আনুষ্ঠানিক উদ্বোধন করেন বিএসইসি কমিশনার শেখ শামসুদ্দিন আহমেদ।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন স্বয়ংক্রিয় পদ্ধতিতে শেয়ার ও বিও হিসাব সংরক্ষণকারী প্রতিষ্ঠান সেন্ট্রাল ডিপোজিটরি বাংলাদেশ লিমিটেডের (সিডিবিএল) ব্যবস্থাপনা পরিচালক শুভ্র কান্তি চৌধুরী। এর আগে দুবাইয়ে আয়োজিত এক অনুষ্ঠানে প্রবাসী এক বাংলাদেশি বিনিয়োগকারীর বিও হিসাব খোলার এ কার্যক্রম চালু করেন বিএসইসির চেয়ারম্যান শিবলী রুবাইয়াত উল ইসলাম। সেখানে গতকাল শুরু হয়েছে শেয়ারবাজার নিয়ে চার দিনব্যাপী রোড শো।

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর