বৃহস্পতিবার, ১১ ফেব্রুয়ারি, ২০২১ ০০:০০ টা

কুমিল্লায় বল সুন্দরী কুল

মহিউদ্দিন মোল্লা, কুমিল্লা

কুমিল্লায় বল সুন্দরী কুল

লাল সুন্দরী। অস্ট্রেলিয়ান জাতের বল সুন্দরী কুল। রঙিন কুলকে স্থানীয়রা লাল সুন্দরী বলছেন। এই কুলের চাষ হচ্ছে মুরাদনগর উপজেলার কাজিয়াতল গ্রামের মাঠে। গ্রামের কৃষক মো. ইউনুস ভুঁইয়া ৬০ বিঘা জমিতে এই কুলের চাষ করেছেন। প্রতিদিন মাঠ থেকেই ১০০ টাকা কেজি দরে কুল কিনছেন স্থানীয়রা।

মো. ইউনুস ভুঁইয়া জানান, তিনি ১৪ বছর সৌদি আরবে ছিলেন। সেখানে কৃষি খামারের তত্ত্বাবধান করেছেন। কয়েক বছর আগে দেশে ফিরে নিজের এবং অন্যের জমি লিজ নিয়ে ৬০ বিঘা জমিতে মাছের খামার করেন। তেমন লাভও পাচ্ছিলেন না। চিন্তা করলেন খামারের পাড়ে ও ভিতরের জমিতে লেবুর চারা লাগাবেন। সঙ্গে আর কী করা যায় সেই ভাবনায় ইউটিউবে দেখলেন বল সুন্দরী কুলের চাষ। চারা আনলেন নাটোর থেকে। আট মাসে কুলের ফল আসা শুরু করেছে। অল্প কয়েক দিনে তিনি লক্ষাধিক টাকার কুল বিক্রি করেছেন। প্রথমে তার কুল চাষ দেখে অনেকে বলেছেন টাকাগুলো পুকুরে ঢালছে। এখন ভালো ফলন দেখে অনেকে ধন্যবাদ জানাচ্ছেন। তিনি জানান, প্রথম বছরে প্রতি গাছে ১০-১২ কেজি কুল পাওয়া যাচ্ছে। দ্বিতীয় বছরে প্রতি গাছে ১২০-১৩০ কেজি কুল আসবে। তৃতীয় বছর পর্যন্ত ফলের সাইজ ঠিক থাকবে। পরে ছোট হতে থাকবে। এই গাছ থেকে ১০-১২ বছর ফল আসবে। তবে তার পরিকল্পনা তিন বছর পর নতুন চারা লাগাবেন। এপ্রিল মাসে রমজানের সময় লেবু তোলা যাবে। রয়েছে মাল্টার বাগান। সঙ্গে রয়েছে ফুলকপি, বাঁধাকপি, বেগুন, টমেটোসহ অন্যান্য সবজি। তার দাবি আরও ৫০ লাখ টাকার পুঁজি পেলে তিনি বছরে এক কোটি টাকা আয় করতে পারবেন। কুল বাগানে গিয়ে দেখা যায়, ধানের মাঠের মাঝে একটি বড় পুকুর। পুকুরের শুকনো জমি জুড়ে কুল, লেবু ও মাল্টা বাগান। উত্তরের হিমেল হাওয়ায় দুলছে লাল সোনালি রঙের বল সুন্দরী কুল। ১৮-২০ ইঞ্চি লম্বা গাছের কোনো কোনোটি কুলের ভারে নুইয়ে গেছে। শীতের মিষ্টি রোদ পড়ে রঙিন কুল চকচক করছে। কুলের রূপে মুগ্ধ চাষি মো. ইউনুস ভুঁইয়া। তিনি কুল গাছের গোড়ার আগাছা পরিষ্কার করছেন, সঙ্গে আছেন কয়েকজন শ্রমিক।

উপজেলা কৃষক লীগের আহ্বায়ক কামাল উদ্দিন খন্দকার বলেন, একজন ব্যতিক্রমী ও সাহসী কৃষক তিনি। সহজ শর্তে ঋণ পেলে মো. ইউনুস ভুঁইয়া আরও ভালো করতে পারবেন। মানুষ বিষমুক্ত নিরাপদ ফল ও সবজি পাবে। উপজেলা কৃষি কর্মকর্তা মো. মাইন উদ্দিন আহমেদ বলেন, এই এলাকায় মো. ইউনুস ভুঁইয়ার কুল বাগান সবচেয়ে বড়। বেলে দোঁআশ মাটিতে এই কুলের ভালো চাষ হয়। তাকে আমরা বিভিন্ন পরামর্শ দিয়ে আসছি। জৈব সার ব্যবহার করে যেন ফল ও সবজি উৎপাদন করতে পারে সেজন্য তাকে প্রশিক্ষণ এবং সহযোগিতা দিয়েছি।

 

সর্বশেষ খবর