শনিবার, ১৩ ফেব্রুয়ারি, ২০২১ ০০:০০ টা

৯ মাসে সর্বনিম্ন মৃত্যু

২৪ ঘণ্টায় মৃত্যু ৫, শনাক্ত ৪০৪

নিজস্ব প্রতিবেদক

৯ মাসে সর্বনিম্ন মৃত্যু

দেশে করোনাভাইরাস সংক্রমণে গত ২৪ ঘণ্টায় পাঁচজনের মৃত্যু হয়েছে, যা গত ২৮২ দিনের মধ্যে সর্বনিম্ন। গত বছরের ৬ মে এর চেয়ে কম তিন জনের মৃত্যুর খবর দিয়েছিল স্বাস্থ্য অধিদফতর। এ নিয়ে করোনা সংক্রমণে গতকাল পর্যন্ত আট হাজার ২৫৩ জনের মৃত্যু হলো বাংলাদেশে। এদিকে গত ২৪ ঘণ্টায়ও সংক্রমণ হার তিন শতাংশের নিচে ছিল। স^াস্থ্য অধিদফতরের তথ্যানুযায়ী, গত ২৪ ঘণ্টায় ১৪  হাজার ৩২৮টি নমুনা পরীক্ষায় ৪০৪ জনের দেহে সংক্রমণ শনাক্ত হয়েছে। শনাক্তের হার ২ দশমিক ৮২ শতাংশ। এ নিয়ে টানা আট দিন শনাক্তের হার তিন শতাংশের নিচে রয়েছে। গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়ে উঠেছেন ৪২২ জন। গতকাল সকাল ৮টা পর্যন্ত দেশে মোট করোনা রোগী শনাক্ত হয়েছে        পাঁচ লাখ ৩৯ হাজার ৯৭৫ জন। এর মধ্যে সুস্থ হয়ে উঠেছেন চার লাখ ৮৬ হাজার ৩৯৩ জন। মারা গেছেন আট হাজার ২৫৩ জন। শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৯০ দশমিক শূন্য ৮ শতাংশ ও মৃত্যুর হার ১ দশমিক ৫৩ শতাংশ। এদিকে গত ২৭ জানুয়ারি দেশে করোনাভাইরাসের টিকা প্রয়োগ শুরুর পর দৈনিক মৃত্যুর সংখ্যা কমতে শুরু করেছে। টিকা কার্যক্রম শুরুর আগের ১০ দিনে গড়ে দৈনিক মৃত্যু হয়েছে ১৭ জনের। অন্যদিকে ফেব্রুয়ারির প্রথম ১০ দিনে গড়ে দৈনিক মৃত্যু হয়েছে ১১ জনের। এছাড়া ১১তম দিনে নয় জনের ও গতকাল ১২তম দিনে পাঁচজনের মৃত্যুর তথ্য জানানো হয়।

গত ২৪ ঘণ্টায় মারা যাওয়া পাঁচজনের মধ্যে চারজন ছিলেন পুরুষ ও একজন নারী। সবার মৃত্যু হয়েছে হাসপাতালে। বয়স বিবেচনায় মৃতদের মধ্যে তিনজন ছিলেন ষাটোর্ধ্ব ও দুজনের বয়স ছিল ৫১ থেকে ৩০ বছরের মধ্যে। এর মধ্যে চার জন ঢাকা ও একজন চট্টগ্রাম বিভাগের বাসিন্দা ছিলেন। ঢাকা ও চট্টগ্রাম ছাড়া অন্য কোনো বিভাগে গত ২৪ ঘণ্টায় কেউ মারা যায়নি।

এদিকে কভিড-১৯ ডেডিকেটেড হাসপাতালগুলোর ১০ হাজার ৩২৩টি সাধারণ শয্যার ৮৬ দশমিক ৮১ শতাংশ ও ৫৮২টি আইটিইউর ৭১ শতাংশ গতকাল ফাঁকা ছিল। কমে গেছে হটলাইন নম্বরে ফোন করে কভিড-১৯ সেবা গ্রহণের সংখ্যা। গত ২৪ ঘণ্টায় তিনটি হটলাইন নম্বরে মোট ১০ হাজার ৩৪৫ জনকে সেবা দেওয়া হয়। অথচ, গত বছরের জুন, জুলাই ও আগস্টে দৈনিক দেড় লক্ষাধিক মানুষ হটলাইনে ফোন করে করোনাবিষয়ক স্বাস্থ্য সেবা নিতেন।

বাংলাদেশে গত ৮ মার্চ প্রথম করোনা সংক্রমণ শনাক্তের তথ্য জানানো হয় ও ১৮ মার্চ প্রথম মৃত্যুর তথ্য নিশ্চিত করে স্বাস্থ্য অধিদফতর।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর