শনিবার, ১৩ ফেব্রুয়ারি, ২০২১ ০০:০০ টা
কৃষি

নগরকান্দায় স্কোয়াশ চাষ

অজয় দাস, ভাঙ্গা (ফরিদপুর)

নগরকান্দায় স্কোয়াশ চাষ

নগরকান্দায় স্কোয়াশ চাষ করে লাভবান হয়েছেন মিরান হোসেন (৫৯)। তিনি ৩৬ শতাংশ জমিতে স্কোয়াশ চাষ করে ইতিমধ্যে ১৫ হাজার টাকা আয় করেছেন। জমিতে যে পরিমাণ স্কোয়াশ আছে তা থেকে আরও ২৫ হাজার টাকা আয় করবেন বলে আশা করছেন। জমি লিজ, সার, ওষুধ ও বীজ মিলিয়ে তার খরচ হয়েছে ৫ হাজার টাকা। গত নভেম্বরে তিনি স্কোয়াশ চাষ করেন। চলতি ফেব্রুয়ারির মধ্যেই তার সব স্কোয়াশ বিক্রি হয়ে যাবে। সে হিসাবে মাত্র চার মাসে ৩৬ শতাংশ জমি থেকে তার নিট লাভ হবে ৩৫ হাজার টাকা। মিরান হোসেনের বাড়ি নগরকান্দা উপজেলার কোদালিয়া শহীদনগর ইউনিয়নের নগরকান্দা-ছাগলদী আঞ্চলিক সড়কের উত্তর পাশে চর ছাগলদী গ্রামে। তার বাবার নাম আফসার উদ্দিন। তিনি হলুদ স্কোয়াশের পাশাপাশি লেটুস পাতা, ব্রকলি, রুড বিট ও তরমুজ চাষ করেছেন। ওই সব সবজি বিক্রি করে তার জমির ইজারামূল্য উঠে যাবে।

পূর্ব-পশ্চিম লম্বা ওই ৩৬ শতাংশ জমিতে ১৩টি বেডে সারি করে লাগানো হয়েছে মোট ৬০০টি স্কোয়াশ  গাছ। প্রতিটি গাছে স্কোয়াশ ধরেছে পাঁচ-সাতটি করে এবং নতুন নতুন ফুলও এসেছে। নভেম্বরের শুরুতে এ জমিতে স্কোয়াশের বীজ রোপণ করা হয়। মধ্য জানুয়ারি থেকে সবজি বিক্রয় উপযোগী হয়ে ওঠে। শুরুতে একটি স্কোয়াশ বিক্রি হয়েছে ৪০ টাকা করে। বর্তমানে বিক্রি হচ্ছে ১৫-২০ টাকা দরে। মোট ১৩টি সারিতে ৬০০ স্কোয়াশ রোপণ করা হয়েছে। প্রতিটি সারিতে ৪৬-৪৭টি গাছ রয়েছে। মিরান জানান, ২০১৬ সালে তিনি গোপালগঞ্জের একটি গ্রামে এক নারীর ব্রকলি চাষ দেখে এ চাষের চিন্তা তার মাথায় আসে। ২০১৭ সালে ইউটিউবে কালো স্কোয়াশ চাষ পদ্ধতি সম্পর্কে জানতে পারেন। সে বছরই তিনি বাড়ির পাশের পতিত প্রায় ১০ শতাংশ জমিতে পরীক্ষামূলক স্কোয়াশ চাষ করেন। সেখানে সফলতা পেয়ে বাণিজ্যিকভাবে এ বছরই  বাড়ির থেকে প্রায় তিন কিলোমিটার দূরে চর ছাগলদী গ্রামে স্কোয়াশ চাষ শুরু করেন। মিরানের উৎপাদিত স্কোয়াশ বিক্রি করেন ফরিদপুর শহর, নগরকান্দা সদর বাজার, তালমা বাজার এবং রসুলপুর বাজারে। তার স্কোয়াশ খেত নিয়ে এলাকাবাসীর কৌতূহলের শেষ নেই। প্রতিদিন দূর-দূরান্ত থেকে শতাধিক দর্শনার্থী দেখতে আসেন এ খেত। তোলেন ছবি। তিনি বলেন, আমার দেখাদেখি অনেকেই আগামী বছর পিঁয়াজ ছেড়ে এসব চাষ শুরু করবেন বলে তাকে জানিয়েছেন।

নগরকান্দার উপসহকারী কৃষি কর্মকর্তা মো. সাইফুজ্জামান বলেন,  নগরকান্দায় পিঁয়াজ, পাটের পাশাপাশি এসব ফসল উৎপাদনের ক্ষেত্রে আমরা কৃষককে অনুপ্রাণিত করার চেষ্টা করছি। ফরিদপুর কৃষি সম্প্রসারণ অধিদফতরের অতিরিক্ত উপ-পরিচালক আশুতোষ বিশ্বাস বলেন, স্কোয়াশের আদি নিবাস পানামা-মেক্সিকোয়। এটি এক ধরনের কুমড়া। ল্যাটিন নাম কুকুরবিট। এটা সবজি,  সালাদ হিসেবে খাওয়া হয়। এ সবজিতে মিনারেলের পরিমাণ সবচেয়ে বেশি। পাশাপাশি আছে কার্বোহাইড্রেড, প্রোটিনসহ বিভিন্ন খনিজ উপাদান।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর