রবিবার, ১৪ ফেব্রুয়ারি, ২০২১ ০০:০০ টা

ভালোবাসার দিনেই বসন্তবরণ

মোস্তফা মতিহার

ভালোবাসার দিনেই বসন্তবরণ

বৃক্ষরাজি থেকে পুরনো পত্রপল্লব ঝরে পড়ে নতুন পাতায় প্রকৃতি সেজেছে অপরূপ। কোকিলের কুহুতানে মুখরিত রূপসী বাংলার বিস্তীর্ণ উঠোন। কৃষ্ণচূড়ার ডালে পালে রক্তিম রঙে ধরা দিয়েছে ফাগুন। প্রকৃতির এমন রূপসুষমাই জানান দিচ্ছে বসন্ত এসেছে ধরায়। আজ পয়লা ফাল্গুন। ঋতুরাজ বসন্তের প্রথম দিন। বসন্তকাল নিয়ে কবি, সাহিত্যিক, শিল্পীদের ভালোলাগা ও ভালোবাসা অশেষ। ‘বসন্ত আজ আসলো ধরায়/ফুল ফুটেছে বনে বনে/শীতের হাওয়া পালিয়ে বেড়ায় ফাল্গুনী মোর মন বনে’- গানে ও সুরে জাতীয় কবি কাজী নজরুল ইসলাম এভাবেই তুলে ধরেছেন বসন্তকে। একই সঙ্গে আজ ১৪ ফেব্রুয়ারি ‘বিশ্ব ভালোবাসা দিবস’। বসন্ত ও ভালোবাসা মিলেমিশে একাকার হয়ে গতকাল থেকেই রাজধানীসহ সারা দেশ মেতে উঠেছে ফাল্গুনী উদ্দীপনায়। এই দিনে ফাগুনের বর্ণিল উচ্ছ্বাসে প্রিয়জনের হাতে হাত রেখে ব্যাকুল হয়ে উঠবে ঘর বাঁধার স্বপ্ন। দখিনা সমীরণে ফাল্গুনী হাওয়া উদাস করে প্রেমিক-প্রেমিকার হৃদয়ের জমিনে ভালোবাসার ঢেউ তুলবে ঋতুরাজ। বাসন্তী আবিরের সঙ্গে খোঁপায় হলুদ গাঁদা আর মাথায় ফুলের টায়রায় অনন্য সুষমায় ফুটে উঠবে শৈল্পিকতা। বাসন্তী রঙে তরুণীর সঙ্গে পাল্লা দিয়ে তরুণরাও কম যাবে না। আবহমান বাংলার বাসন্তীদের হৃদয়ে তরুণরাও ধরা দেবে একরাশ ফাল্গুনী সাজে। শাড়ি আর পাঞ্জাবিতে তরুণ-তরুণীর বাঁধভাঙা উল্লাসে আজ নতুনভাবে সেজে উঠবে সারা দেশ। ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদসহ দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান, সোহরাওয়ার্দী উদ্যান সর্বত্রই তারুণ্যের উন্মাদনার ঢল নামবে। ফুল, কার্ড, চকলেট বিনিময়ের পাশাপাশি কবিতা ও ছন্দমিশ্রিত খুদে বার্তায় ভরে যাবে মুঠোফোনের মেসেজ বক্স। সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুক, হোয়াটস অ্যাপেও ছড়িয়ে যাবে পরানের গহিনের  উষ্ণতা। বসন্ত আর ভালোবাসার মিশেলের এমন দিনকে বরণ করার লক্ষ্যে শাহবাগের ফুলের দোকান আর আজিজ মার্কেটের শাড়ি-পাঞ্জাবির দোকানগুলোয় লক্ষ্য করা গেছে উপচে পড়া ভিড়। আজ ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসি, চারুকলা, শিল্পকলা একাডেমি, রমনা পার্ক, সোহরাওয়ার্দী উদ্যান, বলধা গার্ডেন, বেইলি রোড, ধানমন্ডি লেক, রবীন্দ্রসরোবরে ছড়িয়ে যাবে ভালোবাসাময় বসন্তের মিছিল। সারা দেশের মতো রাজধানীর বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনও নাচ, গান, আবৃত্তিসহ নানা আয়োজনে আজ বসন্ত ও ভালোবাসাকে উদ্যাপন করবে। তবে বৈশ্বিক দুর্যোগ চলমান করোনা মহামারীর কারণে এবারের আয়োজন থাকবে স্বল্প পরিসরের ও সীমিত সময়ের জন্য সীমাবদ্ধ।

কর্মসূচি : বিকাল ৪টায় শিল্পকলা একাডেমির আয়োজনে উদ্যাপন হবে পয়লা ফাল্গুন। একাডেমির উন্মুক্ত প্রাঙ্গণের নন্দনমঞ্চের এ আয়োজনে থাকবে নাচ, গান, আবৃত্তিসহ নানা অনুষ্ঠান।

এ ছাড়া জাতীয় বসন্ত উৎসব উদ্যাপন পরিষদের উদ্যোগে সকাল ৭টা থেকে ১০টা পর্যন্ত সোহরাওয়ার্দী উদ্যাণের উন্ম্ুক্ত মঞ্চে এবং বিকাল সাড়ে ৩টা থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত গেন্ডারিয়ার সীমান্ত গ্রন্থাগার প্রাঙ্গণের সীমান্ত-সাহারা মঞ্চে ও উত্তরার আজমপুর প্রাইমারি স্কুলমাঠে হবে বসন্তবরণের নানা কার্যক্রম।

সর্বশেষ খবর