সোমবার, ২২ ফেব্রুয়ারি, ২০২১ ০০:০০ টা

বিশ্বজুড়ে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত

নিজস্ব প্রতিবেদক

বিশ্বজুড়ে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত

মাতৃভাষা রক্ষার দাবিতে ঢাকার রাজপথে বাঙালি মায়ের সূর্য সন্তানদের আত্মত্যাগের বিনিময়ে অর্জিত মহান শহীদ দিবস এবং আন্তর্জাতিক মাতৃভাষা দিবস গতকাল বিশ্বের দেশে দেশে যথাযোগ্য মর্যাদায় পালিত হয়েছে। ইতালির রোম, অস্ট্রেলিয়ার ক্যানবেরায় বাংলাদেশ হাইকমিশন, দোহায় বাংলাদেশ দূতাবাস, গ্রিসের এথেন্সে বাংলাদেশ দূতাবাস, মিসরের কায়রো, ত্রিপুরা সরকার ও বাংলাদেশ সহকারী হাই-কমিশন আগরতলাসহ বিভিন্ন দেশে অমর একুশে পালিত হয়েছে।

কলকাতা প্রতিনিধি জানান, কলকাতায় বাংলাদেশ উপ-হাইকমিশন বিস্তারিত কর্মসূচির মধ্য দিয়ে শহীদ দিবস পালন করেছে। সকালে সোহরাওয়ার্দী এভিনিউতে অবস্থিত বাংলাদেশ গ্রন্থাগার ও তথ্য কেন্দ্রর সামনে থেকে সুদৃশ্য প্রভাত ফেরি বের হয়। পরে তা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সরণিতে অবস্থিত বাংলাদেশ উপ-হাইকমিশন চত্বরে গিয়ে শেষ হয়। তারপর মিশন প্রাঙ্গণে অবস্থিত শহীদ মিনারে পুষ্পার্ঘ্য অর্পণ করে ভাষা শহীদদের স্মৃতির উদ্দেশে শ্রদ্ধা জানানো হয়। এ সময় উপ-হাইকমিশনার তৌফিক হাসানসহ কমিশনের অন্য কর্মকর্তারা উপস্থিত ছিলেন। এরপর মিশন প্রাঙ্গণে ভাষা দিবসের আলোচনা সভা অনুষ্ঠিত হয়। 

নয়াদিল্লি প্রতিনিধি জানান, নয়াদিল্লির বাংলাদেশ দূতাবাসেও যথাযোগ্য মর্যাদায় মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত হয়।

যুক্তরাষ্ট্র প্রতিনিধি জানান, জাতিসংঘের সামনে শহীদ দিবস পালনের ৩০ বছর পূর্তি হয়েছে। এ উপলক্ষে বাংলাদেশ ও আমেরিকার ৩০টি পতাকা দিয়ে শহীদ মিনার চত্বরটি সাজানো হয়। নিউইয়র্ক সময় দুপুর ১.০১টায় (বাংলাদেশ সময় শনিবার রাত ১২টা ১ মিনিট) ৬ বছরের শিশু অনন্যা রায় প্রিয়ার শহীদ মিনারে পুষ্পার্ঘ্য অর্পণের মধ্য দিয়ে নিউইয়র্কে জাতিসংঘের সামনে নির্মিত অস্থায়ী শহীদ মিনারে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানানো হয়।

জাতিসংঘে বাংলাদেশ মিশন, বাংলাদেশ কনস্যুলেট, বিভিন্ন রাজনৈতিক, পেশাজীবী, কবি, সাহিত্যিক, সাংবাদিক, সাংস্কৃতিক ও আঞ্চলিক সংগঠনের শ্রদ্ধা জ্ঞাপনের মধ্য দিয়ে জাতিসংঘের সদর দফতরের সামনে আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের কর্মসূচি পালিত হলো। বরফে আচ্ছাদিত নিউইয়র্ক শহরের হাড় কাঁপানো ঠান্ডার মধ্যে নিউইয়র্ক সিটির বিভিন্ন এলাকা থেকে কূটনীতিক ও প্রবাসী নেতারা অংশ নেন। জাতিসংঘে বাংলাদেশ স্থায়ী মিশনের পক্ষে মিনিস্টার ও দূতালয় প্রধান মোহাম্মদ নুরে আলম ও প্রথম সচিব (প্রেস) মো. নুর এলাহি মিনা শহীদ মিনারে শ্রদ্ধাঞ্জলি অর্পণের পর শ্রদ্ধা জানানোর আনুষ্ঠানিতা শুরু হয়।

ওমানে মাতৃভাষা দিবস : এইচ এম হুমায়ুন কবির, মাস্কাট থেকে জানান, ওমানের বাংলাদেশ দূতাবাস মাস্কাটে মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত হয়েছে। কর্মসূচির শুরুতে রাষ্ট্রদূত মিজানুর রহমান কর্মকর্তাদের নিয়ে দূতাবাস প্রাঙ্গণে শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করেন। এরপর বাংলাদেশ সোশ্যাল ক্লাব, চট্টগ্রাম সমিতি, বাংলাদেশ আওয়ামী লীগ, যুবলীগ, প্রবাসী অধিকার পরিষদ ও সাংবাদিক ফোরাম ওমান শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করে।

মালয়েশিয়ায় মাতৃভাষা দিবস : মালয়েশিয়া প্রতিনিধি জানান, আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন করেছে মালয়েশিয়াস্থ বাংলাদেশ হাইকমিশন। গতকাল সকালে কুয়ালালামপুরে হাইকমিশন চত্বরে দূতাবাস কর্মীদের নিয়ে শহীদ বেদিতে পুষ্পস্তবক অর্পণ করেন হাইকমিশনার মো. গোলাম সারওয়ার। পরে হাইকমিশন চত্বরে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

উজবেকিস্তানে নতুন শহীদ মিনার স্থাপন : বাংলাদেশ দূতাবাস তাসখন্দে গতকাল অমর একুশে ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত হয়েছে। উজবেকিস্তানে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মো. জাহাঙ্গীর আলম সকালে নতুন স্থাপিত শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে দিনের কর্মসূচি শুরু করেন। এ সময় উজবেকিস্তানে নিযুক্ত ভারতের রাষ্ট্রদূত মনীষ প্রভাত, উজবেক পররাষ্ট্র মন্ত্রণালয়, বিভিন্ন মন্ত্রণালয় ও দূতাবাসের প্রতিনিধি, প্রবাসী বাংলাদেশি ও বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন। 

টোকিও দূতাবাস : জাপানের টোকিওতে বাংলাদেশ দূতাবাসের উদ্যোগে অমর একুশে ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত হয়েছে। জাপানে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত শাহাবুদ্দিন আহমদের নেতৃত্বে দূতাবাসের কমকর্তা-কর্মচারীরা পুষ্পস্তবক অর্পণ করেন। পরে সেখানে ভাষা শহীদদের স্মরণে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।  

জর্জিয়া স্টেট সিনেটে রেজুলেশন : লাবলু আনসার, যুক্তরাষ্ট্র থেকে জানান, ভাষা আন্দোলনের গুরুত্বপূর্ণ নেতা, বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নাম উল্লেখ করে ‘আন্তর্জাতিক মাতৃভাষা দিবস’ উপলক্ষে আমেরিকার জর্জিয়া স্টেট সিনেটে এক রেজুলেশন পাস করেছে। ১৭ ফেব্রুয়ারি এ রেজুলেশনে বাংলাদেশের জাতির পিতার জন্মশতবার্ষিকী এবং বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তী চলতি বছর উদযাপিত হওয়ার প্রসঙ্গ উল্লেখ করে ভাষা শহীদদের আত্মত্যাগের কথা গভীর শ্রদ্ধায় স্মরণ করা হয়েছে। রেজুলেশনে বলা হয়, ?‘ভাষা হচ্ছে বিশ্বের প্রতিটি মানুষের জন্যই অত্যন্ত স্পর্শকাতর বিষয়। বহুভাষী সমাজে নিজ নিজ ভাষা ও সংস্কৃতির লালন, বিকাশ ও সংরক্ষণে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে প্রত্যেকের মাতৃভাষা। এ জন্য ইউনেস্কো ও পরবর্তীতে জাতিসংঘ একুশ ফেব্রুয়ারিকে ‘আন্তর্জাতিক মাতৃভাষা দিবস’ হিসেবে ঘোষণা দিয়েছে।’

চীনের কুনমিংয়ে মাতৃভাষা দিবস : চীনের কুনমিংয়ে মাতৃভাষা দিবস পালিত হয়েছে। কনসাল জেনারেল এ এফ এম আমিনুল ইসলাম জাতীয় পতাকা অর্ধনমিতকরণের মাধ্যমে দিবসের কর্মসূচি শুরু হয়। এরপর ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়ে পুষ্পস্তবক অর্পণ করা হয়। আলোচনা অনুষ্ঠানে কনসাল জেনারেল বাংলাদেশের ইতিহাসে মহান শহীদ দিবস এবং আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের তাৎপর্য তুলে ধরেন। 

ডেনমার্ক দূতাবাসে শহীদ দিবস : ডেনমার্কের রাজধানী কোপেনহেগেনে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত হয়েছে। গতকাল সকালে জাতীয় পতাকা অর্ধনমিত করে দিনব্যাপী কর্মসূচির সূচনা করা হয়। পরে অনলাইন আলোচনায় ডেনমার্কের সরকারি-বেসরকারি ও আন্তর্জাতিক প্রতিষ্ঠানে কর্মরত প্রবাসী বাংলাদেশি, রাজনীতিক ব্যক্তিত্ব, বিভিন্ন শ্রেণি ও পেশার মানুষ অংশ নেন। ডেনমার্কে নিযুক্ত বাংলাদেশি রাষ্ট্রদূত এম আল্লামা সিদ্দীকী প্রবাসে বেড়ে ওঠা বাংলাদেশের নতুন প্রজন্মের মাঝে বাংলা ভাষার সঠিক ব্যবহার ও প্রসারের মাধ্যমে দেশের সমৃদ্ধ কৃষ্টি ও সংস্কৃতির সেতুবন্ধন রচনা করতে প্রবাসী বাংলাদেশিদের প্রতি আহ্বান জানান।

সর্বশেষ খবর