বুধবার, ২৪ ফেব্রুয়ারি, ২০২১ ০০:০০ টা

নোয়াখালীতে সাংবাদিক বুরহান নিহতের ঘটনায় বাবার মামলা

নোয়াখালী প্রতিনিধি

নোয়াখালীর কোম্পানীগঞ্জে মেয়র আবদুল কাদের মির্জা ও সাবেক উপজেলা চেয়ারম্যান মিজানুর রহমান বাদলের সমর্থকদের মধ্যকার গোলাগুলিতে সাংবাদিক বুরহান উদ্দিন মুজাক্কির নিহতের ঘটনায় মামলা হয়েছে। গতকাল বেলা ১১টার দিকে নিহতের বাবা অবসরপ্রাপ্ত প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক মাওলানা নোয়াব আলী মাস্টার বাদী হয়ে মামলাটি করেন। কোম্পানীগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মীর জাহিদুল হক রনি মামলার বিষয়টি নিশ্চিত করে জানান, নিহত বুরহানের বাবা বাদী হয়ে  অজ্ঞাতনামা একাধিক ব্যক্তিকে আসামি করে একটি হত্যা মামলা করেছেন। ঘটনার পর থেকে জড়িতদের শনাক্ত করার চেষ্টা চলছে। প্রসঙ্গত, আওয়ামী লীগের নেতাদের বিরুদ্ধে কাদের মির্জার বিভিন্ন নেতিবাচক বক্তব্যের প্রতিবাদে শুক্রবার বিকালে কোম্পানীগঞ্জ উপজেলার চাপরাশিরহাট বাজারে বিক্ষোভ মিছিল বের করেন উপজেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক মিজানুর রহমান বাদল। মিছিলটি চাপরাশিরহাট পূর্ব বাজারে গেলে সেখানে কাদের মির্জার অনুসারীদের সঙ্গে সংঘর্ষ বাধে। এ সময় সেখানে উপস্থিত পুলিশ দুই পক্ষকে দুই দিকে ধাওয়া করে এবং ফাঁকা গুলি ছুড়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে। এ ঘটনার কিছুক্ষণ পর কাদের মির্জার নেতৃত্বে তার শতাধিক অনুসারী মোটরসাইকেল ও গাড়িযোগে চাপরাশিরহাট এলাকায় যান। একপর্যায়ে কাদের মির্জার সমর্থকরা বাজারসংলগ্ন মিজানুর রহমানের বাড়িতে হামলা ও গুলি চালান। এ সময় কর্তব্য পালনকালে সাংবাদিক বোরহান উদ্দিন মুজাক্কির গুলিবিদ্ধ হন। গুলিতে তার মুখের নিচের অংশ এবং গলা ও বুক ঝাঁঝরা হয়ে যায়। এ ঘটনায় গুলিবিদ্ধ হন আরও তিনজন। ঘটনার পর স্থানীয় লোকজন  বোরহানসহ আহত ব্যক্তিদের উদ্ধার করে প্রথমে কোম্পানীগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে যান। সেখান থেকে সন্ধ্যায় নেওয়া হয় নোয়াখালী ২৫০ শয্যা জেনারেল হাসপাতালে। এরপর রাতেই অবস্থার অবনতি হলে বোরহানকে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে নিয়ে যাওয়া হয়। নিবিড় পর্যবেক্ষণ কেন্দ্রে (আইসিইউ) চিকিৎসাধীন অবস্থায় রবিবার রাতে বোরহানের মৃত্যু হয়। মুজাক্কির অনলাইন নিউজ পোর্টাল বার্তা বাজারের নিজস্ব প্রতিবেদক ছিলেন।

এদিকে নোয়াখালীর কোম্পানীগঞ্জে আওয়ামী লীগের বিবদমান দুই পক্ষ আজ পাল্টাপল্টি কর্মসূচি দিলেও পুলিশি বাধায় কোনো পক্ষই দাঁড়াতে পারেনি। বেলা ৩টায় বসুরহাট রূপালী চত্বরে মেয়র আবদুল কাদের মির্জা করোনাভাইরাস টিকাদানে উদ্বুদ্ধকরণ সভা আহ্বান করেন। একই সময় একই স্থানে উপজেলার সাবেক চেয়ারম্যান মিজানুর রহমান বাদল সাংবাদিক বোরহান হত্যার প্রতিবাদে সভা ও মিলাদ মাহফিল আহ্বান করেন। এতে আইনশৃঙ্খলা পরিস্থিতির অবনতির আশঙ্কায় হস্তক্ষেপ করে পুলিশ। দুপুর থেকে বিপুলসংখ্যক পুলিশ ঘটনাস্থল ও আশপাশ এলাকা নিয়ন্ত্রণে নিয়ে রূপালী চত্বরে কাউকে জড়ো হতে দেয়নি। পুলিশের বাধায় রূপালী চত্বরে যেতে না পেরে বিকালে কাদের মির্জা তার অনুসারীদের নিয়ে পৌরসভা প্রাঙ্গণে সভা করেন। এ সময় তিনি বলেন, ‘প্রধানমন্ত্রী আমাকে মেসেজ দিয়েছেন, বলেছেন চুপ থাকতে এবং করোনা নিয়ে কাজ করতে। এ জন্য আমি করোনার টিকা গ্রহণে উদ্বুদ্ধ করতে সভা ডেকেছিলাম। কিন্তু পুলিশ সভা করতে দেয়নি।’ প্রধানমন্ত্রীকে উদ্দেশ করে তিনি বলেন, ‘আমার যদি অন্যায় থাকে তাহলে আমার বিরুদ্ধে মামলা করেন। অভিযোগ প্রমাণিত হলে আপনি যে শাস্তি দেবেন আমি তা মাথা পেতে নেব।’ তিনি বলেন, ‘আমার বিরুদ্ধে পুলিশ অ্যাসল্টের মামলা হয়েছে। আমি পুলিশ সুপারকে বলেছি, আপনি মসজিদে ঢোকেন আমিও মসজিদে ঢুকব। সত্য করে বলবেন আমি কোনো পুলিশকে আঘাত করেছি কি না। তারপর এসপি চুপ হয়ে গেলেন।’  

অন্যদিকে কোম্পানীগঞ্জ উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান মিজানুর রহমান বাদল রূপালী চত্বরে সাংবাদিক বোরহান হত্যার প্রতিবাদে সভা ও মিলাদ মাহফিল করতে না পেরে চাপরাশিরহাট বাজারে মিলাদ মাহফিলের আয়োজন করেন।

এদিকে সাংবাদিক বোরহানের খুনিদের গ্রেফতার ও বিচারের দাবিতে মানববন্ধন ও সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। গতকাল বেলা ১১টায় নোয়াখালী প্রেস ক্লাবের সামনে এ মানববন্ধন ও সমাবেশ অনুষ্ঠিত হয়। বাংলাদেশ মফস্বল সাংবাদিক ফোরাম, নোয়াখালী শাখা ও বাংলাদেশ রিপোর্টার্স ক্লাব, নোয়াখালী শাখা যৌথভাবে মানববন্ধন ও সমাবেশ আয়োজন করে। এ সময় বাংলাদেশ তৃণমূল সাংবাদিক কল্যাণ সোসাইটি, নোয়াখালী শাখা সংহতি প্রকাশ করে কর্মসূচিতে অংশ নেয়। এ ছাড়া নোয়াখালী জেলা প্রশাসকের কার্যালয়ের সামনেও একই দাবিতে মানববন্ধন ও সমাবেশ করে একটি সংগঠন। বক্তারা এ সময় স্বদেশ প্রতিদিন ও বার্তা২৪ এর জেলা প্রতিনিধি গিয়াস উদ্দিন রনির ওপর হামলার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানান। অন্যথায় কঠোর কর্মসূচি দেওয়া হবে বলেও ঘোষণা দেন তারা। বাংলাদেশ রিপোর্টার্স ক্লাব, নোয়াখালী শাখা সাধারণ সম্পাদক মো. সোহেলের সঞ্চালনায় সমাবেশে বক্তব্য দেন নোয়াখালী প্রেস ক্লাবের সাবেক সভাপতি বখতিয়ার শিকদার, সাংবাদিক মনিরুজ্জামান চৌধুরী, নোয়াখালী প্রেস ক্লাবের সাবেক সাধারণ সম্পাদক জামাল হোসেন বিষাদ প্রমুখ।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর