বুধবার, ৩ মার্চ, ২০২১ ০০:০০ টা

জনগণ ভোটাধিকার প্রয়োগে অধিকার বঞ্চিত

-মাওলানা আতাউল্লাহ হাফেজ্জী

জনগণ ভোটাধিকার প্রয়োগে অধিকার বঞ্চিত

বাংলাদেশ খেলাফত আন্দোলনের আমিরে শরিয়ত মাওলানা আতাউল্লাহ হাফেজ্জী বলেছেন, ঘরোয়া কর্মসূচি পালনে তেমন কোনো বাধার সম্মুখীন না হলেও মাঠপর্যায়ে কর্মসূচিতে বাধাগ্রস্ত হতে হয়। এটা নিঃসন্দেহে গণতান্ত্রিক অধিকার খর্বের শামিল। তিনি বলেন, বর্তমানে নির্বাচনের নামে যা হচ্ছে তা প্রহসন ছাড়া কিছুই নয়। জনগণকে ভোটাধিকার প্রয়োগের সাংবিধানিক অধিকার থেকে বঞ্চিত করা হচ্ছে। একটি গণতান্ত্রিক দেশের নির্বাচন ব্যবস্থা এমনটি হতে পারে না। গতকাল বাংলাদেশ প্রতিদিনের সঙ্গে সাক্ষাৎকারে এসব কথা  বলেন তিনি। বাংলাদেশ খেলাফত আন্দোলন নির্বাচন কমিশনের নিবন্ধিত রাজনৈতিক দল। প্রতীক বটগাছ। ১৯৮১ সালে আল্লামা মুহাম্মাদুল্লাহ হাফেজ্জী বটগাছ প্রতীক নিয়ে প্রেসিডেন্ট নির্বাচনে অংশ নিয়ে দেশব্যাপী আলোড়ন সৃষ্টি করেন। তিনি এই জাগরণকে সাংগঠনিক রূপ দিতে ১৯৮১ সালের ২৯ নভেম্বর গঠন করেন ‘বাংলাদেশ খেলাফত আন্দোলন’। বর্তমানে সংগঠনটি খেলাফত রাষ্ট্র প্রতিষ্ঠার আন্দোলনে রয়েছে।

দলের সাংগঠনিক অবস্থা প্রসঙ্গে মাওলানা আতাউল্লাহ হাফেজ্জী বলেন, বাংলাদেশ খেলাফত আন্দোলন ইসলামী রাজনৈতিক অঙ্গনে প্রাচীনতম ও ঐতিহ্যবাহী একটি রাজনৈতিক সংগঠন। প্রতিষ্ঠালগ্ন থেকে নানা প্রতিকূলতার মধ্য দিয়ে দেশের জেলা, থানা ও ইউনিয়ন পর্যন্ত সাংগঠনিক কাজ চালিয়ে যাচ্ছে। ইসলামী দলগুলোতে বিভক্তি কেন জানতে চাইলে তিনি বলেন, বাহ্যিক দৃষ্টিতে ইসলামী দলগুলোর প্ল্যাটফরম ভিন্ন থাকলেও মৌলিক উদ্দেশ্যে প্রতিটি ইসলামী দল এক ও অভিন্ন। বিশেষ ইস্যুতে ইসলামী দলগুলো ঐক্যবদ্ধভাবে মাঠের আন্দোলনে থাকে। কর্মপন্থা ভিন্ন হওয়ায় দলগুলোকে আলাদা প্ল্যাটফরমে দেখা যায়। দেশের সামগ্রিক অবস্থা সম্পর্কে মাওলানা আতাউল্লাহ হাফেজ্জী বলেন, আইনশৃঙ্খলা পরিস্থিতি ভালো নেই। মেজর সিনহা হত্যাসহ বিভিন্ন অপরাধের সঙ্গে আইনশৃঙ্খলা বাহিনী জড়িত। জনগণের জান-মাল, ইমান-ইজ্জতের নিরাপত্তা নেই। খুন, ধর্ষণ, সুদ-ঘুষ, জিনা-ব্যভিচার, লুটপাট ও দুর্নীতি ব্যাপকভাবে বেড়ে গেছে। নিত্যপ্রয়োজনীয় দ্রব্যমূল্য অস্বাভাবিক বেড়েছে। এতে সাধারণ মানুষের কষ্ট বেড়েছে।

ধর্মীয় ও নৈতিক শিক্ষার অভাবে সামাজিক অবক্ষয় বাড়ছে। ধর্মীয় ও নৈতিক শিক্ষা বিলুপ্ত করার ফলে সৎ ও আদর্শ নাগরিক তৈরি হচ্ছে না। সরকারের প্রসঙ্গে তিনি বলেন, বাহ্যিক দৃষ্টিতে সরকারের উন্নয়ন ও সাফল্য দৃশ্যমান থাকলেও দেশের জনগণ বিভিন্ন সংকটে রয়েছে। এক্ষেত্রে সরকারকে ব্যর্থ বললেও কথাটি অসত্য হবে না। করোনা পরিস্থিতি প্রসঙ্গে তিনি বলেন, এটা কোনো দল বা ব্যক্তির সাফল্য নয়, আল্লাহপাকের অশেষ মেহেরবানি।

মাওলানা আতাউল্লাহ হাফেজ্জী বলেন, বাংলাদেশ খেলাফত আন্দোলন হেফাজতে ইসলামের সব কার্যক্রমে সমর্থন ও সহযোগিতা করে আসছে। খেলাফত রাষ্ট্র প্রতিষ্ঠা হলে জনগণের সব ন্যায্য অধিকার প্রতিষ্ঠিত হবে। অন্যায়, অপরাধ, চুরি, ডাকাতি, সন্ত্রাস, দুর্নীতি খুন-ধর্ষণ বন্ধ হবে।

সর্বশেষ খবর