শুক্রবার, ৫ মার্চ, ২০২১ ০০:০০ টা

নতুন মাদকের ট্রানজিট চট্টগ্রাম কক্সবাজার

ফেনইথাইলামিন ও ক্রিস্টাল মেথ ইয়াবার চেয়েও ভয়ংকর

মুহাম্মদ সেলিম, চট্টগ্রাম

নতুন মাদক ফেনইথাইলামিন ও ক্রিস্টাল মেথের ট্রানজিট পয়েন্টে পরিণত হয়েছে বাংলাদেশ। প্রশাসনের ধারণা, চট্টগ্রাম-কক্সবাজার হয়ে তৃতীয় কোনো দেশে যাচ্ছে ভয়ংকর এ মাদক। কয়েক মাসের ব্যবধানে চট্টগ্রাম ও কক্সবাজার থেকে এ দুই মাদকের একাধিক চালান জব্দ করার পর নড়েচড়ে বসেছে প্রশাসন। তবে প্রশাসন আশঙ্কা করছে, ইয়াবার চেয়ে শতগুণ কার্যকর ‘ক্রেজি ড্রাগ’ হিসেবে পরিচিত ফেনইথাইলামিন ও ক্রিস্টাল মেথ দেশের অন্ধকার জগতে ছড়িয়ে পড়লে ইয়াবার চেয়ে ভয়ংকর পরিস্থিতি সৃষ্টি হবে।

র‌্যাব-৭ অধিনায়ক লে. কর্নেল মশিউর রহমান জুয়েল বলেন, ‘ফেনইথাইলামিন ও ক্রিস্টাল মেথ ব্যয়বহুল মাদক। দামের কারণে দেশের বাজারে এ মাদকগুলোর খুব একটা চাহিদা থাকার কথা নয়। নতুন এ মাদক দুটো মিয়ানমার-বাংলাদেশ হয়ে তৃতীয় কোনো দেশে যাওয়ার ট্রানজিট হিসেবে ব্যবহার করছে বলে প্রাথমিকভাবে ধারণা করছি। এ দুই মাদকের মামলার তদন্ত শেষ হওয়ার পর নতুন এ মাদকের রুটের বিষয়ে কিছুটা ধারণা পাওয়া যাবে।’ মাদক নিয়ন্ত্রণ অধিদফতর চট্টগ্রাম অঞ্চলের অতিরিক্ত পরিচালক মো. মজিবুর রহমান পাটোয়ারী বলেন, ‘কক্সবাজার থেকে জব্দ করা ক্রিস্টাল মেথের চালানটি এযাবৎকালের সবচেয়ে বড় চালান। ক্রিস্টাল মেথ আসক্ত কোনো মাদকসেবী এখনো পর্যন্ত আমরা পাইনি। তাই ধারণা করছি, তৃতীয় কোনো দেশে গন্তব্য হতে পারে এ মাদকের চালানের। তবে বিষয়টা নিশ্চিত হওয়া যাবে মামলার তদন্ত শেষ হওয়ার পর।’ নাম প্রকাশ না করার শর্তে মাদক নিয়ন্ত্রণ অধিদফতরের একাধিক কর্মকর্তা জানান, মিয়ানমার সরকারের উচ্চপদস্থ কর্মকর্তারা মাদক নিয়ে দ্বিপক্ষীয় বিভিন্ন বৈঠক দাবি করেছেন, মাদক মাফিয়ারা ফেনইথাইলামিন ও ক্রিস্টাল মেথের ট্রানজিট হিসেবে মিয়ানমারকে ব্যবহার করছে। মিয়ানমার ও ভারতে এ মাদকগুলো বেশ জনপ্রিয়। তাই ধারণা করা হচ্ছে, মিয়ানমারভিত্তিক ওই মাদক মাফিয়াগুলো মিয়ানমারের পাশাপাশি ফেনইথাইলামিন ও ক্রিস্টাল মেথের ট্রানজিট হিসেবে বাংলাদেশকে ব্যবহার করছে।

জানা যায়, ফেনইথাইলামিন দেশের অন্ধকার জগতে নতুন মাদক হলেও দক্ষিণ আমেরিকাসহ পৃথিবীর বিভিন্ন উন্নত দেশে বেশ পরিচিত। মাদকের জগতে এটি ইয়াবার মতো ‘ক্রেজি ড্রাগ’ হিসেবে পরিচিত। এর কার্যকারিতা ইয়াবার চেয়ে শতগুণ বেশি। তাই মাদক 

সেবনকারীদের কাছে ধীরে ধীরে জনপ্রিয় হয়ে উঠেছে মাদক ফেনইথাইলামিন। ক্রিস্টাল মেথ বাংলাদেশে নতুন হলেও ইয়াবা তৈরির কাঁচামাল হিসেবে এটি ব্যবহৃত হয়। ক্রিস্টাল মেথের মূল উৎপাদনকারী দেশে হচ্ছে ভারত ও মিয়ানমার। নতুন মাদক ক্রিস্টাল মেথের কার্যকারিতা ইয়াবার চেয়ে শতগুণ বেশি। গত বছর ১১ আগস্ট চট্টগ্রামে একটি অভিযানে র‌্যাব প্রথমবারের মতো কয়েক কোটি টাকা মূল্যের ৭৭৫ গ্রাম ফেনইথাইলামিন জব্দ করে। এরপর থেকে নতুন মাদকের বিষয়টি প্রকাশ্যে আসে। ২৪ ফেব্রুয়ারি নগরীর খুলশী থানাধীন মোজাফফরনগর বাইলেনে অভিযান চালিয়ে ১৪০ গ্রাম ক্রিস্টাল মেথ জব্দ করে র‌্যাব। সর্বশেষ বুধবার কক্সবাজারের রোহিঙ্গা ক্যাম্প থেকে ২ কেজি ক্রিস্টাল মেথে জব্দ করে মাদক নিয়ন্ত্রণ অধিদফতরের টেকনাফ বিশেষ জোন।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর