শুক্রবার, ৫ মার্চ, ২০২১ ০০:০০ টা
বা হা স

কলিমউল্লাহর অভিযোগ অসত্য, বানোয়াট

-শিক্ষা মন্ত্রণালয়

নিজস্ব প্রতিবেদক

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি ও বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনকে (ইউজিসি) জড়িয়ে বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. নাজমুল আহসান কলিমউল্লাহ সংবাদ সম্মেলনে যেসব অভিযোগ করেছেন তা অসত্য, বানোয়াট, ভিত্তিহীন ও উদ্দেশ্যপ্রণোদিত। শিক্ষা মন্ত্রণালয় এক সংবাদ বিজ্ঞপ্তিতে গতকাল এ তথ্য জানায়।

জনসংযোগ দফতর থেকে পাঠানো বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, বিশ্ববিদ্যালয়টির বিভিন্ন অনিয়ম ও দুর্নীতি বিষয়ে ইউজিসি  তদন্ত সম্পন্ন করে মন্ত্রণালয়ে প্রতিবেদন পাঠায়। এ প্রক্রিয়ার কোনো পর্যায়ে মন্ত্রণালয় বা মন্ত্রীর পক্ষ থেকে কোনো ধরনের প্রভাব বিস্তারের কোনো সুযোগ নেই। ড. কলিমউল্লাহ শিক্ষামন্ত্রীর বিরুদ্ধে কিছু ব্যক্তিগত আক্রমণ করে বক্তব্য দিয়েছেন যা নিতান্তই অনভিপ্রেত। উপাচার্যদের সভায় মন্ত্রীর দেরিতে উপস্থিতি নিয়ে নাজমুল আহসান কলিমউল্লাহর অভিযোগ বিষয়ে সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, সভাটির সময় পরিবর্তন করা হয়েছিল। অনিচ্ছাকৃত বিলম্ব নিয়ে শিক্ষামন্ত্রীকে ব্যক্তিগত আক্রমণ অনাকাক্সিক্ষত ও দুঃখজনকই নয়, নিতান্তই রুচিবিবর্জিত। এ ছাড়া বিশ্ববিদ্যালয়ের একটি প্রকাশনার জন্য শিক্ষামন্ত্রীর কাছে একটি বাণী চাওয়া হয়েছিল। কিন্তু উপাচার্যের বিরুদ্ধে অনিয়ম ও দুর্নীতির বিষয় নিয়ে চলমান আন্দোলনের কারণে কোন বাণী দেওয়া হয়নি। মন্ত্রীর নির্বাচনী এলাকার কথা উল্লেখ করে রাজনীতিকে জড়িয়ে কিছু মন্তব্য করেছেন উপাচার্য, যার সঙ্গে মন্ত্রণালয়ের কোনো বিষয়ের সংশ্লিষ্টতা নেই। শিক্ষা মন্ত্রণালয় আরও জানায়, ড. কলিমউল্লাহ সংবাদ সম্মেলনে তার বিরুদ্ধে আনীত অভিযোগ সম্পর্কে নিজেকে নির্দোষ দাবি করে যেসব বক্তব্য দিয়েছেন সেসব বিষয়ে এ মুহূর্তে মন্ত্রণালয় কোনো মন্তব্য করা থেকে বিরত থাকছে। কারণ তার বিরুদ্ধে উন্নয়ন প্রকল্পসংক্রান্ত বিভিন্ন অনিয়ম ও দুর্নীতির অভিযোগের তদন্ত প্রতিবেদন সম্প্রতি মন্ত্রণালয়ে ইউজিসি কর্তৃক প্রেরিত হয়েছে। সে বিষয়ে শিগগিরই মন্ত্রণালয়ে একটি উচ্চপর্যায়ের সভা হবে। উপাচার্যের বিরুদ্ধে প্রশাসনিক অনিয়ম ও দুর্নীতি সংক্রান্ত আরেকটি অভিযোগের তদন্ত চলছে।

বিশ্ববিদ্যালয়ে অবাঞ্ছিত কলিমউল্লাহ : রংপুর থেকে আমাদের নিজস্ব প্রতিবেদক জানান, শিক্ষামন্ত্রীসহ রাষ্ট্রের গুরুত্বপূর্ণ ব্যক্তিদের নিয়ে কুরুচিপূর্ণ মন্তব্য করায় বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের উপাচার্য নাজমুল আহসান কলিমউল্লাহকে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে অবাঞ্ছিত ঘোষণা করেছে বঙ্গবন্ধু পরিষদ।

 গতকাল এক সংবাদ সম্মেলনে বঙ্গবন্ধু পরিষদের সাধারণ সম্পাদক মশিউর রহমান বলেন, সংবাদ সম্মেলনে উপাচার্য শিক্ষামন্ত্রীকে আক্রমণ করে কথা বলেছেন। স্পিকারসহ সরকারের গুরুত্বপূর্ণ ব্যক্তিদের বিরুদ্ধে কুরুচিপূর্ণ বক্তব্য দিয়েছেন। এমনকি ইউজিসি বিষয়েও বাজে মন্তব্য করেছেন। তাই তাকে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে অবাঞ্ছিত ঘোষণা করা হলো। এসব মন্তব্যের জন্য ক্ষমা না চাইলে তার বিরুদ্ধে আন্দোলনসহ আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে।

সর্বশেষ খবর