শুক্রবার, ৫ মার্চ, ২০২১ ০০:০০ টা

নিউজিল্যান্ডে ভূমিকম্পের পর সুনামির সতর্কতা

নিরাপদে বাংলাদেশ দল

প্রতিদিন ডেস্ক

নিউজিল্যান্ডের উত্তর-পূর্ব উপকূলে ৭.৩ মাত্রার ভূমিকম্প আঘাত হানার পর সম্ভাব্য সুনামির সতর্কতা জারি করা হয়েছে। সরকারি কর্মকর্তারা অঞ্চলটির বাসিন্দাদের উঁচু এলাকায় যাওয়ার নির্দেশ দিয়েছেন। আন্তর্জাতিক গণমাধ্যমগুলো বিষয়টি নিশ্চিত করে জানায়, নিউজিল্যান্ডের ন্যাশনাল ইমারজেন্সি ম্যানেজমেন্ট এজেন্সি এক টুইট বার্তায় বলেছে, উপকূলের কাছে যারা দীর্ঘ, শক্তিশালী কম্পন অনুভব করেছেন, তারা যেন দ্রুত উঁচু স্থানে চলে যান।

যুক্তরাষ্ট্রের জিওলজিক্যাল সার্ভে (ইউজিএস) জানিয়েছে, গিসবর্ন থেকে ১৮০ কিলোমিটার দূরে ওই ভূমিকম্প আঘাত হানে।

হাওয়াইভিত্তিক সুনামি সতর্কতা কেন্দ্র বলছে, প্রাথমিক ভূমিকম্পের প্যারামিটার অনুসারে, ভূমিকম্পের উৎসকেন্দ্রের ৩০০ কিলোমিটারের মধ্যে বিপজ্জনক সুনামি আঘাত হানতে পারে। প্রাথমিকভাবে যুক্তরাষ্ট্রের জিওলজিক্যাল সার্ভেতে ভূমিকম্পটি ৭.৩ মাত্রার বলে স্থির হয়। কিন্তু পরে সংশোধন করে ৬.৯ মাত্রার বলে স্থির করে। ভূমিকম্পটি ১০ কিলোমিটারের মধ্যে হালকা গভীরতায় আঘাত হেনেছে বলে সংস্থাটি জানিয়েছে।

নিরাপদে বাংলাদেশ দল : বাংলাদেশ ক্রিকেট দল ওয়ানডে ও টি-২০ সিরিজ খেলতে এখন নিউজিল্যান্ডে। ভূমিকম্পের সময় ক্রিকেটাররা ঘুমাচ্ছিলেন। নির্বাচক হাবিবুল বাশার সুমন জানান, সবাই সুস্থ ও নিরাপদে আছেন। তবে আজ বাংলাদেশ অনুশীলনে নামবে কি না তা নিশ্চিত নয়। পরিস্থিতির ওপর সব কিছু নির্ভর করছে।

সর্বশেষ খবর