শনিবার, ৬ মার্চ, ২০২১ ০০:০০ টা

ডেমরায় সুধারাম বাউলের আশ্রম ঘিরে মেলা

জাহাঙ্গীর আলম হানিফ, রূপগঞ্জ (নারায়ণগঞ্জ)

ডেমরায় সুধারাম বাউলের আশ্রম ঘিরে মেলা

রাজধানীর ডেমরার কায়েতপাড়ায় চলছে সাত দিনব্যাপী বাউলের মেলা। মেলায় মাটির তৈরি বিভিন্ন ধরনের পণ্য -বাংলাদেশ প্রতিদিন

প্রায় ৩৮৬ বছরের ঐতিহ্যবাহী সুধারাম বাউলের আশ্রম ঘিরে রূপগঞ্জের বালু নদের পার্শ্ববর্তী ডেমরায় চলছে মেলা। বরাবরের মতো মেলায় কাঠ-বাঁশ ও মাটির তৈরি কুটির শিল্পপণ্য, মন্ডা মিঠাই, মুড়ি-মুড়কিসহ নানা পণ্যের পসরা সাজিয়ে বসেছেন শতাধিক দোকানি। নাগরদোলাসহ নানা ব্যবস্থাপনা বাড়তি বিনোদন দিচ্ছে মেলায় আসা শিশু-কিশোরদের। গত ২৮ ফেব্রুয়ারি শুরু হওয়া এ মেলা আজ শনিবার শেষ হচ্ছে।

জানা গেছে, আগে মন্দিরের চারপাশে বসত গানের আসর, যা এ বছর হয়নি নানা প্রতিবন্ধকতায়। হিন্দু ধর্মাবলম্বীদের বিশ্বাস মতে, দেবতা ব্রহ্মার পূজায় হাজার হাজার নারী-পুরুষ অংশ নিতেন এ মেলায়। এক তথ্যমতে, ২৮৫ বছর ধরে এ মেলা আয়োজিত হয়ে আসছে। কথিত মতে, ডেমরার কায়েতপাড়া গ্রামের বাউলের বাজারে ৩৮৬ বছর আগে জন্ম নেন সুধারাম বাউল। এখানে বাউল ভক্তদের মিলনমেলা হয় বলে এর নাম হয় বাউলের বাজার। সময়ের স্রোতে এখানে গড়ে ওঠে আশ্রম। শুরু হয় প্রতি বছর বাউলদের তিথি মেলার প্রচলন। আয়োজন হয় সুধারাম স্মরণে খিচুড়ি প্রসাদের। প্রকৃতি যেন আপন মনের মাধুরী মিশিয়ে সাজিয়েছে এ আশ্রমের চারপাশ। উত্তরে বটতলায় মন্দির অভ্যন্তরে সুধারামের পিঠস্থানের দুটি কালো পাথর ও পেছনে থাকা কালো পাথরটি এখনো বর্তমান। দক্ষিণে শ্মশান, পশ্চিমে তেপান্তর, পূর্বে বালু নদ। ২০১৩ সালে আশ্রমে সুধারামের পিঠস্থান ঘেঁষে নির্মিত হয়েছে দুর্গামন্দির। তার সামনে রাধা গোবিন্দ ও নাটমন্দির। পাশাপাশি রয়েছে লোকনাথ ব্রহ্মচারীর মন্দির। কথিত আছে, ১৩৮৮ বাংলা ২৬ মাঘ আশ্রমে প্রতিষ্ঠিত হয়েছে রক্ষাকালী মন্দির। হিন্দুদের বিশ্বাস মতে আছে মা সিদ্ধেশ্বরী। রয়েছে ঐতিহ্যবাহী বটবৃক্ষ। বটবৃক্ষের শিকড় নদী পার হয়ে ওপারেও চলে গিয়েছিল। এতে নদীতে বালুবাহী বাল্কহেড ও মালবাহী জাহাজ চলাচলের মারাত্মক সমস্যা হতো। ফলে গত ১৩ বছর আগে পানির নিচে বটগাছের শিকড় এবং নদীতে হেলে পড়া একটি বড় ডাল কাটতে হয়েছে বলে জানিয়েছেন এলাকাবাসী।

এ আশ্রমে প্রায় ৩১ বছর ধরে পুরোহিতের দায়িত্ব পালন করছেন পরিমল চক্রবর্তী। সঙ্গে রয়েছেন তার স্ত্রী কনিকা চক্রবর্তী।

হিন্দু সম্প্রদায়ের একাধিক প্রবীণ ব্যক্তি বলেন, সুধারাম মানব জাতির কল্যাণে পৃথিবীতে এসেছিলেন মানবরূপে জন্ম নিয়ে। সাধনায় সিদ্ধি লাভ করে তিনি আসেন ডেমরায়। মানবকল্যাণে নিজেকে আত্ম নিবেদন করেছেন।

সর্বশেষ খবর