শনিবার, ৬ মার্চ, ২০২১ ০০:০০ টা

দেড় মাসে সর্বোচ্চ সংক্রমণ হার

করোনায় ২৪ ঘণ্টায় ছয়জনের মৃত্যু, শনাক্ত ৬৩৫

নিজস্ব প্রতিবেদক

মার্চে পা দিতেই ফের বাড়ছে করোনাভাইরাস সংক্রমণ হার। গত ২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষায় রোগী শনাক্তের হার ছিল ৪ দশমিক ৬৩ শতাংশ, যা গত দেড় মাসের মধ্যে সর্বোচ্চ। এর চেয়ে বেশি ৪ দশমিক ৬৫ শতাংশ শনাক্তের হার ছিল গত ১৯ জানুয়ারি। ফেব্রুয়ারি মাসজুড়ে সংক্রমণ হার ৪ শতাংশের নিচে ছিল। ফেব্রুয়ারির শেষ দিনে সংক্রমণ হার ছিল ২ দশমিক ৮৭ শতাংশ। ১ মার্চ হঠাৎ তা বেড়ে ৪ দশমিক ৩১ শতাংশে দাঁড়ায়।

স্বাস্থ্য অধিদফতরের তথ্যানুযায়ী, গত ২৪ ঘণ্টায় ১৩ হাজার ৭১০টি নমুনা পরীক্ষায় ৬৩৫ জনের দেহে সংক্রমণ শনাক্ত হয়। এ সময়ে মৃত্যু হয়েছে ছয়জনের। সুস্থ হয়ে উঠেছেন ৬৭৬ জন। গতকাল সকাল ৮টা পর্যন্ত দেশে মোট করোনা রোগী শনাক্ত হয়েছে ৫ লাখ ৪৯ হাজার ১৮৪ জন। এর মধ্যে মারা গেছেন ৮ হাজার ৪৪১ জন।

সুস্থ হয়ে উঠেছেন পাঁচ লাখ এক হাজার ১৪৪ জন। শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৯১ দশমিক ২৫ শতাংশ ও মৃত্যুর হার ১ দশমিক ৫৪ শতাংশ। গত ২৪ ঘণ্টায় মারা যাওয়া ছয়জনের মধ্যে চারজন ছিলেন পুরুষ ও দুজন নারী। সবার মৃত্যু হয়েছে হাসপাতালে। বয়স বিবেচনায় মৃতদের মধ্যে চারজন ছিলেন ষাটোর্ধ্ব, একজন পঞ্চাশোর্ধ্ব ও একজনের বয়স ছিল ২১ থেকে ৩০ বছরের মধ্যে। এর মধ্যে তিনজন ঢাকা, দুজন চট্টগ্রাম ও একজন খুলনা বিভাগের বাসিন্দা ছিলেন। বাংলাদেশে গত ৮ মার্চ প্রথম করোনা সংক্রমণ শনাক্তের তথ্য জানানো হয় ও ১৮ মার্চ প্রথম মৃত্যুর তথ্য নিশ্চিত করে স্বাস্থ্য অধিদফতর।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর