রবিবার, ৭ মার্চ, ২০২১ ০০:০০ টা

রাঁধুনী কীর্তিমতী নারী তারা

সাংস্কৃতিক প্রতিবেদক

রাঁধুনী কীর্তিমতী নারী তারা

চার ক্ষেত্রের চার কীর্তিমতী নারী পেলেন ‘রাঁধুনী কীর্তিমতী সম্মাননা ২০২০’। সাংবাদিকতা, সমাজকল্যাণ, ব্যবসায় উদ্যোগ এবং ক্রীড়াক্ষেত্রে অভাবনীয় সাফল্যের স্বীকৃতিস্বরূপ তাদের এ সম্মাননা প্রদান করে স্কয়ার গ্রুপ। অনুষ্ঠানে কীর্তিমতী সাংবাদিক সম্মাননা পেলেন প্রথম আলোর জ্যেষ্ঠ প্রতিবেদক শেখ সাবিহা আলম, নারী  হিতৈষী সম্মাননা পেলেন চট্টগ্রামের জেসমিন সুলতানা পারু, কীর্তিমতী উদ্যোক্তা সম্মাননা পেলেন খুলনার শামীমা সুলতানা শীলু ও কীর্তিমতী ক্রীড়াবিদ সম্মাননা পেলেন ১০ বার দেশের দ্রুততম মানবীর খেতাব অর্জনকারী ময়মনসিংহের ফিরোজা খাতুন। সম্মাননা হিসেবে তাদের প্রত্যেককে প্রদান করা হয় ক্রেস্ট ও ১ লাখ টাকার চেক। আন্তর্জাতিক নারী দিবসের প্রাক্কালে গতকাল বিকালে রাজধানীর লেকশোর হোটেলে এক অনুষ্ঠানের মাধ্যমে চার কৃতী নারীর হাতে এ সম্মাননা তুলে দেওয়া হয়।

অনুষ্ঠানে অতিথি ছিলেন স্কয়ার গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক অঞ্জন চৌধুরী, বাংলাদেশ প্রতিদিন সম্পাদক নঈম নিজাম, বিদ্যানন্দ ফাউন্ডেশনের চেয়ারম্যান কিশোর কুমার দাস, আইইডিসিআরের চিকিৎসক, গবেষক ও সহযোগী অধ্যাপক ডা. এন কে নাতাশা ও জাতীয় ক্রিকেট দলের সাবেক অধিনায়ক গাজী আশরাফ হোসেন লিপু। জাতিসংঘ ঘোষিত আন্তর্জাতিক নারী দিবস ২০২১-এর স্লোগান ‘সোচ্চার হব স্বেচ্ছায়’-এর প্রেক্ষাপট তুলে ধরে স্বাগত বক্তৃতা করেন স্কয়ার ফার্মাসিউটিক্যালসের ডিরেক্টর বিজনেস ডেভেলপমেন্ট আনিকা চৌধুরী। সম্মাননাপ্রাপ্তদের হাতে ক্রেস্ট তুলে দেন অনুষ্ঠানের বিশেষ অতিথিরা। প্রত্যেকের হাতে ১ লাখ টাকার রেপ্লিকা চেক তুলে দেন আনিকা চৌধুরী। সমাজের নানা অসঙ্গতির ভিড়ে অকুতোভয় কণ্ঠস্বরের প্রতীক এ চার কীর্তিমতীর ভূমিকার প্রশংসা করে আনিকা চৌধুরী বলেন, কীর্তিমতী এ নারীদের সাফল্য ভবিষ্যতে আরও কীর্তিমতী তৈরিতে প্রেরণা জোগাবে। এ সম্মাননা নারীদের সামনের দিকে এগিয়ে যাওয়ার প্রেরণা জোগাবে।

নঈম নিজাম বলেন, নারীরা সব ক্ষেত্রে এগিয়ে যাচ্ছেন। কৃষি ও ব্যবসার সঙ্গে নিজেদের সম্পৃক্ত করে দেশের জিডিপিতে নারীরা গুরুত্বপূর্ণ অবদান রাখছেন। নারীদের দমন করার মানসিকতা থেকে আমাদের সবাইকে বেরিয়ে আসতে হবে। পূর্বসূরিদের পথ ধরে বর্তমান নারীরা আরও এগিয়ে যাক এটাই প্রত্যাশা করি। আজকের সম্মাননাপ্রাপ্ত সব কীর্তিমতীকে জানাই প্রাণঢালা শুভেচ্ছা ও অভিনন্দন।

ডা. এন কে নাতাশা বলেন, নারী হচ্ছেন ‘মা’। আর মা কখনই দুর্বল হতে পারেন না। নারীদের চোখের জল তাদের দুর্বল করে দেয়। নিজের ভিতরের আগুন নারীকে সব সময় জ্বালিয়ে রাখতে হবে। অর্থনৈতিকভাবে স্বাবলম্বী হতে পারলে নারী সামনের দিকে এগিয়ে যেতে পারবে। গাজী আশরাফ হোসেন লিপু বলেন, সব বাধা-বিপত্তিকে উপেক্ষা করে নারীদের সামনের দিকে এগিয়ে যেতে হবে। এক্ষেত্রে পুরুষদেরও সহায়ক ভূমিকা রাখতে হবে। কিশোর কুমার দাস বলেন, নারীদের প্রতি সম্মান প্রদর্শনের যে আয়োজন স্কয়ার গ্রুপ করেছে, সেই ধারাবাহিকতা অব্যাহত থাকুক এবং সব ক্ষেত্রে নারীরা আরও এগিয়ে যাক।

গত ১৪ বছর ধরে এ পুরস্কার প্রদান করে আসছে স্কয়ার ফুড অ্যান্ড বেভারেজ লিমিটেডের জনপ্রিয় ব্র্যান্ড ‘রাঁধুনী’। সারা দেশের সংবাদকর্মীদের মনোনয়নের ভিত্তিতে একটি নির্বাচক প্যানেল রাঁধুনী কীর্তিমতী সম্মাননাপ্রাপ্তদের নির্বাচন করেন। এবারের নির্বাচক প্যানেলের সদস্য ছিলেন একুশে পদকপ্রাপ্ত সাংবাদিক ও মুক্তিযোদ্ধা অজয় দাশ গুপ্ত, ব্যবসায়িক প্রতিষ্ঠান লেদারিনা লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক তাসলিমা মিজি, ইনোভেশন ফর ওয়েলবিয়িং ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা ও নির্বাহী পরিচালক মনিরা রহমান, দৈনিক কালের কণ্ঠের উপ-সম্পাদক মোস্তফা মামুন এবং প্রযুক্তিসেবা প্রতিষ্ঠান ডিক্যাস্টালিয়ার পরিচালক ও প্রধান কমিউনিকেশনস সাবিলা ইনুন। আয়োজনের সার্বিক ব্যবস্থাপনায় ছিল বিজ্ঞাপনী সংস্থা মিডিয়াকম লিমিটেড। অনুষ্ঠানটির ধারণকৃত অংশ আগামীকাল রাত ৮টায় মাছরাঙা টেলিভিশনে প্রচারিত হবে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর