রবিবার, ৭ মার্চ, ২০২১ ০০:০০ টা
প্রকৃতি

পঞ্চগড়ে বিলুপ্ত প্রজাতির ময়ূর উদ্ধার

পঞ্চগড় প্রতিনিধি

পঞ্চগড়ে বিলুপ্ত প্রজাতির ময়ূর উদ্ধার

পঞ্চগড়ের বোদা উপজেলায় বাংলাদেশে বিলুপ্ত প্রজাতির একটি ময়ূর আহত অবস্থায় উদ্ধার করা হয়েছে। চিকিৎসার পর বর্তমানে সুস্থ অবস্থায় রামসাগর জাতীয় উদ্যানে বিচরণ করছে ময়ূরটি। 

শুক্রবার সন্ধ্যায় বোদা উপজেলার চন্দনবাড়ি ইউনিয়নের শিকারপুর নামক এলাকা থেকে পাখিটিকে উদ্ধার করে বোদা থানা পুলিশ।

পুলিশ ও স্থানীয় সূত্রে জানা গেছে, বিকালে উড়তে উড়তে ময়ূরটি একটি গাছে আশ্রয় নেয়। ময়ূর দেখে স্থানীয় কয়েকজন যুবক ঢিল ছুড়ে, বাঁশ দিয়ে পাখিটিকে আঘাত করতে থাকে। এক পর্যায়ে পাখিটি গাছ থেকে নিচে পড়ে যায়। স্থানীয়দের মাধ্যমে খবর পেয়ে বোদা থানা পুলিশ ঘটনাস্থালে গিয়ে আহত পাখিটিকে উদ্ধার করে। পরে বন বিভাগের কাছে হস্তান্তর করা হয়। বন্যপ্রাণী আলোকচিত্রী ফিরোজ আল সাবা জানান, এই প্রজাতির ময়ূর বাংলাদেশে বিলুপ্ত হয়ে গেছে। এটি ভারত থেকে এসেছে। ইন্ডিয়ান পি ফাউল বা দেশি ময়ূর নামে পরিচিত এই ময়ূর আরও বেশ কয়েকবার বাংলাদেশে এসেছে। এরা আমাদের অতিথি। তিনি বলেন, পঞ্চগড় হিমালয়ের খুব কাছের একটি সমতল অঞ্চল। এই জেলার কাছেই রয়েছে  ভারত, নেপাল, ভুটান এবং চীন। এসব দেশ থেকে নানা প্রজাতির পাখি ও প্রাণী এ জেলায় আসে। তাই এ জেলায় আরও বনভূমি সৃষ্টি করা দরকার। বোদা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা জানান, পাখিটি প্রায় বিপন্ন। স্থানীয়দের আঘাতে আহত হলে দ্রুত উদ্ধার করে থানায় নিয়ে আসি।

পরে বন বিভাগকে জানানো হলে বন বিভাগের সদস্যরা ময়ূরটিকে থানায় প্রাথমিক চিকিৎসা দেন।

পরে বন বিভাগের কর্মকর্তাদের কাছে পাখিটি হস্তান্তর করা হয়েছে। এদিকে ফরেস্ট রেঞ্জ অফিসার (বোদা-দেবীগঞ্জ) মধুসূদন বর্মণ জানান, ময়ূরটিকে চিকিৎসা দিয়ে রামসাগর জাতীয় উদ্যানে পাঠানো হয়েছে। ময়ূরটি এখন ভালো আছে।

সর্বশেষ খবর