সোমবার, ৮ মার্চ, ২০২১ ০০:০০ টা
বাণিজ্যমন্ত্রীর সঙ্গে ভারতের সচিবের বৈঠক

খাদ্য ও মোটরযান শিল্পে বিনিয়োগে আগ্রহী ভারত

নিজস্ব প্রতিবেদক

বাংলাদেশের খাদ্য ও মোটরযান শিল্পে বিনিয়োগে আগ্রহ প্রকাশ করেছে ভারত। গতকাল দুপুরে সচিবালয়ে বাণিজ্যমন্ত্রী টিপু মুনশির সঙ্গে বৈঠকে এ আগ্রহ প্রকাশ করেন দেশটির কেন্দ্রীয় বাণিজ্য সচিব অনুপ ওয়াধাওয়ান। বৈঠক শেষে বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি সাংবাদিকদের ব্রিফিংকালে এ তথ্য জানান। বাণিজ্যমন্ত্রী বলেন, বাংলাদেশে ফুড প্রসেসিং ও মোটরভ্যাহিক্যাল শিল্পে বিনিয়োগ ছাড়াও দেশের উত্তরাঞ্চল নিয়েও ভারতের আগ্রহ আছে। ওই এলাকায় তারা বিনিয়োগকেন্দ্র গড়ে তুলতে চাইছে। আমাদের যে ১০০ অর্থনৈতিক জোন আছে সেগুলোতেও বিনিয়োগের জন্য প্রস্তাব দেওয়া হয়েছে তাদের। আজ সোমবার দুই দেশের বাণিজ্য সচিব পর্যায়ের বৈঠক অনুষ্ঠিত হওয়ার কথা ঢাকার একটি হোটেলে। তার আগের দিন গতকাল বাণিজ্যমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করেন ভারতের বাণিজ্য সচিব। এ সময় দেশটির হাইকমিশনার বিক্রম দোরাইস্বামীও উপস্থিত ছিলেন। বৈঠক শেষে বাণিজ্য মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে সাংবাদিকদের ব্রিফ করেন বাণিজ্যমন্ত্রী। টিপু মুনশি বলেন, দুই দেশের বাণিজ্য সম্প্রসারণে আখাউড়া বেনাপোল এই দুই স্থল বন্দরের অবকাঠামো উন্নয়নে জোর দেওয়া হচ্ছে। এ ছাড়া ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সফরে দুই দেশের সীমান্তে নতুন দুটি সীমান্ত হাটের উদ্বোধন হতে পারে বলেও জানান তিনি। মন্ত্রী বলেন, বাংলাদেশ তার স্বাধীনতার ৫০ বছর পূর্তি উদযাপন করবে। এই সময়টিকে স্মরণীয় রাখতে দুই দেশের মধ্যে বিদ্যমান বিভিন্ন সমস্যা সমাধান করতে উভয় দেশই আগ্রহী। বাংলাদেশ-ভারতের মধ্যে সেপা (কমপ্রিহেনসিভ ইকোনমিক পার্টনারশিপ এগ্রিমেন্ট) চুক্তির বিষয়েও উভয়পক্ষ গুরুত্ব দিচ্ছে এমনটি জানিয়ে মন্ত্রী বলেন, এলডিসি থেকে উত্তরণের পর আমরা হয়তো আরও তিন বছর ‘জিএসপি প্লাস’ সুবিধা পাব। তবে বাণিজ্য সুবিধা দীর্ঘায়িত করার জন্য এ ধরনের দ্বিপক্ষীয় চুক্তি দরকার। নেপাল ও ইন্দোনেশিয়ার মতো দেশের সঙ্গে পিটিএ ও এফটিএ করার বিষয়ে আলোচনা হচ্ছে বলেও এ প্রসঙ্গে উল্লেখ করেন বাণিজ্যমন্ত্রী। পাটের ওপর ভারতের এন্টিডাম্পিং প্রসঙ্গে জানতে চাইলে বাণিজ্যমন্ত্রী বলেন, দ্বিপক্ষীয় আলোচনায় এটি সমাধান না হলে আমরা তৃতীয় পক্ষের সাহায্য নেব। এ ছাড়া ভারত নতুন কাস্টমস আইনের ফলে এলসি স্টেশনগুলোতে বাংলাদেশি রপ্তানিকারকদের যে সমস্যা হচ্ছে (রুলস অব অরিজিন) সে বিষয়েও সমাধান চাওয়া হবে। রমজানে দ্রব্যমূল্য নিয়ন্ত্রণে সরকারের উদ্যোগ সম্পর্কে বাণিজ্যমন্ত্রী বলেন, আন্তর্জাতিকবাজারে ভোজ্য তেলের দাম কিছুটা বেশি। টিসিবি’র মাধ্যমে প্রায় ২৫ হাজার মেট্রিক টন ভোজ্য তেল সংগ্রহ করা হচ্ছে। এ ছাড়া রমজানে চাহিদা মেটাতে টিসিবির পণ্য আমদানি দ্বিগুণ বাড়ানো হয়েছে।

প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টার সঙ্গে ভারতের বাণিজ্য সচিবের বৈঠক : গতকাল বিকালে প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান ফজলুর রহমান, এমপির সঙ্গেও বৈঠক করেন ভারতের কেন্দ্রীয় বাণিজ্য সচিব। রাজধানীর আগারগাঁওয়ে বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ (বিডা)-এর কার্যালয়ে অনুষ্ঠিত বৈঠকে উভয়েই বন্ধুপ্রতিম রাষ্ট্রের বাণিজ্য সম্পর্ক জোরদার ও বিস্তৃত করার বিষয়ে কথা বলেন। সালমান ফজলুর রহমান দেশে ব্যবসা-বাণিজ্য সহজীকরণ ও বাণিজ্য প্রতিবন্ধকতা দূরীকরণে সরকারের পদক্ষেপের কথা উল্লেখ করেন। তিনি দ্বিপক্ষীয় সম্পর্কোন্নয়নে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির প্রচেষ্টা ও আন্তরিকতার কথা স্মরণ করেন।

সচিব পর্যায়ের বৈঠকের এজেন্ডা : আজ ঢাকার একটি হোটেলে দিনব্যাপী অনুষ্ঠেয় দ্বিপক্ষীয় বাণিজ্য সচিব পর্যায়ের বৈঠকে বাংলাদেশের এজেন্ডাগুলো হচ্ছে- ভারতের নতুন কাস্টমস আইনে নোটিফিকেশন, বাংলাদেশি পণ্যের ওপর ভারতের এন্টিডাম্পিং আরোপ, বাংলাদেশের খাদ্যপণ্য রপ্তানিতে বিএসটিআই-এর সার্টিফিকেট গ্রহণ, দুই দেশের আঞ্চলিক ফোরামে সহযোগিতা এবং অশুল্ক বাধা দূর করা; এ ছাড়া ভারতের এজেন্ডাগুলো হচ্ছে- ফেনী ও থেগা ব্রিজ নির্মাণ, এলসি স্টেশনে অবকাঠামো নির্মাণ, বর্ডারহাট, বহুমুখী আঞ্চলিক যোগাযোগ ব্যবস্থা কার্যকর করা; সেপা চুক্তি বাস্তবায়ন এবং স্থলবন্দরের মাধ্যমে পণ্য রপ্তানি অবাধ করা।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর