শনিবার, ১৩ মার্চ, ২০২১ ০০:০০ টা

জনসনের এক ডোজের টিকায় অনুমোদন দিল ইইউ

কয়েক দেশে স্থগিত অ্যাস্ট্রাজেনেকার টিকা

প্রতিদিন ডেস্ক

যুক্তরাষ্ট্র, কানাডা ও বাহরাইনের পর এবার জনসন অ্যান্ড জনসনের এক ডোজের টিকা অনুমোদন দিয়েছে ইইউ। চলতি বছর ইউরোপীয় ইউনিয়নকে ২০ কোটি ডোজ সরবরাহ করবে জনসন অ্যান্ড জনসন। এদিকে অ্যাস্ট্রাজেনেকার উদ্ভাবিত করোনাভাইরাসের টিকা নিয়ে বিভিন্ন দেশে বিতর্ক শুরু হয়েছে। এরই মধ্যে থাইল্যান্ড, ডেনমার্ক, নরওয়ে, অট্রিয়া এবং ইতালি এই টিকার প্রয়োগ স্থগিত ঘোষণা করেছে। সূত্র : বিবিসি, রয়টার্স।

গতকাল ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) জনসন অ্যান্ড জনসনের এক ডোজের টিকার অনুমোদন দিয়েছে। এই নিয়ে মোট চারটি করোনার টিকার অনুমোদন দিল ইইউ। এর আগে ফাইজার, মডার্না ও অ্যাস্ট্রাজেনেকার করোনা ভ্যাকসিনের অনুমোদন দেয় ইইউ। গত ১১ মার্চ ইউরোপীয় ইউনিয়নের ওষুধ নিয়ন্ত্রক এই ভ্যাকসিনের অনুমোদন দেয়। ১৮ বছরের বেশি বয়সীদের এই ভ্যাকসিন দেওয়া যাবে।

থাইল্যান্ডে অ্যাস্ট্রাজেনেকার টিকা স্থগিত : অ্যাস্ট্রাজেনেকার উদ্ভাবিত করোনাভাইরাসের ভ্যাকসিন দিয়ে টিকা দান শুরুর পরিকল্পনা স্থগিত করেছে থাইল্যান্ড। ভ্যাকসিনটি প্রয়োগের পর রক্ত জমাট বাঁধার খবর সামনে আসায় এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। গতকাল টিকা দান শুরুর কথা থাকলেও দেশটির প্রধানমন্ত্রী এই কর্মসূচি বাতিল করেছেন। তবে এই সন্দেহের কোনো প্রমাণ পাওয়া যায়নি। ইউরোপের প্রায় ৫০ লাখ মানুষ ইতিমধ্যে অ্যাস্ট্রাজেনেকার করোনা টিকা গ্রহণ করেছেন। এর মধ্যে ৩০ জনের শরীরে রক্ত জমাট বাঁধার লক্ষণ দেখা দেওয়ার কথা জানা গেছে। তবে ইউরোপীয় মেডিসিন এজেন্সি (ইএমএ) বলছে, টিকার কারণেই এই লক্ষণ দেখা গেছে তার কোনো প্রমাণ নেই। আর এর সুবিধা ঝুঁকির চেয়ে অনেক বেশি। আর অ্যাস্ট্রাজেনেকা বলছে ক্লিনিক্যাল পরীক্ষার সময়ে টিকা নিরাপদ কি না তা নিবিড়ভাবে খতিয়ে দেখা হয়েছে।

থাইল্যান্ডের ভ্যাকসিন কমিটির উপদেষ্টা পিয়াসাকোল সাকোলাসাতিয়াদর্ন বলেন, ‘অ্যাস্ট্রাজেনেকার ভ্যাকসিনের মান ভালো হলেও কয়েকটি দেশ বিলম্ব করতে বলছে। আমরাও তাই করব।’ তবে থাইল্যান্ডের জনস্বাস্থ্য মন্ত্রণালয়ের কর্মকর্তারা স্পষ্ট করে জানিয়েছেন, ইউরোপে অ্যাস্ট্রাজেনেকার যে ব্যাচের টিকা সরবরাহ করা হয়েছে তা থাইল্যান্ডের সরবরাহ করা টিকার চেয়ে আলাদা। এ ছাড়া এশীয়দের মধ্যে রক্ত জমাট বাঁধার প্রবণতা সাধারণভাবে দেখা যায়নি।

স্থগিতকরণে ইতালি, ডেনমার্ক ও নরওয়ে : অক্সফোর্ড ভ্য্যাকসিন প্রয়োগ স্থগিত করল ডেনমার্ক ও নরওয়ে। তারা সতর্কতামূলক পদক্ষেপ হিসেবে সাময়িক সময়ের জন্য অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার উদ্ভাবিত করোনাভাইরাসের ভ্যাকসিন প্রয়োগ স্থগিত করেছে। ডেনমার্কে কয়েকজন ভ্যাকসিন গ্রহীতার রক্তে জমাট বাঁধা ও একজনের মৃত্যুর পর এই পদক্ষেপ নেওয়া হয়েছে। এই সপ্তাহে অস্ট্রিয়াও অ্যাস্ট্রাজেনেকা ভ্যাকসিনের একটি ব্যাচ প্রয়োগ বাতিল করে। ভ্যাকসিন নেওয়ার দশ দিনের মাথায় এক নারীর মৃত্যুর পর এই সিদ্ধান্ত নেওয়া হয়। অস্ট্রিয়ার এই ব্যাচটি ইউরোপের ১৭টি দেশে পাঠানো এবিভি৫৩০০ নামের ব্যাচের ১০ লাখ ডোজের অংশ। এস্টোনিয়া, লাটভিয়া, লিথুয়ানিয়া ও লুক্সেমবার্গও ওই ব্যাচটি প্রয়োগ বাতিল করেছে। নরওয়ের সরকারি স্বাস্থ্য ইনস্টিটিউট জানিয়েছে, ডেনমার্কের মতোই তারা ভ্যাকসিনের প্রয়োগ স্থগিত রাখবে। ন্যাশনাল ইনস্টিটিউট অব হেলথের গেই বুখলম বলেন, ভ্যাকসিন ও রক্তের জমাট বাঁধার বিষয়ে আরও তথ্যের জন্য আমরা অপেক্ষা করছি। এদিকে ইতালি বলছে, সাময়িকভাবে তারা অ্যাস্ট্রাজেনেকা/অক্সফোর্ড উদ্ভাবিত করোনাভাইরাসের ভ্যাকসিন স্থগিত করেছে। সিসিলি দ্বীপে দুজন পুরুষ রোগী অ্যাস্ট্রাজেনেকার ভ্যাকসিন নেওয়ার পর মৃত্যুবরণ করার কারণে এই নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। গত বৃহস্পতিবার এক বিবৃতিতে ইতালির ওষুধ নিয়ন্ত্রক সংস্থা এআইএফএ এই নিষেধাজ্ঞা জারি করে। বিবৃতিতে বলা হয়েছে, পূর্ব সতর্কতামূলক দেশজুড়ে অ্যাস্ট্রাজেনেকার ভ্যাকসিন নিষিদ্ধ করা হয়েছে। অ্যাস্ট্রাজেনেকার ভ্যাকসিন গ্রহণের পর এর আগেও ইউরোপের বিভিন্ন দেশে লোকজনের মৃত্যুর ঘটনা ঘটেছে। বলা হচ্ছে- এই ভ্যাকসিন নেওয়ার পর অনেকের দেহে রক্ত জমাট বেঁধে যাচ্ছে এবং এ নিয়ে ইউরোপজুড়ে একরকমের ভয় ছড়িয়ে পড়েছে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর